২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০, ১৮ শাবান ১৪৪৫
`

দল বেঁধে আড্ডার পাশাপাশি চলছে বই কেনা

-

বইমেলায় ভিড় না থাকলেও বইমেলা জমেনি এটা বলা যাবে না। মেলায় মানুষের আনাগোনা, দোকানে দোকানে কেনাবেচা থেমে নেই। বেলা গড়াতেই বিকেলে বইমেলা যখন খোলে, তখন বইমেলায় ভিড় জমে ওঠে তরুণ-তরুণীদের কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিার্থীদের। দল বেঁধে পুরো বইমেলা টইটই করে বেড়াচ্ছে পছন্দের বইয়ের খোঁজে। গ্রুপ করে, দল বেঁধে ঘুরতেও যায় অনেকে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের একঝাঁক শিার্থী গতকাল মেলায় এসেছিলেন। পুরো মেলা কয়েক চক্কর দিয়ে কিনেছেন পছন্দের বই। মজার ব্যাপার হলো, এরা সবাই বই কিনেছেন সবার মিলিত টাকায়। সবাই সবার পছন্দের বই কিনেছেন। এরপর প্রত্যেকেই প্রত্যেকের পছন্দের বই পড়বেন। মেলার মাঠে কথা হয় আবিদা মোনালিসা ও খন্দকার জাহিদের সঙ্গে। তারা শুক্রাবাদে আট জন সুবিধাবঞ্চিত মেয়েকে নিজেদের কাছে রাখেন। তাদের লেখাপড়াসহ সব ভরণপোষণ করেন। এদেরই চারজনকে নিয়ে মেলায় এসেছিলেন বই কিনতে। মুক্তা, মাহফুজা, ঊর্মি ও রোজিনা পড়ে শুক্রবাদের নিউ মডেল বহুমুখী বিদ্যালয়ে। প্রথমবারের মতো বইমেলায় এসেছে তারা। সবার চোখে-মুখে খুশির ঝিলিক। ঘুরে ঘুরে পছন্দের বই কিনল তারা। ওদের হাসিই বলে দিচ্ছিল বইমেলায় আসতে পেরে কতটা খুশি হয়েছে তারা। কী কী বই কিনেছ জানতে চাইলে সবাই একসাথে বইয়ের নাম বলতে শুরু করল। ওদের কথায় কোনো বইয়ের নাম বোঝা গেল না। কিন্তু ওদের আনন্দ মন ভরিয়ে দিলো।

শিশুপ্রহর
অমর একুশে গ্রন্থমেলায় সপ্তাহে দুই দিন শুক্র ও শনিবার বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত দুই ঘণ্টা সময়কে শিশুপ্রহর ঘোষণা করা হয়েছে। এ সময়টা খুদে পাঠকদের মেলাপ্রাঙ্গণে বই কেনার সঙ্গে নেচে-গেয়ে আনন্দ করার।
এ জন্যই গত কয়েক বছর ধরেই মেলা কর্তৃপ শিশুদের আনন্দ দিতে প্রতি শুক্র-শনিবার সকালে সুযোগ করে দেন বিটিভির শিশুতোষবিষয়ক জনপ্রিয় অনুষ্ঠান ‘সিসিমপুর লাইভ শো’ দেখার। শনিবার শিশুপ্রহর উপলে বেলা ১১টায় খোলা হয় মেলার গেট। এর পরই মা-বাবার হাত ধরে আনন্দ করতে করতে মেলাপ্রাঙ্গণে প্রবেশ করে শিশুরা। মেলায় ঘোরাঘুরি করতে করতে কিনে নেয় নিজেদের পছন্দের বই। ছোটদের বিজ্ঞানের খেলা, আইকিউ মাস্টার, মজার মজার ধাঁধা, টোনাটুনির ম্যাজিক, বিজ্ঞানের বিস্ময় ও আবিষ্কার- স্টলে স্টলে সাজানো এ ধরনের মজাদার বই বেশ আকৃষ্ট করে খুদে পাঠকদের। মেলার গেট খোলার কিছুণ পরই শিশুচত্বরে একে একে হাজির হয় সিসিমপুরের প্রিয় চরিত্র টুকটুকি, হালুম, শিকু, ইকরি।

 


আরো সংবাদ



premium cement
রমজানে আল-আকসায় মুসল্লিদের নামাজ পড়তে দেয়ার আহ্বান যুক্তরাষ্ট্রের মিরসরাই প্রেস ক্লাবে কাশ্মীর আহ্বায়ক, আলম সচিব মার্চ নয়, ১ ফেব্রুয়ারি থেকেই বিদ্যুতের বাড়তি দাম কার্যকর সাড়ে ৪ ঘণ্টা পর ঢাকা-উত্তরবঙ্গ রুটে ট্রেন চলাচল শুরু ওপারে গুলির শব্দ, স্বস্তিতে নেই টেকনাফ সীমান্তের লোকজন প্রেম করে বিয়ে অতঃপর ডিভোর্স, অগ্নিদগ্ধে স্বামীর পর স্ত্রীর মৃত্যু গণতন্ত্র মঞ্চের বিক্ষোভে পুলিশের লাঠিচার্জের প্রতিবাদ জানালো জামায়াত সোনারগাঁওয়ে স্কুলছাত্রী ধর্ষণের ঘটনায় বৃদ্ধ গ্রেফতার আমিরাতে রমজান উপলক্ষ্যে খেজুরের দামে ৪০ শতাংশ ছাড় ঝালকাঠি সদর হাসপাতালে চিকিৎসক ও ওষুধ সঙ্কট, দুর্ভোগে রোগীরা ১২ মামলায় ইশরাকের আগাম জামিন

সকল