১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

‘অটো পাস’ : পুনর্বিবেচনার আহ্বান

-

আপাতদৃষ্টিতে এটা ঠিক যে করোনা পরিস্থিতির কারণে সরকারকে এবার এইচএসসি শিক্ষার্থীদের জন্য অটো পাসের সিদ্ধান্ত নিয়ে হয়েছে। কিন্তু জেএসসি ও এসএসসি পরীক্ষার গড় মূল্যায়নের মাধ্যমে এইচএসসি পরীক্ষার ফল নির্ধারণ বিজ্ঞানসম্মত হয়নি। এইচএসসি পরীক্ষা উচ্চশিক্ষা গ্রহণে তথা গোটা ক্যারিয়ারে একটা গুরুত্বপূর্ণ অধ্যায়। সুতরাং এইচএসসি পরীক্ষার যথাযথ মূল্যায়নের বিকল্প নেই। এইচএসসিতে অটো পাসে চূড়ান্তভাবে ক্ষতিগ্রস্ত হবেন শিক্ষার্থীরা। কারণ এত দিন ধরে তারা কঠোর প্রস্তুতি নিয়েছেন, তাদের সে মূল্যায়ন কিন্তু হচ্ছে না।
প্রথমত, যেহেতু শিগগিরই প্রাতিষ্ঠানিকভাবে এইচএসসি এর পরবর্তী শিক্ষাকার্যক্রম অর্থাৎ পাবলিক বিশ্ববিদ্যালয়, মেডিক্যাল তথা জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া এবং পাঠদানের উদ্যোগ নেয়া সম্ভব না, সুতরাং শিক্ষার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত করার ব্যাপারে পরিস্থিতি পর্যবেক্ষণ করে একটি সিদ্ধান্ত নেয়ার সময় এবং সুযোগ ছিল। দ্বিতীয়ত, এখন সব কিছুই প্রায় স্বাভাবিকভাবে চলছে। হাটবাজার, অফিস-আদালত, ট্রেন-গণপরিবহন সবই চলছে। এমনকি শিক্ষার্থীরাও বাসায় বসে নেই। উপরন্তু দেখা যাবে, বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং সেন্টারগুলোতে ঠিকই শিক্ষার্থীদের নিয়ে ভর্তিযুদ্ধের প্রক্রিয়া শুরু করে দেবে। শুধু শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার নির্দেশনার অপেক্ষায়। তৃতীয়ত, এ মুহূর্তে অটো পাস সিদ্ধান্তের চেয়ে বিকল্প যৌক্তিক সিদ্ধান্ত নিয়ে আরো বেশি দায়িত্ববান হওয়ার সুযোগ ছিল। আপাতত সব স্কুল প্রতিষ্ঠান বন্ধ ছিল। প্রয়োজনে পরীক্ষার কেন্দ্রের সংখ্যা দ্বিগুণ, তিন গুণ বাড়ানোর সুযোগ রয়েছে এবং সামাজিক দূরত্ব বজায় রেখে পরীক্ষা গ্রহণ করা যেত কি না সেই বিষয়ে বিচার-বিশ্লেষণ করে দেখা যেত। পরিশেষে সরকারকে অটো পাসের সিদ্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান জানাবো আমরা।
লেখক : শিক্ষার্থী, পবিপ্রবি

 


আরো সংবাদ



premium cement
সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার

সকল