২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩০, ১৪ জিলহজ ১৪৪৫
`

পেরুতে ক্যাস্টিলোকে সরিয়ে নতুন প্রেসিডেন্টের শপথ গ্রহণ

দিনা বুলার্তো - ছবি : সংগৃহীত

পেরুতে নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করেছেন দিনা বুলার্তো। বিরোধী দলের নেতৃত্বাধীন কংগ্রেস বামপন্থী প্রেসিডেন্ট পেড্রো ক্যাস্টিলোকে অপসারণ করার পর নতুন দিনা শপথ গ্রহণ করেন।

কংগ্রেস বুধবার রাতে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতায় ক্যাস্টিলোকে অপসারণের পক্ষে ভোট দেয়। তিনি এর এক দিন আগে পার্লামেন্ট 'সাময়িকভাবে' ভেঙে দিয়ে ডিক্রির মাধ্যমে দেশ পরিচালনার কথা ঘোষণা করেছিলেন।

ক্যাস্টিলো বলেছিলেন, তার এই পদক্ষেপের লক্ষ্য ছিল পেরুতে 'আইনের শাসন ও গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা।' তবে তার নিজের ভাইস প্রেসিডেন্ট দিনা বুলার্তোসহ বিরোধীদল এর তীব্র বিরোধিতা করছিল। তারা একে 'অভ্যুত্থানচেষ্টা' হিসেবে অভিহিত করেন।

কংগ্রেস এই প্রেক্ষাপটে প্রেসিডেন্টের বিরুদ্ধে ইমপিচমেন্ট প্রস্তাব আনে।
দিনা বুলার্তো রাতে দক্ষিণ আমেরিকার দেশটির প্রথম নারী প্রেসিডেন্ট হলেন। তিনি ২০১৬ সাল পর্যন্ত ওই পদে থাকবেন।

পেরুতে বেশ কিছু দিন ধরেই উত্তেজনা চলছিল। কংগ্রেস স্থগিত করা এবং পেরুর প্রতিষ্ঠানগুলোকে কাজ করতে না দেয়ার জন্য পেরুতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ক্যাস্টিলোর সমালোচনা করেছিলেন।
সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
ইতালির ফিল্ম ফেস্টিভ্যালে পুরস্কৃত হলো ‘ময়না’ পাতাল রেলের আকর্ষণের অন্ত নেই লন্ডনের বিভিন্ন দেশের আশ্রয় প্রক্রিয়া খতিয়ে দেখবে জার্মানি বান্দরবানে ট্রাক গভীর খাদে পড়ে নিহত ১, আহত ৪ প্রতিষ্ঠাবার্ষিকীতে বিএনপির ৬ নেতাকে দাওয়াত দিলো আ’লীগ দোয়ারাবাজারে নির্বাচনে পরাজিত হয়েও বন্যাদূর্গতদের পাশে সবার আগে লাইলী আক্তার লাকী একই বৃত্তে ঘুরপাক খাচ্ছে চামড়াশিল্প মেরে ফেললে নয়, জীবিত রাসেল ভাইপার ধরতে পারলে পুরস্কার দেবেন আ.লীগ নেতা বন্যায় বিদ্যুৎহীন সিলেটের ১২ হাজার গ্রাহক সিলেটের বন্যায় সাড়ে ১০ লাখ মানুষ পানিবন্দী আমাদের সকল কাজের মূল উদ্দেশ্য হলো মহান রবের সন্তুষ্টি অর্জন : মাওলানা রফিকুল ইসলাম খান

সকল