২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

অবশেষে খুলছে তাজমহল

অবশেষে খুলছে তাজমহল - সংগৃহীত

অবশেষে খুলে দেয়া হচ্ছে ভারতের অন্যতম পর্যটন স্থান তাজমহল। মহামারির কারণে পাঁচ মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর ভারতের অন্যতম পর্যটন স্পর্টটি খুলে দেয়ায় খুশি ভ্রমণ পিয়াসীরা। তাজমহল রক্ষণাবেক্ষণ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বুধবার এ তথ্য নিশ্চিত করেছে।

জানা যায়, তাজমহল দেখতে হলে টিকিট বুকিং দিতে হবে শুধু অনলাইনেই। আর প্রতিদিন সপ্তমাশ্চর্য তাজমহল দেখতে পাবেন ৫ হাজার দর্শণার্থী।

ভারতের প্রত্মতাত্তিক বিভাগের আগ্রা অঞ্চলের মহাপরিদর্শক বসন্ত স্বর্ণকর জানিয়েছেন আগামী ২১ সেপ্টেম্বর থেকে নির্দিষ্ট সংখ্যক দর্শণার্থীর জন্য তাজমহল খুলে দেয়া হবে। প্রসঙ্গত, ভারতে করোনার প্রাদুর্ভাব শুরুর পর গত ১৭ মার্চ থেকে তাজমহল বন্ধ।

এ দিন থেকে খুলে দেয়া হচ্ছে আগ্রা ফোর্টও। তবে নির্দিষ্ট করে দেয়া হয়েছে দর্শক সংখ্যা। কর্তৃপক্ষ জানিয়েছে, আগ্রা ফোর্টে প্রতিদিন ২ হাজার ৫০০ জন যেতে পারবেন। গত ১ সেপ্টেম্বর থেকে দিল্লির সিকান্দ্রা, ফতেহপুর সিক্রি এবং এতমউদ্দৌল্লাসহ ছোট ছোট স্মৃতিসৌধ খুলে দেয়া হলেও তাজমহল আগ্রা ফোর্ট বন্ধ ছিল।

প্রত্মতাত্তিক বিভাগের আগ্রা অঞ্চলের মহাপরিদর্শক বসন্ত স্বর্ণকর জানিয়েছেন, ২১ সেপ্টেম্বর সকাল থেকে তাজমহুল খুলে গেলে সরকারি নির্দেশনা অনুযায়ী মাস্ক পরা, সামাজিক দূরত্ববিধি রক্ষা ও হাত জীবাণুমুক্ত করার মতো স্বাস্থ্যবিধিগুলো মেনে চলতে হবে। কাউন্টার খুলবে না। দর্শণার্থীদের টিকিট কাটতে হবে অনলাইনে।

টিকিট বিক্রি হবে সর্বভারতীয় প্রত্মতাত্তিক বিভাগের মোবাইল অ্যাপে। শুক্র ও রোববার বন্ধ থাকবে তাজমহল। আর আগ্রা ফোর্ট বন্ধ থাকবে রোববার। ভারতের প্রত্মতাত্তিক বিভাগের দেয়া হিসাব অনুযায়ী প্রতি বছর উল্লেখযোগ্য সংখ্যক বিদেশিসহ তাজমহল দর্শন করেন ৭০ থেকে ৮০ লাখ পর্যটক। আগ্রা ফোর্টে ৩০ লাখ। সূত্র: দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস


আরো সংবাদ



premium cement
ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট খালেদা জিয়ার সাথে মির্জা ফখরুলের ঘণ্টাব্যাপী বৈঠক গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অব্যাহত পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা আটক জীবন্ত মানুষকে গণকবর আগ্রাসন ও যুদ্ধকে ‘না’ বলার আহ্বান মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বৃষ্টির জন্য সারা দেশে ইসতিস্কার নামাজ আদায় আরো ৩ দিনের হিট অ্যালার্ট তাপপ্রবাহ মে পর্যন্ত গড়াবে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না

সকল