২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

এপিএলের বই প্রকাশনা উৎসব অনুষ্ঠিত

এপিএলের বই প্রকাশনা উৎসব অনুষ্ঠিত - ছবি : সংগৃহীত

একাডেমিয়া পাবলিশিং হাউজ লিমিটেড (এপিএল) থেকে প্রকাশিত আইন আইনসর্বস্বতা এবং সংস্কার: মূল্যবোধমুখী ইসলামী চিন্তাধারা শীর্ষক একটি গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার আর্টস অডিটোরিয়ামে ২৫ আগস্ট রোজ শুক্রবার বিকেল ৪টায় এই মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়।

ঢাবি’র আইন বিভাগ এর অধ্যাপক ড. নকীব মোহাম্মদ নসরুল্লাহর সভাপতিত্বে এবং একাডেমিয়া পাবলিশিং হাউজ লিমিটেড (এপিএল) এর ব্যবস্থাপনা পরিচালক ড. এম আবদুল আজিজের উদ্বোধনী বক্তব্যের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে বইয়ের ওপর আলোচনায় অংশগ্রহণ করেন এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. আবুল হাসান মুহাম্মদ সাদেক, ঢাবি’র আধুনিক ভাষা ইনস্টিটিউট এর অধ্যাপক (অব.) ও সউদি দূতাবাস এর প্রেস কনসালটেন্ট অধ্যাপক এ কিউ এম আবদুস শাকুর খন্দকার, মহাখালী দারুল উলুম হোসাইনিয়া কামিল মাদ্রাসা এর অধ্যক্ষ শায়খ ড. নজরুল ইসলাম আল-মারূফ আল-মাদানি, ঢাবি’র আরবি বিভাগ এর অধ্যাপক ও চেয়ারম্যান ড. যুবাইর মুহাম্মদ এহসানুল হক, এবং গবেষক চিন্তক কলামিস্ট কবি মুসা আল হাফিজ প্রমূখ। অনুষ্ঠানে বিভিন্ন শিক্ষক-শিক্ষার্থী ও পেশাজীবীসহ শতাধিক নারী-পুরুষ অংশ নেয়।

বইটির লেখক বাহরাইন এর গাল্‌ফ ইউনিভার্সিটির সাবেক প্রফেসর ড. মোহাম্মদ ওমর ফারুক বলেন, গ্রন্থের মূল বিষয়বস্তু হচ্ছে সংস্কার (reformation)। তবে ইসলামের সংস্কার নয়, কারণ ইসলামের সংস্কার প্রয়োজন নেই। প্রয়োজন মুসলিমদের প্রচলিত ধ্যানধারণা, রীতিনীতি, আচার-আচরণের সংস্কার। মুসলিম উম্মাহর বিপর্যন্ত অবস্থার মূলে রয়েছে ইসলামের মৌলিক মূল্যবোধগুলোর ব্যাপারে ব্যাপক অজ্ঞতা এবং অবহেলা। বইটিতে তুলে ধরা হয়েছে মূল্যবোধমুখী ধারা। মুসলিম বিশ্বে বিরাজমান অবস্থার পরিবর্তন আশা করা যেতে পারে না, যতক্ষণ না ইসলামের বুনিয়াদি উৎসগুলো নিয়ে কুরআন এবং নবিজীর ঐতিহ্যের আলোকেই মুসলিম চিন্তা ও বুঝের যথাযথ মূল্যায়ন হয় এবং সংস্কার আসে।

অনুষ্ঠানে বক্তারা বলেন, এই বইটি ইসলামি আইনের মূল উৎসগুলো (কুরআন, সুন্নাহ, ইজমা এবং কিয়াস) নিয়ে একটি প্রশংসনীয় কাজ। এই উৎসগুলোর প্রাসঙ্গিক সংজ্ঞা, ব্যবহার এবং ব্যাখ্যা নিয়ে হয়রান হওয়ার মতো (vexing) বহুবিধ প্রশ্নাদি নিয়ে তিনি আলোচনা করেছেন। অতীতের আইনসম্ভারের স্থবিরতা এবং আক্ষরিকতা এবং ভবিষ্যতে ইসলামি আইনের ক্ষেত্রে মূল্যবোধমুখিতার ওপর তিনি আলোকপাত করেছেন। অনেক ইস্যুতে তিনি আগের অনেক ফুকাহাদের সাথে ভিন্নমত পোষণ করেছেন, কিন্তু প্রতিটি ক্ষেত্রেই তিনি অতীত এবং বর্তমানের খ্যাতনামা ইসলামি স্কলারদের রেফারেন্স দিয়েছেন তাঁর মত এবং বিশ্লেষণের সপক্ষে। ইসলামি আইন এবং উসূলে ফিকহের সাহিত্যে এ বইটি একটি মূল্যবান সংযোজন। তাঁর কোনো কোনো মতের সাথে একমত না হলেও পাঠকরা অবশ্যই এ বইয়ের পাঠে উপকৃত হবেন।

মূল ইংরেজী বইটি যে মুসলিম বিশ্বের চিন্তাশীল মানুষের কাছে পৌছাচ্ছে তার দৃষ্টান্ত মেলে মালয়েশিয়ার বর্তমান প্রধান মন্ত্রী আনোয়ার ইব্রাহীমের.২০১৫ সালের The Reform of Muslim Education and the Quest for Intellectual Renewal শীর্ষক একটি লেখায় তার কিছু প্রাসঙ্গিক পর্যবেক্ষণের সমর্থনে এই বইয়ের রেফারেন্স ইতিবাচকভাবে ব্যবহার।

 


আরো সংবাদ



premium cement