০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫
`


দক্ষিণ আফ্রিকায় আওয়ামী লীগ নেতাকে কুপিয়ে হত্যা

দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরকাঘাতে নিহত আওয়ামী লীগ নেতা ও ব্যবসায়ী জহিরুল ইসলাম। পাশে নিহতের স্ত্রী ও স্বজনদের আহাজারি - নয়া দিগন্ত

দক্ষিণ আফ্রিকার কেপটাউন শহরের ক্রাই ফনটেইন এলাকায় এক আওয়ামী লীগ নেতাকে কুপিয়ে হত্যা করেছে সন্ত্রাসীরা। নিহত আওয়ামী লীগ নেতার নাম জহিরুল ইসলাম হাওলাদার(৪৫)। তিনি দক্ষিণ আফ্রিকার কেপটাউন আওয়ামী লীগের সহ-সভাপতি ছিলেন। পাশাপাশি পেশায় তিনি একজন ব্যবসায়ী। স্থানীয় সময় শনিবার সকাল ৮টায় এ হত্যাকান্ডের ঘটনা ঘটে। বিষয়টি নিশ্চিত করেছেন নিহত জহিরুলের ফুফাতো ভাই শরীয়তপুর সরকারি কলেজের অধ্যক্ষ মোঃ মনোয়ার হোসেন। নিহত জহিরুল শরীয়তপুর সদর উপজেলার মাহমুদপুর গ্রামের মরহুম সাদেক হোসেন হাওলাদারের ছোট ছেলে।

এদিকে জহিরুলের মৃত্যুর খবর গ্রামের বাড়িতে পৌছলে স্ত্রী, একমাত্র মেয়ে, মা ভাইবোনসহ স্বজনদের কান্নায় ভারী হয়ে উঠে পরিবেশ। নিহতের স্বজনরা সরকারের কাছে দ্রুত সময়ে লাশ ফেরত পাওয়ার দাবি জানিয়েছেন।

পরিবার ও স্থানীয় সূত্রে জানা গেছে, জীবিকার প্রয়োজনে ২০০৫ সালে দক্ষিণ আফ্রিকায় পাড়ি জমান জহিরুল ইসলাম। ২০১৭ সালের নভেম্বর মাসে তিনি সর্বশেষ বাড়ি এসে আবার দক্ষিণ আফ্রিকায় ফিরে যান। দেশটির কেপটাউন শহরের ক্রাই ফনটেইন এলাকায় তার একটি সুপারশপের দোকান ছিল। নিহত জহিরুল ইসলামের ভাড়া বাসার পাশের রুমে সম্প্রতি নতুন স্থানীয় ভাড়াটিয়া বাসা ভাড়া নেয়।

এরপর ওই ভাড়াটিয়ারা জহিরুলের কাছে মদ খাওয়ার জন্য চাঁদা দাবি করে। বিষয়টি বাড়ির মালিককে জানায় জহির। এ নিয়ে শনিবার সকালে ওই ভাড়াটিয়াদের সাথে কথা কাটাকাটির একপর্যায়ে তারা জহিরের পেটে ছুরিকাঘাত করে। পরে জহির জীবন বাঁচাতে চিৎকার দিতে দিতে রাস্তায় বের হয়ে যায়। এ সময় সন্ত্রাসীরা তাকে দৌড়ে ধরে গলায় ছুরিকাঘাত করে ফেলে চলে যায়। পরে স্থানীয় লোকজন জহিরুলকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এদিকে জহিরুলের মৃত্যুর খবর গ্রামের বাড়িতে পৌছানোর পর বাড়িতে চলছে শোকের মাতম। স্ত্রী, একমাত্র মেয়ে, মা ও ভাইবোনসহ স্বজনদের কান্নায় ভারী হয়ে উঠছে পরিবেশ।

স্ত্রী নাসিমা বেগম স্বামীর স্মৃতি স্মরণ করে তার সাথে তোলা ছবি দেখে বার বার কান্নায় ভেঙ্গে পড়ছেন। একমাত্র মেয়ে শরীয়তপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্রী মাহিরা ইসলাম অর্পা বাবাকে হারানোর বেদনায় কান্নায় ভেঙ্গে পড়ে বলছেন,‘তোমরা আমার বাবাকে ফিরিয়ে এনে দাও। আমি কাকে বাবা বলে ডাকবো। কে আমাকে মা বলে ডাকবে। আমার বাবা আর কোনো দিন আমাকে ফোন করবে না, আমার খবর নিবে না।’

