২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

কেন তাইওয়ানের ডিভাইস চিপের ওপর নিষেধাজ্ঞা জারি করেনি চীন

ডিভাইস চিপ ‘সেমিকন্ডাক্টর’ - ছবি - রয়টার্স

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি তাইওয়ান সফরে ক্ষিপ্ত হয়ে দ্বীপ রাষ্ট্রটির ওপর বাণিজ্যিক নিষেধাজ্ঞা জারি করে চীন। বুধবার দেশটির বাণিজ্য মন্ত্রণালয় গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি জিনিস আমদানি ও রফতানির ওপর নিষেধাজ্ঞা দেয়। এর মধ্যে আছে বালি, লেবু জাতীয় কয়েক ধরনের ফল ও মাছ। তবে প্রশ্ন উঠেছে, চীন কেন তাইওয়ানের ডিভাইস চিপ শিল্পের ওপর নিষেধাজ্ঞা জারি করেনি।

বুধবার চীনের বাণিজ্য মন্ত্রণালয় জানায়, তাইওয়ানে বালি রফতানি এবং লেবু জাতীয় ফল ও কয়েক ধরনের মাছ আমদানি বন্ধ করা হয়েছে।

চীনের কাস্টমস কর্তৃপক্ষ জানিয়েছে, ফলের কয়েকটি চালানে কীটনাশক এবং করোনভাইরাস উপস্থিতির কারণে আমদানি বন্ধ করা হয়েছে।

অন্যদিকে বাণিজ্য মন্ত্রণালয় বলেছে যে, এটি অনির্দিষ্ট আইনি বিধানের সাথে সামঞ্জস্য রেখে বালি রফতানি স্থগিত করা হয়েছে।

এছাড়া চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম তাইওয়ানের চারদিকে বৃহস্পতিবার দুপুর থেকে ‘নজিরবিহীন’ সামরিক মহড়া শুরু করেছে। এই মহড়াকে ‘পুনর্মিলন অভিযানের মহড়া’ হিসাবে উল্লেখ করছে তারা।

চীন বাণিজ্য নিষেধাজ্ঞাগুলো জারি করেছে তাইওয়ানকে চাপ দেয়ার জন্য। কারণ বেইজিং দ্বীপ রাষ্ট্রটিকে নিজেদের অংশ বলে মনে করে। তাই বল প্রয়োগ করে হলেও সেটিকে পুনরায় একত্রিত করা উচিত বলে মনে করে চীন।

তবে প্রশ্ন উঠেছে, সাম্প্রতিক নিষেধাজ্ঞায় তাইওয়ানের সবচেয়ে গুরুত্বপূর্ণ রফতানি শিল্প সেমিকন্ডাক্টরকে কেন ছাড় দেয়া হলো?

কারণ হিসেবে সমালোচকরা বলেছেন, এই মূল্যবান শিল্পটির ওপর তাইওয়ান যতটুকু নির্ভরশীল, ঠিক ততটুকু নির্ভরশীল চীন নিজেও।

সেমিকন্ডাক্টর তাইওয়ানের জন্য কতটা গুরুত্বপূর্ণ?

তাইওয়ান বিশ্বব্যাপী আধিপত্য বিস্তার করেছে এই ডিভাইস চিপ ‘সেমিকন্ডাক্টর’ দিয়ে। স্মার্টফোন এবং চিকিৎসা ডিভাইস থেকে শুরু করে গাড়ি ও যুদ্ধ বিমান সবকিছুতে ব্যবহৃত গুরুত্বপূর্ণ উপাদান হলো এটি।

ট্রেন্ডফোর্সের মতে, স্ব-শাসিত দ্বীপটির মোট আয়ের ৬৪ শতাংশ আসে সেমিকন্ডাক্টর উৎপাদন থেকে। দেশটির বৃহৎ শিল্প প্রতিষ্ঠান তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (টিএসএমসি) মোট সেমিকন্ডাক্টরের অর্ধেক উৎপাদন করে।

সেমিকন্ডাক্টর উৎপাদনে দ্বিতীয় স্থানে আছে দক্ষিণ কোরিয়া।

বোস্টন কনসাল্টিংয়ের একটি প্রতিবেদন অনুসারে, সবচেয়ে উন্নত সেমিকন্ডাক্টরগুলোর ৯২ শতাংশ তাইওয়ানেই উৎপাদন হয়।

চীন কিভাবে তাইওয়ানের সেমিকন্ডাক্টরের ওপর নির্ভরশীল?

তাইওয়ানের অ্যাকাডেমিয়া সিনিকার সহকারি গবেষক জেমস লি বলেন, ‘চীন দ্বীপ রাষ্ট্রটির সেমিকন্ডাক্টরের ওপর নির্ভরশীল কারণ বেইজিংয়ের প্রতিষ্ঠানগুলো শুধু একটা নির্দিষ্ট ধরনের সেমিকন্ডাক্টর তৈরি করে, তাদের সামর্থ এতোটুকুই।

তিনি আরো বলেন, ‘সম্প্রতি চীন সেভেন-এনএম চিপ তৈরির কথা বললেও, সেটা সবে মাত্র প্রথম ধাপে রয়েছে।’

সূত্র : আল-জাজিরা


আরো সংবাদ



premium cement
ঈশ্বরদীতে মৌসুমের সর্বোচ্চ ৪২.৪ ডিগ্রি তাপমাত্রার রেকর্ড ‘মুক্ত সাংবাদিকতা চরম সঙ্কটে’ ‘রাফা হামলার প্রস্তুতি নিচ্ছে ইসরাইলি সেনারা’ ৪৬তম বিএসএস প্রিলি পরীক্ষা : শুরুতেই স্বপ্নভঙ্গ ৮১ শিক্ষার্থীর মরুর উষ্ণতায় ক্ষতির মুখে কৃষি ছেলেদের কারণে বিপাকে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের

সকল