২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


সিআইইউতে প্রকৌশল অনুষদের সেমিনার সম্পন্ন

-

চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউ) বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের উদ্যোগে সিআইইউর অডিটোরিয়ামে সম্প্রতি এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ‘এনহ্যান্স ইউর ক্যারিয়ার ইন জাপান’ শীর্ষক সেমিনারে সিআইইউর বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ রেজাউল হক খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মূল বক্তা ছিলেন ভেনচুরাস লিমিটেডের প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা ইওরিকো উয়েদা। প্রধান অতিথি ছিলেন সিআইইউর ভিসি অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী। অনুষ্ঠানের প্রারম্ভে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক ড. আসিফ ইকবাল অতিথিদের বায়োগ্রাফি পাঠ করেন।
সিআইইউর ভিসি অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী বলেন, এ ধরনের সেমিনার দ্বারা আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা জাপানের বিভিন্ন আইটি কোম্পানিতে তাদের যোগ্যতা প্রমাণের সুযোগ করে নিতে পারবে বলে আশা করি।
অনুষ্ঠানের সভাপতি এবং বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ রেজাউল হক খান বলেন, জাপানের জনসংখ্যা বৃদ্ধির হার নি¤œমুখী। আগে জাপানে ক্যারিয়ার তৈরি করার জন্য জাপানি ভাষা শিখতে হতো, যেটা এখন আর আবশ্যক নয়। আইটিতে ভালো দক্ষতা থাকলে শিক্ষার্থীদের পক্ষে জাপানে ক্যারিয়ার শুরু করা সম্ভব।
অনুষ্ঠানের মূল বক্তা ইওরিকো উয়েদা জাপানের বিভিন্ন প্রযুক্তিনির্ভর কর্মকাণ্ড নিয়ে সংক্ষিপ্ত আলোচনা করেন। তিনি বলেন, জাপান উন্নত দেশ হওয়া সত্ত্বেও এক তৃতীয়াংশ জনসংখ্যার বয়স ৬৫ বছরের ঊর্ধ্বে। যেহেতু জাপান প্রযুক্তিনির্ভর দেশ, সেহেতু আইটি খাতে বিপুলসংখ্যক তরুণ প্রকৌশলী কিভাবে এই আইটি খাতে তাদের ক্যারিয়ার শুরু করতে পারে সেই সম্পর্কে একটি দিকনির্দেশনা দেন তিনি। মূল প্রবন্ধ উপস্থাপনা শেষে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ইওরিকো উয়েদা।


আরো সংবাদ



premium cement
ডিএমপির অভিযানে গ্রেফতার ২২ ভারতে লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটগ্রহণ চলছে রইসির হেলিকপ্টার সম্পূর্ণভাবে পুড়ে গেছে, কেউ বেঁচে নেই হোসেনপুরে তীব্র গরমে কদর বেড়েছে তালের শাঁসের ইরানের প্রেসিডেন্টের খোঁজে রাশিয়ার দল, তুরস্কের ড্রোন কঙ্গোর সেনাবাহিনী বলছে তারা রাজধানীতে অভ্যুত্থানের প্রচেষ্টা প্রতিহত করেছে আরাকান আর্মির বুথিডং শহর দখলের দাবি, আতঙ্কিত রোহিঙ্গারা ড্রোন আর মিসাইলের আধুনিক যুদ্ধেও কেন রাশিয়া দেড় শ’ বছরের পুরনো মোর্স কোড ব্যবহার করছে ইব্রাহিম রইসি : যেভাবে উত্থান রইসির হেলিকপ্টারটির সন্ধান পেয়েছে উদ্ধারকারীরা ফের বৃষ্টিতে ভণ্ডুল ম্যাচ, প্লে অফে কেকেআরের মুখোমুখি হায়দরাবাদ

সকল