২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ইসলাম ও নৈতিক শিক্ষা চতুর্থ অধ্যায় : কুরআন মজিদ শিক্ষা

-

প্রিয় প্রাথমিক শিক্ষা সমাপনীর শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয়ের ‘চতুর্থ অধ্যায় : কুরআন মজিদ শিক্ষা’ থেকে আরো ৪টি বর্ণনামূলক প্রশ্ন নিয়ে আলোচনা করা হলো।
বর্ণনামূলক প্রশ্ন
প্রশ্ন : মাখরাজ কাকে বলে? উদাহরণসহ লিখ।
উত্তর : ‘মাখরাজ’ শব্দের অর্থ বের হওয়ার জায়গা। আরবি ভাষায় মোট ২৯টি হরফ আছে। আরবি ভাষায় শব্দ উচ্চারণ করার সময় আমাদের মুখের এক জায়গা থেকে এক একটি হরফ উচ্চারিত হয়। উচ্চারিত হওয়ার এসব স্থানকে মাখরাজ বলে। আরবি হরফগুলোর মুখের মোট ১৭টি জায়গা থেকে উচ্চারিত হয়। তাই মোট মাখরাজের সংখ্যা ১৭টি। যেমনÑ আলিফ বা যবর আব। এখানে বা বর্ণের উচ্চারণের সময় আওয়াজ দুই ঠোঁটে এসে থেমে গেছে। কাজেই আরবি বা বর্ণের মাখরাজ দুই ঠোঁট।
প্রশ্ন : কোন কোন স্থান থেকে আরবি বর্ণগুলো উচ্চারিত হয় তার একটি তালিকা তৈরি করো।
উত্তর : আরবি ভাষায় রয়েছে ২৯টি হরফ বা বর্ণ। প্রতিটি হরফ বা বর্ণ নির্দিষ্ট স্থান থেকে উচ্চারিত হয়। আরবি বর্ণগুলো যেসব স্থান থেকে উচ্চারিত হয় তার একটি তালিকা নিচে উপস্থাপন করা হলোÑ ক) নাসারন্ধ্র, মুখগহ্বর, জিহ্বা, তালু, আলজিহ্বা, কণ্ঠনালীর শুরু, মধ্যভাগ ও শেষ অংশ।
খ) উপরের ঠোঁট, সামনের উপরের দু’টি দাঁত, সামনের নিচের দু’টি দাঁত।
গ) ডান দিকের উপরের মাড়ির দাঁত, বাম দিকের উপরের মাড়ির দাঁত প্রভৃতি। এমনিভাবে আরবি ২৯টি বর্ণ ১৭টি স্থান থেকে উচ্চারিত হয়।
প্রশ্ন : কণ্ঠনালী থেকে কতটি বর্ণ কোথা থেকে উচ্চারিত হয় তা লিখ।
উত্তর : কণ্ঠনালী থেকে ৬টি হরফ বা বর্ণ উচ্চারিত হয়। নিচে তাদের একটি তালিকা দেয়া হলোÑ ১. কণ্ঠনালীর শুরু থেকে উচ্চারিত হয় দু’টি হরফ।
২. কণ্ঠনালীর মাঝখান থেকে উচ্চারিত হয় দু’টি হরফ।
৩. কণ্ঠনালীর শেষভাগ থেকে উচ্চারিত হয় দু’টি হরফ।
প্রশ্ন : ওয়াকফ কাকে বলে? এর উদ্দেশ্য কী? সর্বপ্রথম কে এ চিহ্নগুলো ব্যবহার করেন?
উত্তর : ‘ওয়াকফ’ আরবি শব্দ। এর অর্থ থামা বা বিরতি দেয়া। কুরআন মজিদ শুদ্ধভাবে তিলাওয়াতের জন্য আয়াতের মধ্যে কয়েক প্রকারের বিরাম চিহ্ন ব্যবহৃত হয়েছে। এসব বিরাম চিহ্নকে আরবিতে ওয়াকফ বলে।
ওয়াকফের উদ্দেশ্য : বিরাম (ওয়াকফ) চিহ্ন দেয়ার উদ্দেশ্য হলোÑ একজন আরবি না জানা লোকও যেন তিলাওয়াতের সময় অর্থ ঠিক রাখার জন্য কতটুকু থামতে হবে, আর কোথায় থামতে হবে না তা সহজে বুঝতে পারেন।
যিনি সর্বপ্রথম এ চিহ্নগুলো ব্যবহার করেন : যিনি সর্বপ্রথম এ চিহ্নগুলো ব্যবহার করেন তাঁর নাম আবু আবদুল্লাহ মুহাম্মদ ইবনে তাইফুর।

দেখুন:

আরো সংবাদ



premium cement
লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি

সকল