২৩ মে ২০২৪, ০৯ জৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলকদ ১৪৪৫
`

ট্রাম্পের ফেসবুক নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হলো

ট্রাম্পের ফেসবুক নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হলো। - ছবি : সংগৃহীত

নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হওয়ায় দু’বছর পরে আবারো ফেসবুকে ফিরলেন আমেরিকার সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফেসবুকের পরিচালক সংস্থা মেটার ক্যালিফোর্নিয়ার দফতর থেকে বুধবার এক বিবৃতিতে জানানো হয়েছে, ট্রাম্প যদি আবার উস্কানিমূলক কোনো পোস্ট করেন তবে তা সরিয়ে দেয়া হবে। প্রয়োজনে এক মাস থেকে দু’বছরের নিষেধাজ্ঞা জারি করা হতে পারে।

২০২১ সালের জানুয়ারিতে ক্যাপিটল হামলায় উস্কানি জোগানোর অভিযোগে আমেরিকার বিদায়ী প্রেসিডেন্ট তথা নির্বাচনে পরাজিত রিপাবলিকান প্রার্থী ট্রাম্পের উপর দু’বছরের নিষেধাজ্ঞা জারি করেছিল ফেসবুক কর্তৃপক্ষ। সে সময় ফেসবুকের তরফে জানানো হয়েছিল, দু’বছর পরে পর্যালোচনার করে যদি মনে হয় জনগণের নিরাপত্তা সংক্রান্ত ঝুঁকি কমছে, তবেই ট্রাম্পের উপরে চাপানো নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে।

২০১৬ সালেই আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে ভোটারদের বিপথে চালিত করার অভিযোগ উঠেছিল ফেসবুকের বিরুদ্ধে। ফেসবুক থেকে উস্কানিমূলক পোস্টের ক্ষেত্রে বিশেষ একটি দলের রাজনীতিকদের প্রতি পক্ষপাতিত্বের অভিযোগও ওঠে। ২০২০-এর ভোটে ট্রাম্পের পরাজয়ের পর ক্যাপিটল হিলে তার সমর্থকদের হামলার পিছনে ফেসবুকের কয়েকটি উস্কানিমূলক পোস্ট অনুঘটকের ভূমিকা রেখেছে বলে তদন্তে সামনে আসে। এরপরই ট্রাম্পের বিরুদ্ধে পদক্ষেপ নেয়া হয়েছিল। কিন্তু এর জেরে প্রভাব পড়ে শেয়ার বাজারে ফেসবুকের দরে। ক্ষতি হয় কয়েক হাজার কোটি ডলারের ব্যবসার।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
যুক্তরাজ্যে সংসদ ভেঙে হঠাৎ নির্বাচনের ঘোষণা ভারতের কোচের পদে গম্ভীরকে এগিয়ে রাখছেন আকরাম ইউরোপীয় তিন দেশের ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতিকে প্রত্যাখ্যান করলেন নেতানিয়াহু মোরেলগঞ্জ বিষাক্ত খাবারে মারা গেল কৃষকের ৩ গরু মিয়ানমারে যুদ্ধের গতিপথ পরিবর্তন করে দিচ্ছে তরুণ বিদ্রোহীরা রাণীনগরে অগ্নিকাণ্ডে স-মিলসহ ৬ দোকান পুড়ে ছাই রাইসির জানাজায় ২০ লাখ মানুষ, আয়াতুল্লাহ খামেনির ইমামতি ওআইসি ও যুক্তরাষ্ট্রের উদ্বেগ বন্ধু রাষ্ট্রের কাছে তথাকথিত এমপিরাও নিরাপদ নয় : ফখরুল হত্যার শিকার এমপির নিখোঁজ হওয়া নিয়ে ধোঁয়াশা আছে : কাদের দুই রাষ্ট্রের বিষয় নয় : পররাষ্ট্রমন্ত্রী

সকল