০৮ এপ্রিল ২০২০

সুয়েজ খালের নিরাপত্তায় নতুন সামরিক ঘাঁটি বানাবে মিসর

সুয়েজ খাল - সংগৃহীত

সুয়েজ খালের নিরাপত্তার জন্য মিসরের পূর্ব সীমান্তে একটি নতুন সামরিক ঘাঁটি তৈরি করা হবে বলে জানিয়েছে মিসরের মন্ত্রিসভা। দেশটির স্থানীয় সরকারি কর্মকর্তা দ্য নিউ খালিজকে জানিয়েছেন, নতুন ঘাঁটিটি ইসমাইলিয়া প্রশাসনিক অঞ্চলের অধীনে আবু সুলতানে অবস্থিত। এটি ১ লাখ ৬০ হাজার একর জায়গার উপরে নির্মিত হবে।

তবে সূত্র সামরিক ঘাঁটি উদ্বোধনের তারিখ বা নির্মাণ ব্যয়ের বিষয়ে বিস্তারিত কোনো তথ্য সরবরাহ করেনি। সূত্র জানিয়েছে, ‘নতুন ঘাঁটিটি সুয়েজ খালে জাহাজ চলাচল, টানেল ও এর অর্থনৈতিক অঞ্চলকে নিরাপদ করবে।’ মিসরের আরো দু’টি সামরিক ঘাঁটি রয়েছে। এর মধ্যে রয়েছে দেশের উত্তর-পশ্চিম সীমান্তে মোহাম্মদ নাজিবব এবং দক্ষিণে বার্নিস। গত মাসে এয়ারবেস ও একটি সামরিক হাসপাতালসহ লোহিত সাগরের উপকূলে নির্মিত নৌঘাঁটি বার্নিসে উদ্বোধন করা হয়েছিল। মিসরের প্রেসিডেন্ট আবদুল ফাত্তাহ আল-সিসি এবং আবুধাবির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন জায়েদ উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক মাসগুলোতে এসডিআরবিয়া জানিয়েছিল, মিসরের সরকার লোহিত সাগর ও ভূমধ্যসাগরে সবচেয়ে উপযোগী ও কৌশলগত জায়গায় তিনটি নতুন নৌঘাঁটি তৈরি করছে। মিসর বেশ কয়েক বছর ধরে উত্তর সিনাইয়ে বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াই করে আসছে। এই হামলায় নিরাপত্তা বাহিনীর শত শত সেনা নিহত হয়েছে। ২০১৮ সালের ফেব্রুয়ারিতে নীল নদের তীরে বদ্বীপের কিছু অংশ এবং দেশের পশ্চিমা মরুভূমির উত্তর ও মধ্য সিনাই অঞ্চলগুলোতে সন্ত্রাসীদের দমন করতে পুলিশ ও সেনাবাহিনীর সমন্বয়ে সন্ত্রাসবাদ বিরোধী বড় ধরনের অভিযান শুরু করে দেশটির সরকার। সূত্র : মিডল ইস্ট মনিটর।


আরো সংবাদ

করোনা উপসর্গ নিয়ে মারা যাওয়া বৃদ্ধের দাফন করলেন যুবদল নেতা মানিকগঞ্জে করোনায় আক্রান্ত তাবলিগ জামায়াতের তিনজনকে ঢাকায় স্থানান্তর করোনা উপসর্গ : নারায়ণগঞ্জ থেকে পালিয়ে জয়পুরহাট, তিন বাড়ি লকডাউন কাজিপুরে চাল বিতরণে অনিয়মের অভিযোগে তিন ইউপি সদস্যের জরিমানা ২০ জেলায় করোনার বিস্তার ঝালকাঠির রাজাপুরে ব্যবসায়ী লাশ উদ্ধার শবে বরাতের নামাজ বাসায় পড়ার অনুরোধ সিএমপির করোনা থেকে সুরক্ষায় শবেবরাতে বিশেষ দোয়ার আহবান ইফার ইনটেনসিভ কেয়ারে তৃতীয় দিনে ব্রিটিশ প্রধানমন্ত্রী করোনা প্রমাণ করল গোলাবারুদের চেয়ে ভালোবাসার শক্তি বেশি : মাশরাফি করোনা মোকাবেলায় ৫০০ কোটি ডলার জরুরি ঋণ চেয়েছে ইরান

সকল

সেই প্রিয়া সাহা করোনায় আক্রান্ত! (৫০৮৩৩)নিজ এলাকায় ত্রাণ দিয়ে ঢাকায় ফিরে করোনায় মৃত্যু, আতঙ্কে স্থানীয়রা (৪৪৬১১)বেওয়ারিশের মতো সারা রাত সঙ্গীতশিল্পীর লাশ পড়েছিল রাস্তায় (২৬৭২১)দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর (২০২৫৬)করোনা ছড়ানোয় চীনকে যে ভয়ঙ্কর শাস্তি দেয়ার দাবি উঠল জাতিসংঘে (১৬৩৮৯)কাশ্মিরে রক্তক্ষয়ী যুদ্ধে নিহত ভারতীয় দুর্ধর্ষ কমান্ডো দলের সব সদস্য (১৫৫২৩)রোজার ঈদের ছুটি পর্যন্ত বন্ধ হচ্ছে সব শিক্ষাপ্রতিষ্ঠান (১৩০৭৯)করোনার লক্ষণ নিয়ে নিজের বাড়িতে মরে পড়ে আছে ব্যবসায়ী, এগিয়ে আসছে না কেউ (১২৮০৫)ঢাকায় নতুন করে ৯টি এলাকা লকডাউন (১০৬৪৩)সবচেয়ে ভয়াবহ দিন আজ : মৃত্যু ৫, আক্রান্ত ৪১ (১০০৬১)