১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

ট্রাম্পের ফেসবুক নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হলো

ট্রাম্পের ফেসবুক নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হলো। - ছবি : সংগৃহীত

নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হওয়ায় দু’বছর পরে আবারো ফেসবুকে ফিরলেন আমেরিকার সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফেসবুকের পরিচালক সংস্থা মেটার ক্যালিফোর্নিয়ার দফতর থেকে বুধবার এক বিবৃতিতে জানানো হয়েছে, ট্রাম্প যদি আবার উস্কানিমূলক কোনো পোস্ট করেন তবে তা সরিয়ে দেয়া হবে। প্রয়োজনে এক মাস থেকে দু’বছরের নিষেধাজ্ঞা জারি করা হতে পারে।

২০২১ সালের জানুয়ারিতে ক্যাপিটল হামলায় উস্কানি জোগানোর অভিযোগে আমেরিকার বিদায়ী প্রেসিডেন্ট তথা নির্বাচনে পরাজিত রিপাবলিকান প্রার্থী ট্রাম্পের উপর দু’বছরের নিষেধাজ্ঞা জারি করেছিল ফেসবুক কর্তৃপক্ষ। সে সময় ফেসবুকের তরফে জানানো হয়েছিল, দু’বছর পরে পর্যালোচনার করে যদি মনে হয় জনগণের নিরাপত্তা সংক্রান্ত ঝুঁকি কমছে, তবেই ট্রাম্পের উপরে চাপানো নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে।

২০১৬ সালেই আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে ভোটারদের বিপথে চালিত করার অভিযোগ উঠেছিল ফেসবুকের বিরুদ্ধে। ফেসবুক থেকে উস্কানিমূলক পোস্টের ক্ষেত্রে বিশেষ একটি দলের রাজনীতিকদের প্রতি পক্ষপাতিত্বের অভিযোগও ওঠে। ২০২০-এর ভোটে ট্রাম্পের পরাজয়ের পর ক্যাপিটল হিলে তার সমর্থকদের হামলার পিছনে ফেসবুকের কয়েকটি উস্কানিমূলক পোস্ট অনুঘটকের ভূমিকা রেখেছে বলে তদন্তে সামনে আসে। এরপরই ট্রাম্পের বিরুদ্ধে পদক্ষেপ নেয়া হয়েছিল। কিন্তু এর জেরে প্রভাব পড়ে শেয়ার বাজারে ফেসবুকের দরে। ক্ষতি হয় কয়েক হাজার কোটি ডলারের ব্যবসার।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
মোস্তাফিজের বিকল্প ভাবছে চেন্নাই, দলে ভিড়িয়েছে এক ইংলিশ পেসার বিদেশ যাওয়া হলো না আশরাফুলের, বাসচাপায় মামাসহ নিহত ‘সন্ত্রাসীদের ঘরে ঢুকে মারা’ বিষয়ে নরেন্দ্র মোদির মন্তব্য নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া মাতৃভূমি রক্ষা করা আমাদের প্রধান কর্তব্য : সেনাপ্রধান ব্রিটিশ হাই কমিশনারের সাথে বিএনপি নেতাদের বৈঠক ১ হাজার টাকার জন্য পেশাদার ছিনতাইকারীরা খুন করে ভ্যানচালক হারুনকে দেশের মানুষ পরিবর্তন চায় : মতিউর রহমান আকন্দ টানা ১১ জয়ে ডিপিএলের প্রথম পর্ব শেষ করলো আবাহনী দেশে করোনায় আরো একজনের মৃত্যু উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপিদের স্বজনের অংশ নিতে মানা সবল-দুর্বল ব্যাংক একীভূত করার কাজ শেষ হতে কত দিন লাগবে?

সকল