১২ জুলাই ২০২৪, ২৮ আষাঢ় ১৪৩১, ৫ মহররম ১৪৪৬
`

সোমালিয়ায় আইএস নেতা নিহত, দাবি আমেরিকার

সোমালিয়ায় আইএস নেতা নিহত, দাবি আমেরিকার - ছবি : সংগৃহীত

সোমালিয়ায় মার্কিন বাহিনী স্পেশাল অপারেশন চালিয়ে গুরুত্বপূর্ণ আইএস নেতাকে হত্যা করেছে বলে জানিয়েছে আমেরিকা।

বৃহস্পতিবার আমেরিকা প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন এ দাবি করে।

তিনি বলেন, দীর্ঘ পরিকল্পনার পর ওই অপারেশন চালানো হয়েছিল। উত্তর সোমালিয়ার একেবারে প্রান্তিক এক অঞ্চলে এই অপারেশন চালানো হয়।

আমেরিকার দাবি, নিহত আইএসের আঞ্চলিক ওই নেতার নাম বিলাল আর সুদানি। তিনি শুধু সোমালিয়া নয়, গোটা এলাকার আইএস সংগঠনকে চালনা করতেন।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সূত্র জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশে এই অপারেশন চালানো হয়েছিল।

সূত্রের দাবি, পাহাড়ের গুহায় লুকিয়ে ছিলেন আল সুদানি। মার্কিন বাহিনী সেখানে পৌঁছানোর পর অন্তত ১০ আইএস যোদ্ধার সাথে তাদের তুমুল লড়াই হয়। তাদের সকলকে হত্যা করার পর সুদানিকে হত্যা করা হয়।

আমেরিকা জানিয়েছে, অপারেশনে কোনো সাধারণ মানুষের মৃত্যু হয়নি। কেবলমাত্র একজন মার্কিন সেনা আহত হয়েছেন। তাকে একটি সেনার কুকুর আক্রমণ করেছিল।

কে এই বিলাল আল সুদানি
আমেরিকার দাবি, আইএস সংগঠনে যোগ দেয়ার আগে আল কায়দার গুরুত্বপূর্ণ দায়িত্বে ছিলেন বিলাল। আল শাবাবে যোদ্ধাদের প্রশিক্ষণ এবং যোগদানের দায়িত্ব ছিল তার। পরে আল কায়দা ছেড়ে আইএসে যোগ দেন সুদানি। আফ্রিকা ও আফগানিস্তানের গুরুত্বপূর্ণ সাংগঠনিক দায়িত্বেও ছিলেন তিনি। এই গোটা অঞ্চলের অপারেশনের ফান্ড তিনিই জোগাড় করতেন।

সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement
আনোয়ারা-ফৌজদারহাট গ্যাস পাইপলাইন মেরামত সম্পন্ন, বাড়বে গ্যাস সরবরাহ জিআই পণ্যের স্বীকৃতি পেল গোপালগঞ্জের ব্রোঞ্জের গয়না পিএসসির প্রশ্নফাঁসের ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত চেয়ে রিট রাত ৮টায় ঘুমাতে যাওয়ার কথা ‘সত্য নয়’ : বাইডেন ন্যাটো-রাশিয়াকে সঙ্ঘাতের ব্যাপারে সতর্ক করলেন তুরস্কের প্রেসিডেন্ট সুনামগঞ্জে তৃতীয় দফায় বন্যা, লাখো মানুষ পানিবন্দী বাংলাদেশ-ভারতের বিস্তীর্ণ এলাকায় তুমুল বৃষ্টিপাত সিরিজ জয় নিশ্চিত করতে চায় ভারত, সমতা  জিম্বাবুয়ের গাজায় ‘যুদ্ধাবসানের সময় এসেছে’ : বাইডেন কদমতলীতে দুর্বৃত্তদের ছুরিকাঘাতে নিহত ১ রাজবাড়ীতে পদ্মার পানি বিপৎসীমার ওপরে প্রবাহিত

সকল