২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


সুদানের দারফুরে সংঘর্ষে ৪০ জন নিহত

সুদানের দারফুরে সংঘর্ষে ৪০ জন নিহত -

সুদানের পশ্চিমাঞ্চলীয় দারফুর রাজ্যে তিন দিনের সংঘর্ষে অন্তত ৪০ জন নিহত এবং ৫৮ জন আহত হয়েছেন। সোমবার জাতিসঙ্ঘ এ কথা জানায়।

চাদ সীমান্তবর্তী পশ্চিম দারফুরের রাজধানী আল জেনিনার বাসিন্দারা জানান, সোমবার ভোরে বন্দুকযুদ্ধ শুরু হয়।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, আকাশে ধোঁয়ার কুণ্ডলী উঠতে দেখা গেছে। এছাড়া সহিংসতা থেকে রক্ষা পেতে লোকজন ওই এলাকা ছেড়ে পালিয়ে যাচ্ছে।

জাতিসঙ্ঘের মানবিক সমন্বয় কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ৩ এপ্রিল থেকে ৪০ জন লোক মারা গেছে।

এতে আরো বলা হয়, আল জেনিনা শহরে আরব ও অনারব জাতিগত গ্রুপের মধ্যে এ সংঘর্ষ ঘটে। শহরে উত্তেজনা চলছে।

সুদানের প্রতিরক্ষা পরিষদ পশ্চিম দারফুরে জরুরি অবস্থা জারি এবং সেনা মোতায়েন করেছে।
জাতিসঙ্ঘের হিসেব মতে, দারফুর অঞ্চলে ২০০৩ সালে শুরু হওয়া গৃহযুদ্ধে প্রায় তিন লাখ লোক প্রাণ হারিয়েছে এবং ২৫ লাখ লোক বাস্তুচ্যুত হয়েছে।

ওই অঞ্চলে জাতিসঙ্ঘ ও আফ্রিকান ইউনিয়ন গত ৩১ ডিসেম্বর তাদের শান্তিরক্ষা মিশন শেষ করে। এ কারণে এখানকার বাসিন্দারা আবারো সহিংসতা ছড়িয়ে পড়ার আশঙ্কা করছেন।

জানুয়ারিতে সংঘর্ষে ২ শ’রও বেশি লোক নিহত হয়েছেন, যা গত কয়েক বছরের মধ্যে সবচেয়ে ভয়ঙ্কর রক্তপাতের ঘটনা।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
ফের ইংলিশ লিগ চ্যাম্পিয়ন ম্যানসিটি ম্যানসিটির টানা চতুর্থ শিরোপা কেএনএফের তৎপরতার প্রতিবাদে বান্দবানে মানববন্ধন তাপপ্রবাহের মধ্যে মাধ্যমিক বিদ্যালয়ের জন্য নতুন নির্দেশনা ‘ভুয়া তথ্য’ ছড়িয়ে কিরগিজস্তানে বিদেশী শিক্ষার্থীদের ওপর হামলা রংপুরে হুমকি দাতা ইউপি মেম্বারকে তলব করল রিটার্নিং কর্মকর্তা রোহিঙ্গা গ্রামে আরাকান আর্মির হামলা ও অগ্নিসংযোগ মিরপুরে ব্যাটারি চালিত রিক্সাচালক ও পুলিশ সংঘর্ষ : আহত অর্ধশত লজ্জাহীনতার বার্তা শিশুদের মনে দুর্ঘটনার কবলে ইরানের প্রেসিডেন্টের হেলিকপ্টার গুরুতর আঞ্চলিক সঙ্কটে পরিণত হয়েছে রোহিঙ্গা সমস্যা : পররাষ্ট্রমন্ত্রী

সকল