১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


শিক্ষার্থীদের সড়ক অবরোধে নুরের সংহতি

বাসচাপায় বিশ্ববিদ্যালয় ছাত্র নিহতের ঘটনায় আন্দোলনরত শিক্ষার্থীদের মাঝে ডাকসুর নবনির্বাচিত ভিপি নুরুল হক নুর - সংগৃহীত

বাসচাপায় বিশ্ববিদ্যালয় ছাত্র নিহতের ঘটনায় আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে সংহতি প্রকাশ করেছেন ডাকসুর নবনির্বাচিত ভিপি নুরুল হক নুর। মঙ্গলবার বিকেল পৌনে ৫টার দিকে রাজধানীর প্রগতি সরণিতে এসে তিনি আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে সংহতি প্রকাশ করেন। এসময় নুরের সাথে উপস্থিত ছিলেন কোটা সংস্কার আন্দোলনের নেতা রাশেদ খান, ফারুক হোসেন, মশিউর, মাহফুজসহ আরও অনেকে।

শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে আঘাত করা হলে ‘দাতভাঙা জবাব’ দেয়া হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি। এরপর সন্ধ্যার ৬টার পর আজকের মতো বিক্ষোভ কর্মসূচি শেষ করার ঘোষণা দেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের আন্দোলনে উপস্থিত হয়ে ডাকসু’র ভিপি নুরুল হক নুর বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই নিরাপদ সড়ক আন্দোলনের সাথে আছে। কোনোভাবেই এই আন্দোলন দাবিয়ে রাখা যাবে না।

নুর বলেন, আপনারা দেখেছেন, কোটা আন্দোলনের সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসির বাড়িতে ভাঙচুর চালিয়ে সাধারণ শিক্ষার্থী এবং আমাদের ওপরে দোষ চাপানোর চেষ্টা করা হয়েছে। এখানেও বাস পুড়িয়ে সাধারণ ছাত্রদের ওপরে দোষ দিতে চেয়েছিল একটি চক্র। কিন্তু সাধারণ ছাত্ররা এই নাশকতার সাথে জড়িত না।

এদিকে বুধবার সকাল ৮টায় আবার সড়কে অবস্থান নেয়ার ঘোষণা দেয় মাইশা নূর নামের এক আন্দোলনকারী। বুধবার সকাল ৮টায় সহপাঠীদের বসুন্ধরা আবাসিক এলাকার গেইটে আসার আহ্বান জানান তিনি।

উল্লেখ্য, মঙ্গলবার সকাল ৭টার পর রাস্তা পার হতে গিয়ে দু'টি বাসের মধ্যে পিষ্ট হয়ে নিহত হন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ছাত্র আবরার আহমেদ। দুর্ঘটনার পর ঘটনাস্থলেই মারা যান তিনি। তার মৃত্যুর খবর পেয়ে যমুনা ফিউচার পার্কের সামনের সড়ক অবরোধ করে ঘাতক চালকের শাস্তির দাবিতে স্লোগান দিতে থাকেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা। পাশাপাশি রাস্তা অবরোধ করে নিরাপদ সড়কের দাবিতেও আন্দোলন করছেন শিক্ষার্থীরা।

আরো পড়ুন : রাজধানীতে সুপ্রভাত বাস বন্ধের নির্দেশ মেয়র আতিকুলের

রাজধানীতে সুপ্রভাত পরিবহনের একটি বাস চাপায় এক বিশ্ববিদ্যালয় ছাত্র নিহত হওয়ার পর আজ থেকে পরিবহনটির চলাচল বন্ধের নির্দেশ দিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম।

আজ মঙ্গলবার দুপুরে বিক্ষোভরত শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে তিনি এই নির্দেশনা দেন। মেয়র এসময় শিক্ষার্থীদের যৌক্তিক দাবির প্রতি একাত্মতাও প্রকাশ করেন। তিনি তাৎক্ষণিকভাবে সুপ্রভাত বাসের রুট পারমিট বাতিল করতে বিআরটিএকে নির্দেশ দেন। একই সাথে সিটিং সার্ভিসের নামে যাত্রী হয়রানি বন্ধের জন্য তিনি নির্দেশ দেন।

নির্দিষ্ট স্থানে বাস থামিয়ে যাত্রী ওঠানামা জন্য স্টপেজ মার্কিং করারও ঘোষণা দেন মেয়র। একই সাথে প্রত্যেক চালকের ড্রাইভিং লাইন্সেস ছবিসহ বাসে দর্শনীয় স্থানে রাখার নির্দেশ দেন তিনি। এ সময় নিহত ছাত্র আবরারের নামে ফুট ওভারব্রিজ নির্মাণেরও প্রতিশ্রুতি দেন মেয়র।

উল্লেখ্য, আজ মঙ্গলবার সকালে রাজধানীর প্রগতি সরণিতে সুপ্রভাত পরিবহনের একটি বাসের চাপায় আবরার আহমেদ চৌধুরী নামে এক বিশ্ববিদ্যালয় ছাত্র নিহত হয়েছেন। সকাল সোয়া ৭টার দিকে বসুন্ধরা আবাসিক এলাকার ফটকের সামনে ওই দুর্ঘটনা ঘটে।


আরো সংবাদ



premium cement
শিগগিরই মাগুরায় রেললাইন চালু হবে : রেলমন্ত্রী সংসদ ভবনের সামনে স্বেচ্ছাসেবক লীগের ২ গ্রুপের সংঘর্ষে ছাত্রলীগকর্মী নিহত জুজুৎসুর সম্পাদকের যৌন নিপীড়নের তথ্য দিলো র্যা ব পানচাষীদের পরিশ্রমের ফসল জিআই স্বীকৃতি : প্রতিমন্ত্রী বগুড়ায় অবৈধ মজুদকৃত ১ লাখ ডিম উদ্ধার তথ্যের জন্য সাংবাদিকরা শতবার কেন্দ্রীয় ব্যাংকে যেতে পারেন : ডেপুটি গভর্নর ইসরাইলি হামলায় ৪০ ফিলিস্তিনি নিহত আফগানিস্তানে গুলিতে ৩ স্প্যানিশ ও ৩ আফগান নিহত বিভিন্ন অপরাধে সাতজনের ফাঁসি কার্যকর করল ইরান কিরগিস্তানে আতঙ্কে বাংলাদেশী শিক্ষার্থীরা ‘প্রাচীন হিব্রুদের সাথে ইসরাইলি ইহুদিদের জেনেটিক সংযোগ নেই’

সকল