১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


ইরানে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন : মাহাথির

-

ইরানের ওপর যুক্তরাষ্ট্রের আরওপ করা নিষেধাজ্ঞাগুলোকে জাতিসঙ্ঘ সনদ ও আন্তর্জাতিক আইনের লঙ্ঘন হিসেবে অভিহিত করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। গতকাল শনিবার কাতারে এক আন্তর্জাতিক সম্মেলনে তিনি ওয়াশিংটনের নিষেধাজ্ঞার বিরুদ্ধে এ সুস্পষ্ট অবস্থান নেন।

৯৪ বছর বয়সী এ প্রধানমন্ত্রী বলেছেন ‘ইরানের ওপর যুক্তরাষ্ট্রের একতরফা নিষেধাজ্ঞার পুনর্বহালকে মালয়েশিয়া সমর্থন করে না। এ নিষেধাজ্ঞাগুলো স্পষ্টতই জাতিসঙ্ঘ সনদ ও আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। জাতিসঙ্ঘই কেবল তার সনদের সাথে সামঞ্জস্য রেখে (কারো ওপর) নিষেধাজ্ঞা দিতে পারে। সনদ অনুসারে কেবল জাতিসঙ্ঘেরই নিষেধাজ্ঞা আরোপের ক্ষমতা থাকতে পারে।

মার্কিন এ নিষেধাজ্ঞার ফলে মালয়েশিয়া এবং অন্যান্য দেশ ‘বড় একটি বাজার হারিয়েছে’ বলেও মন্তব্য করেন মাহাথির মোহাম্মদ। ‘দোহা ফোরাম’ নামের এ আন্তর্জাতিক সম্মেলনে কাতারের আমির তামিম বিন হামাদ আল-থানিও উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement
কারাগারে বিএনপি নেতা ইশরাক সৌদি বাদশাহ আবারো অসুস্থ ভোটে কেন লড়লেন না প্রিয়াঙ্কা গান্ধী ভারত-মিয়ানমার সীমান্তে কাঁটাতারের বেড়া নিয়ে বিক্ষোভ বাড়ছে আগামীকাল বঙ্গোপসাগর এলাকায় শুরু হচ্ছে মাছ শিকারে নিষেধাজ্ঞা মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের ২টি গ্রামে আরাকান আর্মির হামলা ‘কিরগিজস্তানকে আমাদের গভীর উদ্বেগ জানিয়েছি, কোনো বাংলাদেশী শিক্ষার্থী গুরুতর আহত হয়নি’ আওয়ামী লীগ পরগাছায় পরিণত হয়েছে : জিএম কাদের গোপনে ইসরাইলে অস্ত্র সরবরাহ, ভারতীয় জাহাজ আটকে দিলো স্পেন বন্ধুর বাড়ি থেকে যুবকের হাত-পা বাঁধা লাশ উদ্ধার রাণীনগরে ১৪ কেজি ওজনের লক্ষ্মী-নারায়ণ মূর্তি উদ্ধার

সকল