১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


চট্টগ্রাম নগরীতে বিকেল ৫টার মধ্যে কোরবানির পশুর শতভাগ বর্জ্য অপসারণ করার দাবি চসিকের

-

পবিত্র ঈদুল আজহার দিন বিকেল ৫টার মধ্যে শতভাগ কোরবানির পশুর বর্জ্য অপসারণের দাবি করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন।
করপোরেশন সূত্র জানিয়েছে, চট্টগ্রাম মহানগরীর ওয়ার্ডগুলো থেকে আনুমানিক পাঁচ হাজার টন কোরবানির বর্জ্য অপসারণের টার্গেট নিয়ে কাজ শুরু সিটি করপোরেশনের। এই বর্জ্য অপসারণ কাজে সার্বক্ষণিক নিয়োজিত ছিল চসিকের প্রায় পাঁচ হাজার পরিচ্ছন্ন কর্মী। সরাসরি এ কার্যক্রম তদারকি করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। ঈদের দিন সোমবার বিকেলে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন নগরীর আলমাস সিনেমা মোড় থেকে কাজীর দেউড়ি হয়ে লাভ লেইন মোড় এলাকা, জুবলী রোড, নিউমার্কেট সদরঘাট, আলকরণ, কোতোয়ালি মোড়, লালদীঘি, বক্সিরহাটসহ নগরীর বিভিন্ন এলাকায় চলমান বর্জ্য অপসারণ কার্যক্রম পরিদর্শন করেন। এ সময় তিনি প্রধান সড়কের বিভিন্ন ডাস্টবিনে কোরবানির বর্জ্য অপসারণ কার্যক্রমে নিয়োজিতদের নানামুখী দিকনির্দেশনা দেন। এ ছাড়া তিনি জোনের দায়িত্বপ্রাপ্ত কাউন্সিলরদের সাথে সার্বক্ষণিক মুটোফোনে যোগাযোগ করেন। বর্জ্য অপসারণ কাজ আরো বেগবান করতে এবং নির্ধারিত সময়ের আগেই নগর পরিষ্কার পরিচ্ছন্ন করার জন্য তিনি সংশ্লিষ্টদের দিকনির্দেশনা দেন।
করপোরেশন সূত্র জানিয়েছে, পরিদর্শনকালে সিটি মেয়র নগরীর প্রধান সড়কে বিকেল ৫টার মধ্যে এবং রাত ৮টার মধ্যে অলিগলির বর্জ্য শতভাগ অপসারণ করার জন্য গুরুত্বারোপ করেন। তিনি বলেন, বিকেলে নগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে কোরবানির বর্জ্য প্রায় পরিষ্কার করা হয়ে গেছে। প্রসঙ্গক্রমে তিনি বলেন, এবার যেহেতু ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব দেখা যাচ্ছে, সে জন্য বর্জ্য অপসারণ কার্যক্রমে আলাদা সাবধানতা অবলম্বন করেছে চসিক। কোথাও যাতে বর্জ্য বা পানি জমে না থাকে সে ব্যাপারে সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়েছে।
সূত্র জানিয়েছে, এ বছর বর্জ্য অপসারণ কাজে ২৭৩টি গাড়ি সার্বক্ষণিক দায়িত্ব পালন করে। পরিচ্ছন্ন কর্মীরা শতভাগ আন্তরিকতার সাথে দায়িত্ব পালন করছে। এ জন্য চসিক পরিচ্ছন্ন কর্মীরা দিনরাত পরিশ্রম করে এই ঈদে পরিবার পরিজনের কাছ থেকে বিচ্ছিন্ন হয়ে দায়িত্ব পালন করছে। এ জন্য তাদেরকে আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ মনাাছির উদ্দীন। পরিদর্শনকালে চসিক প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, বর্জ্য স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান শৈবাল দাশ সুমন, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, মোহাম্মদ হোসেন হিরণ, প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমেদ, মেয়রের একান্ত সচিব মো: আবুল হাসেম, অতিরিক্ত প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শফিকুল মান্নান সিদ্দিকী, তত্ত্বাবধায়ক প্রকৌশলী সুদীপ বসাক, ঝুলন কান্তি দাশ, অতিরিক্ত প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশেদুল আলম চৌধুরীসহ করপোরেশনের অন্যান্য কর্মকর্তা সিটি মেয়রের সাথে ছিলেন। পরিদর্শনকালে মেয়র পশু বর্জ্য অপসারণে সহযোগিতা করায় নগরবাসীকে ধন্যবাদ জানান।

 


আরো সংবাদ



premium cement
ইরানের প্রেসিডেন্টকে বহনকারী বিমান দুর্ঘটনার শিকার ইতিবাচক অবস্থায় নেই অর্থনীতির সূচক কুমিল্লায় ব্যবসায়ী হত্যায় মৃত্যুদণ্ড ৭, কারাদণ্ড ৭ সাময়িক বিনোদন চূড়ান্ত সফলতার পথে অন্তরায় : শিবির সভাপতি ঝিনাইদহের এমপি আজিমের ভারতে নিখোঁজের ব্যাপারে যা জানা গেছে রাজশাহীতে মোটরসাইকেলের কাগজ দেখতে চাওয়ায় ২ পুলিশকে মারধর জিম সেশনে ঘাম ঝরালো বাংলাদেশ দল আশুলিয়ায় নিবন্ধন না থাকায় ২টি হাসপাতাল সিলগালা সরকারের ইচ্ছের অভাবে উচ্চ শিক্ষার মাধ্যম হিসেবে স্বদেশী ভাষা চালু হয়নি এমপির প্রভাব ও নিরাপত্তার স্বার্থে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী উপজেলা চেয়ারম্যানদের আয় বেড়েছে প্রায় ৫৫০ শতাংশ : টিআইবি

সকল