১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


কঙ্গোতে সহিংসতার আশঙ্কায় গ্যাবনে মার্কিন সেনা মোতায়েন

কঙ্গোতে রাজনৈতিক উত্তেজনা বিরাজ করছে -

ডেমোক্র্যাটিক রিপাবলিক কঙ্গোতে রাজনৈতিক সহিসংতার আশঙ্কায় প্রতিবেশী দেশ গ্যাবনে সেনা মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র। কঙ্গোর প্রেসিডেন্ট নির্বাচনকে ঘিরে এই সহিংসতার আশঙ্কা করা হচ্ছে। শুক্রবার মার্কিন কংগ্রেসকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানান, মার্কিন নাগরিক ও কূটনৈতিক স্থাপনার সুরক্ষার জন্য গ্যাবনে প্রথম দফায় ৮০ জন সেনাকে বুধবার পাঠানো হয়েছে।

৩০ ডিসেম্বর কঙ্গোতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্ধারিত সময়ের দুই বছর পর এই নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এবারের নির্বাচনে ১৮ বছর ধরে ক্ষমতায় থাকা জোসেফ কাবিলার উত্তরসূরি নির্বাচন করা হবে।

আজ নির্বাচন কমিশন প্রেসিডেন্ট নির্বাচনের ফল ঘোষণা করার কথা থাকলেও তা দুই দিন পিছিয়ে দেয়া হয়েছে। বিরোধী ও পর্যবেক্ষকরা বলছেন, নির্বাচনে ব্যাপক অনিয়ম হওয়ার আশঙ্কা রয়েছে। কঙ্গো সরকার বলছে, নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয়েছে।

ট্রাম্প কংগ্রেসকে জানিয়েছেন, প্রয়োজন হলে গ্যাবন বা কঙ্গোতে আরো মার্কিন সেনা মোতায়েন করা হবে। মোতায়েনকৃত মার্কিন সেনারা নিরাপত্তা পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত সেখানে অবস্থান করবে। এর আগে ২০০৬ ও ২০১১ সালের নির্বাচনের ফল ঘোষণার পর দেশটিতে সহিংসতা ছড়িয়ে পড়েছিল। এবারো তেমন সহিংসতার আশঙ্কায় উদ্বেগ প্রকাশ করেছে।


আরো সংবাদ



premium cement
শিগগিরই মাগুরায় রেললাইন চালু হবে : রেলমন্ত্রী সংসদ ভবনের সামনে স্বেচ্ছাসেবক লীগের ২ গ্রুপের সংঘর্ষে ছাত্রলীগকর্মী নিহত জুজুৎসুর সম্পাদকের যৌন নিপীড়নের তথ্য দিলো র্যা ব পানচাষীদের পরিশ্রমের ফসল জিআই স্বীকৃতি : প্রতিমন্ত্রী বগুড়ায় অবৈধ মজুদকৃত ১ লাখ ডিম উদ্ধার তথ্যের জন্য সাংবাদিকরা শতবার কেন্দ্রীয় ব্যাংকে যেতে পারেন : ডেপুটি গভর্নর ইসরাইলি হামলায় ৪০ ফিলিস্তিনি নিহত আফগানিস্তানে গুলিতে ৩ স্প্যানিশ ও ৩ আফগান নিহত বিভিন্ন অপরাধে সাতজনের ফাঁসি কার্যকর করল ইরান কিরগিস্তানে আতঙ্কে বাংলাদেশী শিক্ষার্থীরা ‘প্রাচীন হিব্রুদের সাথে ইসরাইলি ইহুদিদের জেনেটিক সংযোগ নেই’

সকল