মৃত ছেলের শোকে জহিরের মা জয়গুন নেছা বিলাপ করতে করতে জ্ঞান হারিয়ে ফেলছেন। নিহতের লাশ বর্তমানে আফ্রিকার কেপটাউন শহরের হিমাগারে রয়েছে। নিহত জহিরুল ইসলামের পরিবার দ্রুত জহিরের লাশ দেশে ফিরিয়ে আনতে সরকারের সহযোগিতা চেয়েছেন।

 

আরো পড়ুন : দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের গুলিতে বাংলাদেশী যুবক নিহত
দাগনভূঞা (ফেনী) সংবাদদাতা, (০৩ ফেব্রুয়ারি ২০১৯)

দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গের সোয়োটো লোকেশনের এলডেরাডো পার্কে নাজমুল হুদা বিপ্লব (২৫) নামের বাংলাদেশী ব্যবসায়ীকে গুলি করে হত্যা করেছে কৃষ্ণাঙ্গ সন্ত্রাসীরা। ২ ফেব্রুয়ারি শনিবার বাংলাদেশ সময় রাত আনুমানিক ৮ টার দিকে এই ঘটনা ঘটে।

নিহতের মামা জাহিদ হোসেন টিপু জানান, দাগনভূঞা পৌরসভার ১নং ওয়ার্ডের উত্তর শ্রীধর পুর গ্রামের হোসেন সেরাং বাড়ির আবদুর রাজ্জাক প্রকাশ রেজু মিয়ার ছেলে নাজমুল হুদা বিপ্লব। প্রায় ৫ বছর আগে জীবিকার তাগিদে আফ্রিকায় পাড়ি জমায় বিপ্লব। এলডেরাডো পার্কের ওই দোকানে একা ছিলেন বিপ্লব। রাত আনুমানিক ৮ টার দিকে স্থানীয় সন্ত্রাসীরা দোকানের ভিতরে প্রবেশ করে লুটপাট করতে গেলে বিপ্লব বাঁধা দেন। এতে সন্ত্রাসীরা তাকে গুলি করলে ঘটনাস্থলে তার মৃত্যু হয়।


স্থানীয়দের কাছ থেকে খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে দক্ষিণ আফ্রিকা থেকে নিহতের বড় ভাই লুৎফুল হুদা মুঠোফোনে বাংলাদেশে তার পরিবারকে জানান। আবদুর রাজ্জাকের ৫ ছেলে ১ মেয়ের মধ্যে বিপ্লব ৩য়। এদিকে তার নিহতের খবরে পরিবারে শোকের মাতম চলছে।

নিহতের পিতা আবদুর রাজ্জাক বলেন, এবছর নাজমুল হুদা বিপ্লবের বাড়ি আসার কথা ছিলো। বাড়ি এসে বিয়ে করবে। কিন্তু এভাবে সন্তান হারাবেন বলতে বলতে কান্নায় ভেঙ্গে পড়েন তিনি।

দাগনভূঞা থানার অফিসার ইনচার্জ (ওসি) সালেহ আহাম্মদ পাঠান দক্ষিণ আফ্রিকায় এক যুবক নিহত হওয়ার খবর শুনেছেন বলে জানান।


গত ২৪ জানুয়ারি দেশটির রাস্টেনবার্গে এলাকায় নিজ দোকানে সন্ত্রাসীদের গুলিতে ব্যবসায়ী মহিন উদ্দিন মহিন নিহত হন। তার গ্রামের বাড়িও দাগনভূঞার পূর্ব চন্দ্রপুর ইউপির চন্দ্রদ্বীপে।


আরো সংবাদ



premium cement
স্মিথকে বাদ দিয়ে অস্ট্রেলিয়ার বিশ্বকাপ দল ঘোষণা পেটের দায়ে কাজে আসছি থাইল্যান্ড সফর নিয়ে বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনিপন্থী বিক্ষোভকারীদের বিরুদ্ধে অভিযান, প্রশংসা ট্রাম্পের আজ আধাবেলা বাস চলাচল বন্ধ থাকবে মিয়ানমার : যুদ্ধ আর জোরপূর্বক সেনাবাহিনীতে যোগদান এড়াতে শরণার্থীদের সীমান্ত পাড়ি যেভাবে ১ মে আন্তর্জাতিক শ্রমিক দিবস হিসেবে পালন শুরু হয়েছিল মালদ্বীপ ভারত থেকে চীনমুখী হওয়ার গতি বাড়াবে বলে ধারণা করা হচ্ছে সন্ধ্যায় হাসপাতালে নেয়া হবে খালেদা জিয়াকে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে পুলিশ, ব্যাপক গ্রেফতার নাটোরের লালপুরে আওয়ামী লীগ নেতাকে গুলি করে হত্যা

সকল