২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

গণতন্ত্র একটি হ-য-ব-র-ল ধারণা : বারাক ওবামা

গণতন্ত্র একটি হ-য-ব-র-ল ধারণা : বারাক ওবামা - সংগৃহীত

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, গণতন্ত্র একটি হ-য-ব-র-ল ধারণা। তবে এর জন্য একনায়কতন্ত্রকে সমর্থন করা ভুল সিদ্ধান্ত। বর্তমান সময়ে গণতন্ত্র অনেকটা মুখের ভাষাই হয়ে রয়েছে। রাজনীতিবীদেরা তাদের স্বার্থ চরিতার্থে ভয়, বিরক্তি এবং জনগণকে দূরে রাখার মতো রাজনৈতিক ভাষা ব্যবহার করেন। এখন আমাদের জন্য সময় এসেছে যে, আমরা শুধু পৃথিবীর রাজধানীগুলোর দিকে মনযোগ দেওয়া বন্ধ করি এবং একদম প্রান্তিক পর্যায়ের উন্নয়ন নিয়ে চিন্তা করি। কারণ সেখান থেকেই সত্যিকার গণতন্ত্রের সূত্রপাত হয়।

বুধবার আফ্রিকার অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলার জন্মদিনে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে আয়োজিত এক স্মরণসভায় প্রায় ১৫ হাজার দর্শকের সামনে দেয়া বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ওবামা বলেন, ম্যান্ডেলাকে স্মরণ করে ভয়ের রাজনীতির বিরুদ্ধে দাঁড়াতে হবে। ভয়, বিরক্তি ও সংকোচনের রাজনীতি প্রত্যাখ্যান করতে হবে। যারা বিচ্ছিন্নতার রাজনীতির চর্চা করছেন, তারা 'ছোট মনের' পরিচয় দিচ্ছেন। এর বিরুদ্ধে সবাইকে রুখে দাঁড়াতে হবে।  কিছু রাজনীতিবিদ ‘মিথ্যা বলার সময় ধরা পড়ে সেটা ঢাকার জন্য আরো কিছু কথা বানিয়ে বলতে শুরু করেন। যারা ক্ষমতায় আছেন, তারা গণতন্ত্রকে টিকিয়ে রেখেছে এমন সব প্রতিষ্ঠানকেই ধ্বংস করে দিচ্ছেন।

শান্তিতে নোবেল বিজয়ী বারাক ওবামা বলেন, আপনাকে বিষয়টির ওপর বিশ্বাস রাখতে হবে। বিষয় ছাড়া সাহায্যের কোনো ভিত্তি নেই। আমি যদি বলি যে, এটা একটা মঞ্চ আর আর আপনারা যদি বলেন এটা হাতি তাহলে একে অপরকে সহায়তা করা আমাদের দুই পক্ষের জন্যই কঠিন হয়ে পরবে।

বারাক ওবামা বলেন, সবার প্রতি সমান বিচারের মাধ্যমে আমরা এমন এক সমাজ গঠন করতে পারি যা এমন একটি সমাজ গঠন করতে পারে যেখানে মানুষদের গুণ ও শক্তির বহিঃপ্রকাশ ঘটবে। ফ্রেঞ্চ ফুটবল দলের দিকে দেখেন। দলের সবাইকে দেখে কিন্তু ফ্রান্সের আদিবাসী মনে হয় না। কিন্তু তারা সবাই ফ্রেঞ্চ। কিন্তু এটা নিরেট সত্য যে, যুক্তরাষ্ট্রে এখনো বর্ণবৈষম্য দেখা যায়। যুক্তরাষ্ট্র আর দক্ষিণ আফ্রিকা, দুই দেশের বেলাতেই এখনও বর্ণবাদের সংস্কৃতি বহাল রয়েছে। ম্যান্ডেলা যেমনটা দেখেছেন এখনো তেমনটাই আছে। কিছু পাল্টায়নি। যুক্তরাষ্ট্রের বর্তমান জলবায়ু ও অভিবাসন নীতি হতাশাজনক। এর দ্রুত পরিবর্তন দরকার। 

বারাক ওবামা বলেন যে, অদ্ভুত ও অনিশ্চিত এক সময় পার করছে বিশ্ব। আমরা এক অদ্ভুত ও অনিশ্চিত সময়ের মধ্য দিয়ে যাচ্ছি। চারদিকে শুধু বিশৃঙ্খলা। প্রতি দিনই নতুন নতুন বিশৃঙ্খলার খবর শিরোনাম হয়ে আসছে, যা আমাদের মাথা এলোমেলো করে দিচ্ছে। তবে এ বিশৃঙ্খলার মধ্য দিয়েই পথ খুঁজে নেয়ার সুযোগ আসে। তবে আমি মনে করি, এসব বিশৃঙ্খলাই আমাদের নতুন করে চিন্তার সুযোগ করে দেয়; সমাধানের নতুন কোনো পথ খুঁজে পাওয়ার সম্ভাবনা তৈরি করে।বিশ্বের ধনী ব্যক্তিরা জনবিচ্ছিন্ন। ব্যবসায়িক লেনদেন করতে গিয়ে, অনেক ধনকুবেরই জাতীয় জীবন থেকে বিচ্ছিন্ন। তারা এমন এক নিঃসঙ্গ জীবন যাপন করেন যা সাধারণ মানুষদের থেকে অনেকখানি দূরে।

