২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

করোনা ভাইরাস এবার যুক্তরাষ্ট্রে

- সংগৃহীত

চীনের রহস্যজনক নতুন ভাইরাস এবার যুক্তরাষ্ট্রেও শনাক্ত করা হয়েছে। অনেকটা নিউমোনিয়ার মতোই এই ভাইরাসটি এক ধরনের করোনা ভাইরাস। যুক্তরাষ্ট্রে একজন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে। দেশটিতে এ ধরনের ভাইরাসে এটাই প্রথম আক্রান্তের ঘটনা বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র জানিয়েছে, যুক্তরাষ্ট্রের একজনের শরীরে চীনে প্রাদুর্ভাব ঘটা করোনা ভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে। সম্প্রতি ওই মার্কিন নাগরিক চীন থেকে সিয়াটলে এসেছেন। গত ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম এই ভাইরাসের আবির্ভাব ঘটে। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, সামুদ্রিক খাবার বিক্রির একটি বাজার থেকে এই রোগ ছড়িয়ে পড়েছে। এরপর এটি চীনের রাজধানী বেইজিংসহ বেশ কিছু শহরে ছড়িয়ে পড়ে। এখন পর্যন্ত এই ভাইরাসে ৪০০ জনের আক্রান্তের বিষয়টি নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। তবে বিশেষজ্ঞদের ধারণা এই সংখ্যা আরো অনেক বেশি।

চীনে এই ভাইরাসে এখন পর্যন্ত ৯ জনের মৃত্যু হয়েছে। এ দিকে এই ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় উত্তর কোরিয়া অস্থায়ীভাবে পর্যটকদের জন্য তাদের সীমান্ত বন্ধ করে দিয়েছে। যুক্তরাষ্ট্রে এই ভাইরাসে আক্রান্ত ব্যক্তির বয়স ৩০ বছর। তিনি গত ১৫ জানুয়ারি উহান শহর থেকে দেশে ফিরেছেন।

চীনের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র জানিয়েছে, এই ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রথমেই যে লক্ষণগুলো পাওয়া গেছে সেগুলো হলো, শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশি। এ থেকে প্রথমেই মনে হতে পারে যে রোগী নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছে। কর্তৃপক্ষ বলছে, একজন থেকে অন্যজনের শরীরে এই ভাইরাস ছড়িয়ে পড়ছে।

চীন, যুক্তরাষ্ট্র ছাড়াও জাপান, থাইল্যান্ড এবং দক্ষিণ কোরিয়ায় এই ভাইরাসে আক্রান্তের খবর পাওয়া গেছে। এমন পরিস্থিতিতে বুধবার জরুরি বৈঠক ডেকেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বিশ্বব্যাপী দুই শতাধিক মানুষ এই নতুন ভাইরাসে আক্রান্ত হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে। এ পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বুধবার জরুরি এক বৈঠকে মিলিত হচ্ছে। নতুন করোনা ভাইরাসের এ প্রাদুর্ভাবে বিশ্বজুড়ে স্বাস্থ্যবিষয়ক জরুরি অবস্থা ঘোষণা করা হবে কি না, বৈঠকে এটি পর্যালোচনা করে দেখা হবে।

চীনা নববর্ষের ছুটি উপলক্ষে দেশটির কোটি কোটি নাগরিক দেশের ভেতরে ও বিদেশ ভ্রমণের প্রস্তুতি নেয়ায় প্রাণঘাতী এ ভাইরাসটি নিয়ে উদ্বেগ মারাত্মক আকার ধারণ করছে। শুক্রবার থেকে চীনে নববর্ষের ছুটি শুরু হচ্ছে। এ পরিস্থিতিতে জনগণের উদ্বেগ নিয়ন্ত্রণে রাখতে আক্রন্তের সংখ্যার প্রতিদিনের হিসাব হালনাগাদ দিচ্ছে চীনের সরকার।

চীনের স্বাস্থ্য কমিশন দেশজুড়ে নাগরিকদের ঘনবসতিপূর্ণ এলাকাগুলো এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে ও হুবেই প্রদেশের কর্তৃপক্ষকে ছুটির দিনগুলোতে জনসমাবেশ কমানোর নির্দেশ দিয়েছে। চীন বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সহযোগিতা বাড়ানোরও পদক্ষেপ নিচ্ছে বলে কমিশনের ভাইস চেয়ারম্যান লি জানিয়েছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা মঙ্গলবার জানিয়েছে, আগামী দিনগুলোতে নতুন করোনা ভাইরাসটির চীনের অপরাপর অংশে ও অন্যান্য দেশেও ছড়িয়ে পড়ার সম্ভাবনা আছে। সূত্র : রয়টার্স।


আরো সংবাদ



premium cement