১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


লাতিন আমেরিকার রেকর্ড সংখ্যক শিশু পালিয়ে যাচ্ছে : জাতিসঙ্ঘ

লাতিন আমেরিকার রেকর্ড সংখ্যক শিশু পালিয়ে যাচ্ছে : জাতিসঙ্ঘ - সংগৃহীত

জাতিসঙ্ঘের শিশু বিষয়ক এক সংস্থা বুধবার জানিয়েছে, লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চল থেকে রেকর্ড সংখ্যক শিশু তাদের বাড়ি ছেড়েছে এক উন্নততর জীবনের সন্ধানে; রোগ, আঘাত ও নির্যাতনের ঝুঁকি নিয়েই। জোরালো মানবিক সমাধান ও সহায়তার আবেদন জানিয়েছে এই সংস্থা।

সহিংসতা, তীব্র দারিদ্র্য ও কঠোর আবহাওয়ার শিকার হয়ে অন্তত ৪০ হাজার শিশু বিপজ্জনক দারিয়েন জঙ্গল অতিক্রম করেছে গত বছর। এই জঙ্গল মধ্য ও দক্ষিণ আমেরিকাকে পৃথক করেছে। ২০২১ সালে এই পালিয়ে যাওয়া শিশুর সংখ্যা ছিল ২৯ হাজার। আগের কয়েক বছরের তুলনায় এখন এই সংখ্যাটা অনেক গুণ বেশি।

২০২৩ সালের প্রথম ছয় মাসে ৪০ হাজারের বেশি শিশু এই ভয়াবহ পথে পাড়ি দিয়েছে। এ থেকে ইঙ্গিত পাওয়া যায়, চলতি বছরের শেষের দিকে মোট সংখ্যাটা আরো অনেক বেশি হতে পারে।

এই শিশুদের মধ্যে ছয় শ’ জনের সাথে কেউ ছিলেন না।

ইউনিসেফের আঞ্চলিক অধিকর্তা গ্যারি কোনিল এক বিবৃতিতে বলেন, গুন্ডাদের সহিংসতা, অস্থিতিশীলতা, দারিদ্র্য ও জলবায়ু-সম্পর্কিত ঘটনাগুলো উদ্বেগজনকভাবে অঞ্চলটিকে গ্রাস করছে এবং আরো বেশি শিশুকে তাদের বাড়ি থেকে দূরে ঠেলে দিচ্ছে।

ইউনিসেফের বক্তব্য অনুযায়ী, এই অঞ্চলের অভিবাসন-প্রত্যাশীদের ২৫ শতাংশই শিশু। এই পরিসংখ্যান এখন সাব-সাহারান আফ্রিকার সমতুল্য। এদিকে, গোটা বিশ্বে অভিবাসন প্রত্যাশীদের অনুপাত প্রায় ১৩ শতাংশ।

লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলে বাস্তুচ্যুত শিশুদের প্রায় ৯১ শতাংশেরই বয়স ১১ বছরের কম।


আরো সংবাদ



premium cement
ধনবাড়ীতে পুলিশ পিটিয়ে হ্যান্ডকাপ নিয়ে পালিয়েছে আসামি যে কারণে ডিবিতে গিয়েছিলেন মাওলানা মামুনুল হক? ওয়েস্ট ইন্ডিজ সিরিজে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডুসেন সন্ত্রাস-জঙ্গিবাদ দমনে পুলিশ সাফল্য পেয়েছে : আইজিপি বাংলাদেশের প্রতিটি জেলায় রেলস্টেশন নির্মাণ করা হবে : রেলপথমন্ত্রী বাংলাদেশের আসছেন ‘ওসমান বে’ ধর্ষণ মামলা থেকে মুক্তি মেলার পর বিশ্বকাপে খেলার অনুমতি পেলেন লামিচানে গাজীপুরে বজ্রপাতে গৃহবধূর মৃত্যু নারায়ণগঞ্জে ৫৭টি চোরাই মোবাইলসহ ৭ জন গ্রেফতার আশুলিয়ায় তুচ্ছ ঘটনায় বন্ধুর হাতে বন্ধু খুন ফায়ার সার্ভিস ও আবহাওয়া অধিদফতরকে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ে অন্তর্ভুক্তির সুপারিশ

সকল