২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ঈদের দিন দাওয়াত ও নামাজের ঘটনায় মালয়েশিয়ায় ২৫ বাংলাদেশীর জেল জরিমানা

মালয়েশিয়া ২৫ বাংলাদেশীর জেল জরিমানা - ছবি : নয়া দিগন্ত

মালয়েশিয়ায় গত মঙ্গলবার ঈদের দিন স্ট্যান্ডার্ড অপারেটিং সিস্টেম (এসওপি) না মেনে দাওয়াতে অংশ নেয়ায় ২৫ বাংলাদেশীকে গ্রেফতারের পর আদালতে পাঠানো হয়েছে। তাদের প্রত্যেককে পাঁচ হাজার রিংগিত জরিমানা করা হয়েছে। জরিমানা অনাদায়ে দু’মাসের কারাদণ্ড দিয়েছেন আদালত।

শুক্রবার কুয়ালালামপুরের দায়রা আদালতে বিচারক নুরসালহা দাতুক হামজাহ এই আদেশ দেন।

এদিকে একই দিনে দেশটির রাজধানীর পাশের প্রদেশ পেনাং এ এসওপি না মেনে ঈদের নামাজ আদায় করায় ৪৮ বাংলাদেশীসহ একজন মালয়েশিয়ান নাগরিককে গ্রেফতার করেছে পুলিশ। পরে গতকাল বৃহস্পতিবার আদালতে সোপর্দ করা হলে তাদের সবার জামিন মঞ্জুর করেন আদালত।

ঈদের দিন কুয়ালালামপুরের গুমবাগ এলাকায় ঈদ পূর্ণমিলনীর আয়োজন করা হয়। সেখানে অর্ধ শতাধিক বাংলাদেশীকে আমন্ত্রণ জানানো হয়। পরে ওই অনুষ্ঠান থেকে ২৫ বাংলাদেশী প্রবাসীকে গ্রেফতার করে পুলিশ। একই দিন সকালে পেনাং-এর একটি মসজিদে ৯টায় ঈদের নামাজের জন্যে জড়ো হন অসংখ্যা প্রবাসী।

এসওপির কারণে মাত্র ১০০ জনকে নামাজ পড়ার অনুমতি দেয়া হয়। কিন্তু পরে কয়েক শ’ প্রবাসী মসজিদের বাইরে গিয়ে নামাজ পড়ায় বিষয়টি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। শুরু হয় আলোচনা সমালোচনা। তখন পুলিশ অভিযান চালিয়ে ৪৮ বাংলাদেশী ও একজন মালয়েশিয়ানকে গ্রেফতার করে।

মালয়েশিয়া ১ জুন থেকে চলছে কঠোর লকডাউন। ঈদ উদযাপন না করতে সরকারের পক্ষ থেকে কঠোরভাবে নিরুৎসাহিত করা হয়েছে। ঘরের বাইরে যেতে নিষেধ করা হয়েছে।

গত মাসে মালয়েশিয়ায় ভারতীয় ডেল্টা ভেরিয়্যান্ট সনাক্ত হওয়ার পরে হু হু করে বাড়ছে দেশটির করোনায় সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা। শুক্রবার গত ২৪ ঘণ্টায় করোনা পজিটিভ হয়েছে ১৫ হাজার ৫৭৩ জন। এ সময়ে মারা গেছে ১৪৪ জন।


আরো সংবাদ



premium cement
জিম্বাবুয়েকে হারিয়ে বিশ্বকে চমকে দিলো ভানুয়াতু বিতর্কিত ক্যাচের ছবির ক্যাপশনে মুশফিক লিখেছেন ‘মাশা আল্লাহ’ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি মিরসরাইয়ে অবৈধ সেগুনকাঠসহ কাভার্ডভ্যান জব্দ মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু

সকল