০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


কেনিয়ায় চীনা রিয়েল এস্টেট অ্যাসোসিয়েশন নিয়ে উদ্বেগ

কেনিয়ায় চীনা রিয়েল এস্টেট অ্যাসোসিয়েশন নিয়ে উদ্বেগ - ছবি : সংগৃহীত

নাইরোবিতে চায়নিস প্রপার্টি ডেভেলপার্স অ্যাসোসিয়েশনের উদ্বোধনকে ঘিরে বিতর্কের সৃষ্টি হয়েছে। কেনিয়ার রিয়েল এস্টেট শিল্পে এটি বিরূপ প্রভাব ফেলতে পারে এমন আশঙ্কাও প্রকাশ করেছেন দেশটির সাবেক বিচারপতি উইলি মাতুনগা, মানবাধিকার অ্যাক্টিভিস্ট জেরোটিচ সেই এবং রিয়েল এস্টেট বিশেষজ্ঞরা।

চায়নিস প্রপার্টি ডেভেলপার্স অ্যাসোসিয়েশন গত সপ্তাহে তার কার্যক্রম শুরু করে। তারা তাদের লক্ষ্য হিসেবে কেনিয়ার রিয়েল এস্টেট উন্নয়ন বেগবান করার কথা জানিয়েছে।

অ্যাসোসিয়েশনের সভাপতি ঝাং জিয়াপিং জানান, সমাজসেবার মধ্যে সেতুবন্ধন সৃষ্টি এবং মানুষের কল্যাণের একটি প্লাটফর্ম হিসেবে অ্যাসোসিয়েশনটি প্রতিষ্ঠিত হয়েছে।

তবে অনেকে চীনাদের এই বক্তব্যকে বিশ্বাস করছে না।

জেরোটিচ সেই বলেন, চায়নিজ অ্যাসোসিয়েশন সূর্যের নিচে থাকা গ্রিন সিটির অবশিষ্ট অংশকে আকাশচম্বি শনাক্ত-অযোগ্য জঙ্গলে পরিণত করবে। এতে লাভ হবে চীনা শেয়ারহোল্ডারদের, আর ক্ষতি হবে কেনিয়ার শিশুদের ভবিষ্যত।

তিনি অভিযোগ করেন, চীনারা দায়মুক্তি নিয়ে কাজ করছে।

একই ধরনের অভিমত ব্যক্ত করেন মাতুনগা। তিনি বলেন, 'শি জিনপিং দুনিয়াকে বলছেন যে চীন পাশ্চাত্য থেকে ভিন্নভঅবে কাজ করছে। পাশ্চাত্যের মতো চীনও আমাদের সংবিধানকে শ্রদ্ধা করে না। আমরা যতক্ষণ না আমাদের রাজনৈতিক নেতৃত্বকে এবং আমাদের প্রতিষ্ঠানগুলোর নেতাদের শৃঙ্খলিত করতে পারব, ততক্ষণ পর্যন্ত আমরা আমাদের দেশকে হারাতে থাকব।

তিনি বলেন, আমি একবার বলেছিলাম যে জাতীয় ও আন্তর্জাতিক চক্র আমাদের দেশের দেশের অর্থনীতিকে চালাচ্ছে।

নাইরোবির রিয়েল এস্টেট বিশেষজ্ঞ ওকাওয়ো ন্যাশন অ্যাসোসিয়েশনকে কৌতুক হিসেবে অভিহিত করে বলেন, এটি দেশের পেশাজীবীদের জন্য একটি অপমান।
সূত : পিএমএল ডেইলি


আরো সংবাদ



premium cement
খাগড়াছড়ির দীঘিনালায় বজ্রপাতে মা-ছেলের মৃত্যু গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড় পূর্ব আফ্রিকায় মানবিক সঙ্কটের অবনতির হুমকি স্বরূপ এ জে মোহাম্মদ আলীর সম্মানে সুপ্রিম কোর্টের বিচারকাজ বন্ধ ঘোষণা অনির্দিষ্টকালের জন্য সারাদেশে কর্মবিরতিতে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীরা ভিসা অব্যাহতি ও বাণিজ্য সম্প্রসারণ নিয়ে বাংলাদেশ-মিসরের আলোচনা দুই অঞ্চলে ঝড়ের আভাস আ’লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা আজ রাশিয়ার ড্রোন হামলায় ইউক্রেনের খারকিভ-নিপ্রো অঞ্চলে আহত ৬ যুদ্ধবিরতি : নিজেদের অবস্থান পরিষ্কার করল হামাস কাশ্মিরে ভারতীয় বিমানবাহিনীর গাড়িতে হামলা, হতাহত ৫ সারা দেশে শিক্ষাপ্রতিষ্ঠান খুলল

সকল