০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


উইঘুরদের বাধ্যতামূলক শ্রমে তৈরি পণ্যে নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

জিংজিয়াংয়ে কথিত কারিগরি প্রশিক্ষণ শিবিরে কর্মরত কর্মীরা - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভে দুই দলের ঐক্যমতের ভিত্তিতে চীনের জিংজিয়াং অঞ্চল থেকে পণ্য আমদানিতে নিষেধাজ্ঞায় এক প্রস্তাব পাস করা হয়েছে।

বৃহস্পতিবার পাস হওয়া এই প্রস্তাব অনুযায়ী, জিংজিয়াং থেকে পণ্য আমদানির সময় ওই পণ্যে ‘বাধ্যতামূলক শ্রমে তৈরি নয়’ সনদ না থাকলে তা যুক্তরাষ্ট্রে রফতানি করতে পারবে না চীন। একই সাথে সংখ্যালঘু উইঘুর মুসলমানদের অপব্যবহারের জন্য দায়ী চীনা কর্মকর্তাদের বিরুদ্ধেও নিষেধাজ্ঞার সুযোগ ওই প্রস্তাবে রাখা হয়।

এর আগে গত বছরের সেপ্টেম্বরে মার্কিন কংগ্রেসে একই ধরনের একটি প্রস্তাব পাস করা হয়, যার হালনাগাদ করে নতুন করে এই প্রস্তাব পাস করা হয়েছে।

পাস হওয়া প্রস্তাবে চীনের উইঘুর ও অন্য মুসলিম সংখ্যালঘুদের নির্যাতনের সাথে জড়িত চীনা কারখানা ও সংস্থার সাথে সম্পর্ক থাকা মার্কিন কোম্পানিগুলোর আর্থিক তালিকা প্রকাশের বাধ্যতামূলক ব্যবস্থা রাখা হয়েছে।

প্রস্তাবের সূচনায় ডেমোক্রেট দলীয় সদস্য জিম ম্যাকগোভার্ন বলেন, ‘আতঙ্কের সাথে আমরা প্রত্যক্ষ করি চীনের এমন এক বিচার বহির্ভূত গণ বন্দীশিবিরি ব্যবস্থা তৈরির এবং পরে সম্প্রসারণের, যার লক্ষ্য উইঘুর ও মুসলিম সংখ্যালঘুরা।’

তিনি অভিযোগ করেন জিংজিয়াংয়ের অর্থনীতি বাধ্যতামূলক শ্রম ও দমন-পীড়নের ওপর ভিত্তি করে গড়ে উঠেছে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র, চীন ও আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা এই বাধ্যতামূলক শ্রমের ফায়দাভোগী এবং এর মাধ্যমে তৈরি বিভিন্ন পন্য সারাবিশ্বেই ছড়িয়ে পড়েছে। এই লক্ষ্যে কংগ্রেসের ভূমিকা নিতে অনেক সময় অতিবাহিত হয়েছে।

এর আগে জাতিসঙ্ঘের এক প্যানেল ২০১৮ সালে জানায়, তাদের বিশ্বস্ত সূত্রের সংবাদ অনুযায়ী অন্তত ১০ লাখ মুসলমানকে জিংজিয়াংয়ের বন্দীশিবিরে আটকে রাখা হয়েছে। চীন এই তথ্য অস্বীকার করে বলেছে, উগ্রবাদের মোকাবেলা করতে স্থানীয়দের কারিগরি প্রশিক্ষণ দেয়ার উদ্দেশে তারা এই শিবিরগুলো তৈরি করেছে।

ট্রাম্প প্রশাসনের বিভিন্ন সিদ্ধান্তের সাথে দ্বিমতের ব্যতিক্রম হিসেবে বাইডেন প্রশাসন চীনের জিংজিয়াংয়ে উইঘুরদের ওপর পরিকল্পিত গণহত্যার অভিযোগের সিদ্ধান্তে সমর্থন করেছে।

এর আগে ট্রাম্প জিংজিয়াংয়ে উইঘুরদের ওপর নির্যাতনের অভিযোগে সংশ্লিষ্ট চীনা কর্মকর্তা ও শিল্পের ওপর নিষেধাজ্ঞা দেন এবং ওই অঞ্চল থেকে তুলা ও টমেটো আমদানি না করার আদেশ দেন।

সূত্র : ডেইলি সাবাহ


আরো সংবাদ



premium cement
গাজীপুরে তুলার গুদামে আগুন স্টপেজের দাবিতে ফরিদপুরে প্রথম দিনই ট্রেনের গতিরোধ সন্দেশখালির ধর্ষণের অভিযোগ সাজানো, বিজেপি নেতার ভিডিওতে তোলপাড় খাগড়াছড়ির দীঘিনালায় বজ্রপাতে মা-ছেলের মৃত্যু গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড় পূর্ব আফ্রিকায় মানবিক সঙ্কটের অবনতির হুমকি স্বরূপ এ জে মোহাম্মদ আলীর সম্মানে সুপ্রিম কোর্টের বিচারকাজ বন্ধ ঘোষণা অনির্দিষ্টকালের জন্য সারাদেশে কর্মবিরতিতে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীরা ভিসা অব্যাহতি ও বাণিজ্য সম্প্রসারণ নিয়ে বাংলাদেশ-মিসরের আলোচনা দুই অঞ্চলে ঝড়ের আভাস আ’লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা আজ রাশিয়ার ড্রোন হামলায় ইউক্রেনের খারকিভ-নিপ্রো অঞ্চলে আহত ৬

সকল