বারাক ওবামা বলেন, বিশ্বাস রাখুন। সামনে এগিয়ে যান। তৈরি করতে থাকুন। নিজের আওয়াজ বাড়াতে থাকুন। প্রতিটি প্রজন্মের ক্ষমতা আছে পৃথিবীকে নতুন করে সাজানোর। আমাদের শুধু একজন নেতা হলে হবে না। আমাদের সম্মিলিত প্রচেষ্টা দরকার। ম্যান্ডেলা বলতেন যে, যুবক মানুষেরা জেগে উঠতেন তখন তারা শোষণের দেয়াল ভেঙ্গে সেখানে স্বাধীনতার পতাকা ঝুলিয়ে দিতে পারে। এখনই দারুণ এক সময় এমন জেগে ওঠার। 

বারাক ওবামা বলেন, কীভাবে ভালো মানুষ হতে হয় তা ম্যান্ডেলা আমাকে শিখিয়েছেন। ম্যান্ডেলা বিংশ শতাব্দীর শেষ মহান নেতা। গণতান্ত্রিক সমাজ ব্যবস্থা গড়ে তোলা ও মানবাধিকার সমুন্নত রাখার ক্ষেত্রে তার অবদান প্রশংসনীয়। 

আবার রাজনীতিতে সক্রিয় হচ্ছেন বারাক ওবামা
ওয়াল স্ট্রিট জার্নাল

প্রেসিডেন্টশিপ যাওয়ার পর অনেকটা আড়ালেই চলে গিয়েছিলেন নোবেল শান্তি পুরস্কার জয়ী বারাক ওবামা। নিরবতা ভেঙে ফের রাজনীতিতে যুক্ত হচ্ছেন যুক্তরাষ্ট্রের সাবেক সফল এ প্রেসিডেন্ট।ডেমোক্রেটিক দলের মনোনয়ন নিয়ে টানা ৮ বছর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন বারাক ওবামা।

 বারাক ওবামা নভেম্বরের মধ্যবর্তী নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির পক্ষে জোরালো প্রচারণা চালাবেন এবং চাঁদা সংগ্রহে নামবেন জানিয়েছেন। ওবামার এই সিদ্ধান্ত ডেমোক্রেটিক পার্টির সমর্থকদের কাছে সুখবর। দলে এই মুহূর্তে এমন কোনো অবিসংবাদী নেতা নেই, যাঁকে সবাই একবাক্যে মেনে নেবে। ওবামা শুধু জনপ্রিয়-ই নন, স্মরণকালে যুক্তরাষ্ট্রের সফল প্রেসিডেন্ট ভাবা হয় তাকে।

কংগ্রেসে দলের নেতা ন্যান্সি পেলোসি নানা সমালোচনার মুখে আছেন। দলের প্রগতিশীল অংশ চায় নেতৃত্বে নতুন মুখ আসুক। কিন্তু পেলোসি এখনো ক্ষমতার রশি ছাড়তে প্রস্তুত নন।

৭৮ বছর বয়সী পেলোসির বিশ্বাস, ডেমোক্রেটিক দল আরও একবার কংগ্রেসের নেতৃত্বে আসবে। আর তিনিই সে কাজে দলকে নেতৃত্ব দেওয়ার সবচেয়ে যোগ্য ব্যক্তি। কংগ্রেসে জয় ছিনিয়ে আনতে তিনি রণকৌশল হিসেবে সরাসরি ট্রাম্প বিরোধিতার বদলে একটি মধ্যপন্থা অবলম্বনে বেশি আগ্রহী। কিন্তু দলে বার্নি স্যান্ডার্সের সমর্থক হিসেবে পরিচিত অনেকেই চান পেলোসি নেতৃত্ব থেকে সরে দাঁড়ান ও ডেমোক্রেটিক পার্টি ট্রাম্পের ব্যাপারে আপসহীন অবস্থান গ্রহণ করুক।

এই দ্বন্দ্বে ডেমোক্রেটিক পার্টির ভেতর একটি ফাটল ক্রমশ স্পষ্ট হয়ে উঠছে। এই অবস্থায় ওবামা যদি ফের রাজনীতিতে সক্রিয় হন, তাহলে নভেম্বরে তাঁদের জয়ের সম্ভাবনা উজ্জ্বল হয়—এ কথা অনেকেই বিশ্বাস করেন।


আরো সংবাদ



premium cement