২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


সিআইইউর নতুন ২টি ল্যাবে সময় কাটাতে পেরে খুশি শিক্ষার্থীরা

-

চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউর) অত্যাধুনিক ব্যবহারিক দুটি নতুন গবেষণাগার (ল্যাব) পেয়ে দারুণ খুশি স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষার্থীরা। প্রতিদিনই ক্লাসের ফাঁকে ফাঁকে কিংবা অবসর সময়ে তাদের এখন দিন কাটছে চমৎকার সব যন্ত্রপাতির সাথে।
গত সোমবার সকালে চট্টগ্রাম নগরীর জামাল খান সিআইইউ ক্যাম্পাসের ইঞ্জিনিয়ারিং পড়–য়া শিক্ষার্থীদের সাথে কথা হলে তারা জানান, তথ্য ও প্রযুক্তিগত উৎকর্ষের এই যুগে বিশে^র সাথে একধাপ এগিয়ে যেতে সুবিধা সমৃদ্ধ এমন ল্যাব বাড়ানোর কোনো বিকল্প নেই। নতুন দুটি ল্যাব ছাত্রছাত্রীদের বিজ্ঞানমনস্ক চিন্তা বাড়াতে অনেক বেশি সহায়তা করবে। গড়ে তুলবে আত্মবিশ^াসী করে।
কর্তৃপক্ষ জানায়, শিক্ষার্থীদের জন্য চালু হওয়া ল্যাব দুটি হলো ইলেকট্রনিক্স ল্যাব ও মাল্টিমিডিয়া অ্যান্ড নেটওয়ার্কিং ল্যাব। যেগুলোতে রয়েছে প্রযুক্তিসমৃদ্ধ নিত্যনতুন যন্ত্রপাতি যা ক্লাসরুমের পাঠ্যবইয়ের বাইরে ছাত্রছাত্রীদের ব্যবহারিক জ্ঞানের ভাণ্ডারকে আরো কর্মমুখী করে গড়ে তুলবে।
এখানে স্থাপন করা আইটি যন্ত্রাংশের মধ্যে রয়েছে ৭৯ ইঞ্চির ইন্টারেকটিভ স্মার্ট বোর্ড, নেটওয়ার্ক সুবিধাযুক্ত মাল্টিমিডিয়া প্রজেক্টর, বিশে^র আইটি বাজারে সদ্য আসা অ্যাপলের নতুন মডেলের আইমেক কম্পিউটার, এইট জেনারেশনের প্রসেসর সমৃদ্ধ নতুন ব্র্যান্ড কম্পিউটার, ডিজিটাল অসসিলোস্কোপ (সিগন্যাল প্রক্রিয়া), ডিজিটাল ট্রেইনার বোর্ড, মনিটর, অত্যাধুনিক স্ক্যানার, চমৎকার সাউন্ড সিস্টেমসহ অনেক মেশিন।
ফাইজা বিনতে নূর নামে একজন ছাত্রী বলেন, ভিসিকে ধন্যবাদ জানাচ্ছি। কৃতজ্ঞতা প্রকাশ করছি ডিন স্যারের কাছে। সোমবার সকালে ল্যাব দুটিতে ঢুকে আমার মনটা ভালো হয়ে গেল। আইম্যাকের কম্পিউটার দেখে আমি তো হতবাক!
সিআইইউর ভিসি অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী বলেন, কিছু দিন আগে আমরা ল্যাব দুটি খুলে দিয়েছি। আমি মনে করি ছেলেমেয়েদের গবেষণা ও পড়ার মান বৃদ্ধি করতে ব্যবহারিক জ্ঞানের ওপর জোর দিতে হবে।
স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. মো: রেজাউল হক খান বলেন, ল্যাব দুটি ছাত্রছাত্রীদের ব্যবহারের উপযোগী করে গড়ে তুলতে নানামুখী পরিকল্পনা হাতে নেয়া হয়। এখানে যুগোপযুগী ও নিত্যনতুন মডেলের অনেক যন্ত্রপাতি স্থাপন করা হয়েছে যা দেশের অনেক বিশ^বিদ্যালয় ও শিক্ষাপ্রতিষ্ঠানে নেই।


আরো সংবাদ



premium cement