২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
বাস্তবায়নে স্বাস্থ্য মন্ত্রণালয়ের ৯ সদস্যের পরিবীক্ষণ কমিটি

বিএসএমএমইউতে কোভিড ফিল্ড হাসপাতাল হচ্ছে

বিএসএমএমইউ -


দেশে করোনাভাইরাসের সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন সেন্টারে কোভিড ফিল্ড হাসপাতাল স্থাপন করবে সরকার।

করোনা মহামারী মোকাবেলায় রোগীদের চিকিৎসার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় এ সিদ্ধান্ত নিয়েছে। স্বাস্থ্য সেবা বিভাগের প্রশাসন-১ অধিশাখা থেকে কোভিড ফিল্ড হাসপাতাল স্থাপনকল্পে ৯ সদস্যের একটি পরিবীক্ষণ কমিটি গঠনের আদেশ জারি করেছে।

এতে বিএসএমএমইউ’র ভিসিকে আহ্বায়ক এবং বিএসএমএমইউ’র পরিচালককে সদস্য সচিব করা হয়েছে। সদস্য হিসেবে আছেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের (উন্নয়ন) অতিরিক্ত সচিব, স্বাস্থ্য সেবা বিভাগের (উন্নয়ন) অতিরিক্ত সচিব, স্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী, স্বাস্থ্য সেবা বিভাগের দুই যুগ্ম সচিব (পরিকল্পনা ও সরকারি স্বাস্থ্য ব্যবস্থাপনা), কোভিড-১৯ ইমার্জেন্সি রেসপন্স এন্ড প্যান্ডামিক প্রিপ্রেয়ার্ডনেস প্রকল্পের প্রকল্প পরিচালক।

এই কমিটি কোভিড ফিল্ড হাসপাতাল প্রস্তুত কার্যক্রম ত্বরান্বিত করতে প্রয়োজনীয় পরামর্শ এবং সার্বিক সহযোগীতা প্রদান করবে। একই সাথে বাস্তবায়ন কার্যক্রম নিয়মিত পরিবীক্ষণ, বাস্তবায়নের ক্ষেত্রে কোনো জটিলতা পরিলক্ষিত হলে কর্তৃপক্ষের সাথে সমন্বয় করে নিরসনের উদ্যোগ গ্রহণ, সময়ে সময়ে যেকোনো অর্পিত দায়িত্ব পালন এবং কোভিড ফিল্ড হাসপাতাল প্রস্তুত সংক্রান্ত তথ্য প্রতি সপ্তাহে প্রতিবেদন আকারে স্বাস্থ্য মন্ত্রণালয়ে দাখিল করবে। কমিটি প্রয়োজন অনুসারে নতুন সদস্য অন্তর্ভুক্ত বা কো-অপ্ট করতে পারবে বলে আদেশে উল্লেখ করা হয়।

এর আগে গত সপ্তাহে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের কনভেনশন সেন্টার পরিদর্শনে গিয়ে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব লোকমান হোসেন মিঞা বলেছিলেন, আমরা ফিল্ড হাসপাতাল করার কথা চিন্তা করছি। এটা বড় আঙ্গিকে শুরু হবে আপনারা দেখতে পাবেন। এটা আমরা স্বল্পতম সময়ের মধ্যে চালু করে দেব।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা: এবিএম খুরশীদ আলম জানিয়েছিলেন, ফিল্ড হাসপাতাল করার জন্য সম্ভাব্য বেশ কয়েকটি স্থান ঘুরে দেখা হয়েছে। এর মধ্যে হাটখোলায় এফবিসিসিআইয়ের ভবন, গুলশান শ্যুটিং ক্লাব, মিরপুর ইনডোর স্টেডিয়াম, মিরপুরে পুলিশ কনভেনশন সেন্টার এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কনভেনশন সেন্টার। এ বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সিদ্ধান্ত নেবেন।

জানা যায়, এরই আলোকেই বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন সেন্টারে কোভিড ফিল্ড হাসপাতাল স্থাপন করার সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।


আরো সংবাদ



premium cement
মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই

সকল