২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ফেমাস খোকা

-


ভার্সিটিপ্রবণ এলাকা। অপরিচিত নেই। তবে পরিচিতির অভাব খোকা ভাইয়ের। কয়েক দিন থেকে সুযোগ খুঁজে না পেয়ে খুব হতাশায় ভোগে। কেমন করে দ্রুত ফেমাসের চৌকাঠ পার হওয়া যায়। কথা দিয়েছে ফেমাস হলে প্রস্তাব গ্রহণ করবে। পরিস্থিতি অনুকূল হলেও প্রতিকূল যেন লাগালাগি। এমন পার্থক্য খোকা ভাইয়ের অপার জীবনে।
সদ্যচান্সপ্রাপ্ত নীলিমা আপার সাথে শুভদৃষ্টি হয়। মাথায় কোনো কাজ করে না। করবেই বা কেমন করে? যেমন সুইট পারসন তেমন তার কণ্ঠস্বর। সহজেই বিপরীত কেউ ইমপ্রেস হয়ে যায়।
নীলিমা আপার সামনে যেতে ইতস্তত বোধ করে। প্রায়ই দেখি ডুয়েট স্কুল দিয়ে প্রস্থান করে।
মডার্ন মার্জিত পোলা জিতু পিকে।
ইমপ্রেস করাতে হয় না। অটোমেটিক হয়ে যায়। কোচিংয়ের মেয়েরা দুর্বল হয়ে পড়ে। যেমন হাইট তেমন সুদর্শন। তুলনাবিহীন।
রঙিন সানগ্লাস, বগলে চাপানো গিফটের ব্যাগ, হাতে কয়েকখানা প্রোগ্রাম মেনু, পরনে দেশী টি-শার্ট। বেশ মানায়। ক্লাসটি বিরক্তিকর হলেও মজার। প্রোগ্রাম অপারেটিং সিস্টেম ঠিকঠাক। ডাটাও নো মিসটেক, রেজাল্ট বৎৎড়ৎ. এই সুযোগে কেউ ফেসবুক মেসেঞ্জার গুগুল মেইল ই-মেইলে অথবা হোয়াটসআপ বিনা বাধায় অতিক্রম করে শূন্য ভরে। আদিবেগ স্থির শেষ বেগ শূন্য। তৎপর সমবেগে পদার্পণ করে।
‘প্রোগ্রামিং বাবা’ সেই চিল্লাচিল্লি শুরু করে দেয় জিতু পিকেকে না পেয়ে। জবের সব ডকুমেন্ট জিতুর ব্যাগে। তাড়াহুড়া করে লিফট থেকে বের হওয়ার সময় ধাক্কা লাগে নীলিমা আপার সাথে। মুহূর্তে বাচ্চা পোলা ইমন, রকস্টার সাব্বির, জনসিনা, তালহা, সেলফিস শাপলা প্যাকেজ সুজন আর খোকা ভাই উপস্থিত হয়। জিতুর যেন পিরিত করার সময় নেই। স্যরি বলে দ্রুত কেটে পড়ে।

২.
দুপুরে সবাই যখন কেন্টিনে, খোকা তখন একাই একটা গাছের নিচে লাল মাটি সবুজ চত্বরে বসে আছে হুবহু নিউটনের মতো করে। ভাবছে একটি আপেলের জন্য নিউটন ফেমাস আর আমি নীলিমাকে পাওয়ার জন্য ফেমাস হতে পারব না।
না না এ হতে পারে না। আমাকে ফেমাস হতেই হবে। এখানে-ওখানে দৌড়ঝাঁপ করেও কোনো কূল মিলছে না। ফেমাস হওয়ার কোনো অপশন বা পথ খোলা পাচ্ছে না। পেরেশান আর নিরুপায় হয়ে হাঁটছে আর হাঁটছে। একটাই কথা বারবার মাথায় ঘোরেÑ নীলিমা আমায় কথা দিয়েছে। ফেমাস হতে না পারলে তাকে হারাতে হবে।
হঠাৎ মনে পড়ে গেল অসম্পূর্ণ প্রোগ্রামটি। এটি সম্পূর্ণ করতে পারলে এর ভবিষ্যৎ অনেক বড়। তখন শুধু ফেমাস নয়, সমগ্র বিশ্বে এক নামে চিনবে ঠিক নিউটন, টমাস আলভা এডিসনের মতো।
খোকার তৃতীয় বর্ষ শেষ। ফেমাসের কোনো নাম নেই। নীলিমা তার হৃদয়। নীলিমাকে ছাড়া জীবন মূল্যহীন। নীলিমার কথা এখনো হৃদয়ে বাঁশির মতো বাজে।
একদিন পণ করে বসল, শুধু নীলিমা নয় এমন কিছু করবে পরম সত্তা ও সোনার দেশ সবাই একই সুরে সম্মানের সাথে গ্রহণ করবে। সে দিনই হবে শ্রেষ্ঠ বিজয় আর ফেমাসের অনুপমা।
খোকা রাতদিন পরিশ্রম করে। একদিন করুণ সুরে গান গাইতে গাইতে এমন কিছু আবিষ্কার করে ফেলল। বিশ্বকে চমকে দিলো।

৩.
এখন খোকা ফেমাস। তার অবদানের কৃতিত্ব যুগ যুগ ধরে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। এমন একটি প্রোগ্রামিং সিস্টেম, যার মাধ্যমে বিগত ১০ বছরের মানুষের আনাচে-কানাচে যত কথা হয়েছে সব কিছু কালেক্ট করার ক্ষমতা ‘নীসালাখো’র ( নী- নীলিমা, সা- সাউন্ড, লা- লাভ, খো- খোকা) আছে।
সারা বিশ্বে নীসালাখো’র নাম ছড়িয়ে পড়েছে। ফেমাস খোকা সবার মুখে মুখে। আজ নীলিমা তার কথা রাখবে। চাকচিক্যময় পোশাক পরে ফেমাস খোকা বের হলো। ডুয়েটের মেইন গেটে প্রচুর লোকজনের ভিড়। কী হয়েছে? কিউরিসিটি চরম পর্যায়ে। অ্যাক্সিডেন্ট কী? এগিয়ে যায়। ভীষণ ভিড়ের মাঝে ঢুকে হতবাক। আকাশ যেন ফেটে ফেটে পড়ছে, দুই পায়ের মাটি সরে সরে যাচ্ছে, অশ্রুতে নয়ন ঝাপসা হয়ে চার দিক আঁধারে ঢেকে যাচ্ছে।
ফুলেল বেণী, স্বর্ণের দুল, চাঁদের আলোর মতো জ্বল জ্বল করছে মায়াবী মুখ।
স্থির হয়ে দাঁড়িয়েÑ দুই হাত থেকে ফেমাস খোকা। গিফটের প্যাকেট নীরবে পড়ে গেল পিচঢালা পথে লাল শাড়িতে মোড়ানো ক্ষতবিক্ষত নীলিমার লাশ দেখে।


আরো সংবাদ



premium cement
মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই

সকল