০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান শ্রেষ্ঠ উদ্ভাবক হিসেবে পুরস্কৃত

-

ডিজিটাল অনলাইন বার্থিং মনিটরিং সিস্টেম উদ্ভাবন করায় নৌপরিবহন মন্ত্রণালয়ের শ্রেষ্ঠ উদ্ভাবক নির্বাচিত হয়েছেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল জুলফিকার আজিজ। গত রোববার সকাল ১০টায় নৌপরিবহন মন্ত্রণালয়ে আনুষ্ঠানিকভাবে তাকে এই পুরস্কার তুলে দেয়া হয়।
সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে নৌপরিবহন মন্ত্রণালয়ের বার্ষিক উদ্ভাবন কর্মপরিকল্পনা ২০১৯-২০ এর কার্যক্রম নং-৯.১ অনুযায়ী তিনজনকে শ্রেষ্ঠ উদ্ভাবক নির্বাচিত করা হয়েছে।
বাকি দুইজন শ্রেষ্ঠ উদ্ভাবক হলেন চট্টগ্রামের মেরিন একাডেমির ডেপুটি কমান্ড্যান্ট ক্যাপ্টেন কাজী এ বি এম শামীম ও নৌপরিবহন অধিদফতরের সহকারী পরিচালক মুহাম্মদ শাহাদাত হোসেন সরকার। ক্যাপ্টেন কাজী এ বি এম শামীম উদ্ভাবন করেছেন বিএমএ ক্যাম্পাস ম্যানেজমেন্ট সলিউশন। মুহাম্মদ শাহাদাত হোসেন সরকারের উদ্ভাবন অভ্যন্তরীণ নৌযান সার্ভে এবং সার্ভে সনদ অনলাইনে জারি।
বন্দর সূত্র জানিয়েছে, ডিজিটাল অনলাইন বার্থিং মনিটরিং সিস্টেমে বিদেশ থেকে বহির্নোঙরে জাহাজ আসার পর মোবাইল অ্যাপসের মাধ্যমে বন্দর কর্তৃপক্ষকে জানাবে। এরপর ফিরতি এসএমএসে কখন, কোন বার্থে জাহাজটি ভিড়বে, বন্দরের পাইলট কখন জাহাজে উঠবে ইত্যাদি প্রয়োজনীয় তথ্য পেয়ে যাবেন। এর ফলে বার্থিং মিটিংয়ের আর প্রয়োজন হবে না।
ডিজিটাল বাংলাদেশ, অটোমেশন ও বেটার সার্ভিস দেয়ার লক্ষ্যে নতুন এই পদ্ধতির উদ্ভাবন করা হয়েছে বলে সূত্র জানায়।


আরো সংবাদ



premium cement