২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
আফগানিস্তানে ভূমিকম্প

শুধু শিশু মারা গেছে ১৫৫ জন

আফগানিস্তানে ভূমিকম্পে আহত এক শিশু - ছবি - এপি

আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্পের চার দিন পেরিয়ে গেছে। এতে এক হাজার ১৫০ জন মারা গেছেন। এর মধ্যে শুধু শিশুই আছে ১৫৫ জন। জাতিসঙ্ঘ সর্বশেষ এমনটাই জানিয়েছে।

গত বুধবার ভোরে আফগানিস্তানে দুই দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পের মাত্রা ছিল ছয় দশমিক এক। সবচেয়ে বেশি হতাহত হয়েছে পাকতিকা প্রদেশের গায়ান এবং বারমাল জেলায়। সেখানে একটি পুরো গ্রাম ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

জাতিসঙ্ঘের মানবিক সমন্বয় সংস্থা- ওসিএইচএ রোববার জানায়, ভূমিকম্পে আড়াই শ’ শিশু আহত হয়েছে। পাকতিকার গায়ান জেলায় সবচেয়ে বেশি শিশু মারা গেছে।

সংস্থাটি আরো জানায়, এই ঘটনায় প্রায় ৬৫টি শিশু তাদের মা-বাবাকে হারিয়েছে অথবা তারা নিখোঁজ আছে।

সোমবার জাতিসঙ্ঘ জানায়, ভূমিকম্পের সময় যে সব শিশুরা তাদের মা-বাবার কাছ থেকে হারিয়ে গেছে, তাদের অভিভাবকদের হাতে তুলে দেয়ার জন্য কাজ করে যাচ্ছে তারা। পাশাপাশি তাদের মানসিক স্বাস্থ্যের দিকটাও তারা নজর রাখছেন, বিশেষ করে গায়ান জেলায় যেসব শিশুরা ভূমিকম্পের কারণে ভয় ও আতঙ্কে ছিল।

শক্তিশালী এই ভূমিকম্পে ক্ষয়ক্ষতির পরিমাণ এতো বেশি যে, তা কাটিয়ে উঠা তালেবান সরকারের পক্ষে কঠিন চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

সূত্র : আরব নিউজ


আরো সংবাদ



premium cement
জিম্বাবুয়েকে হারিয়ে বিশ্বকে চমকে দিলো ভানুয়াতু বিতর্কিত ক্যাচের ছবির ক্যাপশনে মুশফিক লিখেছেন ‘মাশা আল্লাহ’ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি মিরসরাইয়ে অবৈধ সেগুনকাঠসহ কাভার্ডভ্যান জব্দ মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু

সকল