১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


চলতি বছর হাইতিতে সহিংসতায় ২৪০০ জনের বেশি নিহত : জাতিসঙ্ঘ

- ছবি : সংগৃহীত

চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত হাইতিতে সংঘবদ্ধ অপরাধীদের হামলায় ২ হাজার ৪০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে।

জাতিসঙ্ঘ শুক্রবার বলেছে, ২০২৩ সালের শুরু থেকে হাইতিতে গ্যাং সহিংসতার মধ্যে সংঘবদ্ধ লোকদের আক্রমণে শত শত লোকের মৃত্যু হয়েছে।

এই সপ্তাহে হাইতির রাজধানী পোর্ট-অ-প্রিন্সে সংঘর্ষ চলার সময় ৩০ জন বাসিন্দা নিহত এবং এক ডজনেরও বেশি আহত হয়।

জাতিসঙ্ঘের অধিকার অফিসের মুখপাত্র রাভিনা শামদাসানি জেনেভায় সাংবাদিকদের বলেন, ‘এই বছরের ১ জানুয়ারি থেকে ১৫ আগস্টের মধ্যে কমপক্ষে ২ হাজার ৪৩৯ জন নিহত এবং আরো ৯০২ জন আহত হয়েছে।’

তিনি বলেন, এছাড়াও একই সময়ে ৯৫১ জনকে অপহরণ করা হয়েছে।

তিনি বলেন, ‘২৪ এপ্রিল থেকে আগস্টের মাঝামাঝি পর্যন্ত স্থানীয় লোকজন ও সংক্ষুব্ধ গোষ্ঠী ৩৫০ জনেরও বেশি লোককে পিটিয়ে হত্যা করে। এদের মধ্যে ৩১০ জন ছিল অভিযুক্ত গ্যাং সদস্য এবং একজন পুলিশ অফিসার, বাকিরা সাধারণ জনগণ।

পোর্ট-অ-প্রিন্সের ক্যারেফোর-ফিউইলেসের আশপাশের বাড়িগুলোতে আগুন লাগানো হয়েছিল এবং হামলা চালানো হয়। এতে দুই পুলিশ কর্মকর্তাও মারা গেছেন।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
কিরগিস্তানে আতঙ্কে বাংলাদেশী শিক্ষার্থীরা ‘প্রাচীন হিব্রুদের সাথে ইসরাইলি ইহুদিদের জেনেটিক সংযোগ নেই’ মিয়ানমারের স্বর্ণের খনিসমৃদ্ধ এলাকা দখলে নিলো বিদ্রোহীরা ধর্ষণ মামলায় জুজুৎসুর সাধারণ সম্পাদক গ্রেফতার সেকান্দর সাফিয়া ফাউন্ডেশনের ‘বাল্য বিবাহ প্রতিরোধ বিষয়ক সেমিনার’ অনুষ্ঠিত কিরগিজস্তানে বাংলাদেশী শিক্ষার্থীদের ঘরে থাকার পরামর্শ সরকারি কেন্দ্রে ধান বেচতে পারে না কৃষক, লাভ খাচ্ছে দালালরা ব্যবসা সম্প্রসারণে ইএসজি কমপ্লায়েন্স রিপোটিং স্ট্যান্ডার্ড থাকা জরুরি জীবন দিয়ে দেশবিরোধী অপশক্তিকে মোকাবেলা করবো : বাহাউদ্দিন নাছিম পাটকলগুলো নিয়ে নতুন করে চিন্তা করছে সরকার ধনবাড়ীতে পুলিশ পিটিয়ে হ্যান্ডকাপ নিয়ে পালিয়েছে আসামি

সকল