০২ এপ্রিল ২০২০

সুয়েজ খালের নিরাপত্তায় নতুন সামরিক ঘাঁটি বানাবে মিসর

সুয়েজ খাল - সংগৃহীত

সুয়েজ খালের নিরাপত্তার জন্য মিসরের পূর্ব সীমান্তে একটি নতুন সামরিক ঘাঁটি তৈরি করা হবে বলে জানিয়েছে মিসরের মন্ত্রিসভা। দেশটির স্থানীয় সরকারি কর্মকর্তা দ্য নিউ খালিজকে জানিয়েছেন, নতুন ঘাঁটিটি ইসমাইলিয়া প্রশাসনিক অঞ্চলের অধীনে আবু সুলতানে অবস্থিত। এটি ১ লাখ ৬০ হাজার একর জায়গার উপরে নির্মিত হবে।

তবে সূত্র সামরিক ঘাঁটি উদ্বোধনের তারিখ বা নির্মাণ ব্যয়ের বিষয়ে বিস্তারিত কোনো তথ্য সরবরাহ করেনি। সূত্র জানিয়েছে, ‘নতুন ঘাঁটিটি সুয়েজ খালে জাহাজ চলাচল, টানেল ও এর অর্থনৈতিক অঞ্চলকে নিরাপদ করবে।’ মিসরের আরো দু’টি সামরিক ঘাঁটি রয়েছে। এর মধ্যে রয়েছে দেশের উত্তর-পশ্চিম সীমান্তে মোহাম্মদ নাজিবব এবং দক্ষিণে বার্নিস। গত মাসে এয়ারবেস ও একটি সামরিক হাসপাতালসহ লোহিত সাগরের উপকূলে নির্মিত নৌঘাঁটি বার্নিসে উদ্বোধন করা হয়েছিল। মিসরের প্রেসিডেন্ট আবদুল ফাত্তাহ আল-সিসি এবং আবুধাবির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন জায়েদ উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক মাসগুলোতে এসডিআরবিয়া জানিয়েছিল, মিসরের সরকার লোহিত সাগর ও ভূমধ্যসাগরে সবচেয়ে উপযোগী ও কৌশলগত জায়গায় তিনটি নতুন নৌঘাঁটি তৈরি করছে। মিসর বেশ কয়েক বছর ধরে উত্তর সিনাইয়ে বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াই করে আসছে। এই হামলায় নিরাপত্তা বাহিনীর শত শত সেনা নিহত হয়েছে। ২০১৮ সালের ফেব্রুয়ারিতে নীল নদের তীরে বদ্বীপের কিছু অংশ এবং দেশের পশ্চিমা মরুভূমির উত্তর ও মধ্য সিনাই অঞ্চলগুলোতে সন্ত্রাসীদের দমন করতে পুলিশ ও সেনাবাহিনীর সমন্বয়ে সন্ত্রাসবাদ বিরোধী বড় ধরনের অভিযান শুরু করে দেশটির সরকার। সূত্র : মিডল ইস্ট মনিটর।


আরো সংবাদ