০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


সব দেশের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকে ফাঁকি দিতে সক্ষম চীনের স্টারি স্কাই ২

সব দেশের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকে ফাঁকি দিতে সক্ষম চীনের স্টারি স্কাই ২ - সংগৃহীত

চীন বলেছে, তারা সফলভাবে তাদের প্রথম নতুন ওয়েব রাইডার হাইপারসনিক বিমানের সফল পরীক্ষা চালিয়েছে। এ বিমান পরমাণু বোমা বহনে সক্ষম এবং বর্তমান বিশ্বে যত ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা আছে তার সবই ফাঁকি দিতে পারে। তীব্রগতি ও কক্ষপথ অনুমান করা যায় না বলে এটি যে কোনো ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা ভেদ করতেও সক্ষম।

গত শুক্রবার রাতে প্রথমবারের মতো জিংকং-২ বা স্টারি স্কাই-২ নামের এ বিমান পরীক্ষা করে চীন। দেশের উত্তর-পশ্চিম এলাকা থেকে ১০ মিনিটের জন্য বিমানটিকে আকাশে ওড়ানো হয়। এটি স্বাধীনভাবে উড়তে সক্ষম, বড় আকারে বাঁক নিতে পারে এবং নির্ধারিত লক্ষ্যে ঠিকঠাকমতো অবতরণ করতে পারে।

স্টারি স্কাই-২ বিমানটি শব্দের গতির চেয়ে ছয়গুণ গতিতে আকশে উড়তে পারে বলে চীনের অ্যাকাডেমী অব অ্যারোস্পেস অ্যারোডাইনামিক জানিয়েছে। পরীক্ষার সময় স্বাধীনভাবে বিমানটি আকাশে ওড়ে এবং কয়েকবার টার্ন নেয়। এছাড়া, বিমানের অন্যসব মুভমেন্ট ঠিক ছিল এবং শেষ পর্যন্ত নির্দিষ্ট স্থানে নামতে সক্ষম হয়।

কর্মকর্তারা বলছেন, পরীক্ষাটি সম্পূর্ণ সফল ছিল। এ বিমান আন্তর্জাতিক সর্বাধুনিক বিমানগুলোর জন্য চ্যালেঞ্জ ছুঁড়ে দেবে বলেও তারা মনে করেন। চীনের সামাজিক যোগাযোগের মাধ্যম ইউচ্যাটে বিমানটির ছবি পোস্ট করা হয়েছে।

চীনের সেনাবাহিনীর বিশেষজ্ঞ সং ঝংপিং বলেন, এটি এমন একটি আকাশযান যেটি বায়ুমণ্ডলের ভেতর দিয়ে ওড়ে চলে এবং নিজের তৈরি শব্দতরঙ্গ ব্যবহার করে দ্রুতগতিতে ছুটে চলে। অত্যাধুনিক এ অস্ত্রের মাধ্যমে চীন এরই মধ্যে প্রযুক্তিতে বড় ধরনের বিপ্লব ঘটিয়েছে।

বর্তমান ক্ষেপণাস্ত্র সুরক্ষাব্যবস্থায় প্রধানত ওই সব ক্ষেপণাস্ত্রকে শনাক্ত করে ধ্বংস করা যায়, যেগুলোর গতি হয় ধীর অথবা যেগুলোকে সহজেই শনাক্ত করা যায়। কিন্তু স্টারি স্কাই-২ এয়ারক্রাফটি আকাশে থাকাকালে সেটির কক্ষপথ আগে থেকে অনুমান করা প্রায় অসম্ভব। তা ছাড়া প্রচণ্ড গতির কারণে এটি বর্তমান ক্ষেপণাস্ত্রবিরোধী প্রতিরক্ষাব্যবস্থাকে বড় ধরনের পরীক্ষায় ফেলতে সক্ষম।


আরো সংবাদ



premium cement
গাজীপুরে তুলার গুদামে আগুন স্টপেজের দাবিতে ফরিদপুরে প্রথম দিনই ট্রেনের গতিরোধ সন্দেশখালির ধর্ষণের অভিযোগ সাজানো, বিজেপি নেতার ভিডিওতে তোলপাড় খাগড়াছড়ির দীঘিনালায় বজ্রপাতে মা-ছেলের মৃত্যু গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড় পূর্ব আফ্রিকায় মানবিক সঙ্কটের অবনতির হুমকি স্বরূপ এ জে মোহাম্মদ আলীর সম্মানে সুপ্রিম কোর্টের বিচারকাজ বন্ধ ঘোষণা অনির্দিষ্টকালের জন্য সারাদেশে কর্মবিরতিতে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীরা ভিসা অব্যাহতি ও বাণিজ্য সম্প্রসারণ নিয়ে বাংলাদেশ-মিসরের আলোচনা দুই অঞ্চলে ঝড়ের আভাস আ’লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা আজ রাশিয়ার ড্রোন হামলায় ইউক্রেনের খারকিভ-নিপ্রো অঞ্চলে আহত ৬

সকল