২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ভারতে গোবর ছোড়াছোড়ি উৎসব ‘গোরাইহাব্বা’ ভাইরাল(ভিডিও)

ভারতে গোবর ছোড়াছোড়ি উৎসব ‘গোরাইহাব্বা’ ভাইরাল - ছবি : সংগৃহীত

ভারতের দক্ষিণাঞ্চলীয় তামিল নাডুর গোমাতাপুর গ্রামে প্রতি বছর গরুর গোবর ছোড়ার উৎসবের ভিডিও ভাইরাল। প্রতি বছর দীপাবলির সময় এ উৎসবের আয়োজন করা হয়। গোবর ছোড়ার উৎসবটি স্থানীয়ভাবে ‘গোরাইহাব্বা’ নামে পরিচিত। গোবর ছোড়ার বিষয়টি স্পেনের বিখ্যাত ‘লা টমেটিনা’ উৎসবে টমেটো ছোড়ার মতোই।

ভারতের দক্ষিণাঞ্চলের এ গ্রামটিতে উৎসবে এতে অংশ নেয়ার জন্য স্থানীয়রা দুই-একদিন আগে থেকেই গোবর সংগ্রহ করে রাখেন। স্থানীয় বীরেশ্বর মন্দির ঘিরে এ উৎসবের আয়োজন করা হয়।

উৎসবে অংশ নেয়া একজনকে ভিডিওতে বলতে শোনা যায়, ‘গরুর গোবর ত্বকের জন্য খুবই ভাল। গোবর প্রাকৃতিক ও এতে প্রচুর ঔষুধি গুণাগুণ রয়েছে। অনেকে মনে করেন অন্যের দিকে গোবর ছোড়ার ফলে কোন ইনফেকশন বা রোগবালাই আক্রমণ করতে পারে। কিন্তু আমরা ভগবান বীরেশ্বরকে বিশ্বাস করে গোবর নিয়ে উৎসব করি, তাই আমাদের কিছুই হবে না।’

 

স্থানীয় গণমাধ্যম অনুসারে, স্থানীয়দের বিশ্বাস এই উৎসবে অংশগ্রহণকারীদের জীবনে সমৃদ্ধি, সুস্বাস্থ্য আসে। অনেকে এই উৎসবে অংশ নিয়ে আহত হন। তবে স্থানীয়দের দাবি, উৎসবে কেউ আহত হলে তিন দিনের মধ্যে সুস্থ হয়ে ওঠে।

স্থানীয় জনশ্রুতি অনুসারে, ভগবান বীরভদ্রস্বামী দেবী ভদ্রকালীর সাথে বিবাহ করতে চেয়েছিলেন। কিন্তু একটি দল এই বিয়ের বিরোধিতা করেছিল এবং তা নিয়ে বিতর্কের পর গোবর দিয়ে লড়াই হয়। ভক্তরা বিশ্বাস করেন যে, এই উৎসব গ্রামে স্বাস্থ্য, সমৃদ্ধি এবং বৃষ্টি নিয়ে আসে। ইন্ডিয়ান এক্সপ্রেস।


আরো সংবাদ



premium cement