১৬ সেপ্টেম্বর ২০১৯

পশ্চিমবঙ্গেও নাগরিক তালিকা হবে : স্মৃতি ইরানি

-

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যখন আসামের নাগরিক তালিকার বিরুদ্ধে স্বোচ্চার ঠিক তখনই রাজ্যটিতে এসে ভারতের কেন্দ্রিয় মন্ত্রী স্মৃতি ইরানি বললেন, পশ্চিমবঙ্গে নাগরিক পঞ্জি করার বিষয়ে কেন্দ্রীয় সরকার দৃঢ় প্রতিজ্ঞ।

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়েছে, দ্বিতীয় মেয়াদে নরেন্দ্র মোদি সরকারের ১০০ দিন উপলক্ষে মঙ্গলবার কলকাতায় সাংবাদিকদের মুখোমুখি হন স্মৃতি ইরানি। তুলে ধরেন ১০০ দিনে মোদী সরকারের সাফল্যের খতিয়ান। কাশ্মিরের বিশেষ মর্যাদ বাতিল থেকে আসামের নাগরিক তালিকা- সবই সরকারের সাফল্য হিসেবে ব্যাখ্যা করেন স্মৃতি।

নাগরিক তালিকা নিয়ে মমতার বিরোধীতার বিষয়ে ইরানি বলেন, এক সময় ভুয়া ভোটার আটকাতে ছবিযুক্ত ভোটার কার্ডের পক্ষে বলেছেন মুখ্যমন্ত্রী। এটা মমতার দ্বিচারিতা।

কিন্তু ছবিযুক্ত ভোটার কার্ডের সাথে নাগরিক তালিকার কী সম্পর্ক? প্রশ্ন এড়িয়ে স্মৃতি ইরানির জবাব, ‘অনুপ্রবেশকারীদের আটকাতে পশ্চিমবঙ্গ-সহ গোটা দেশেই নাগরিক তালিকা হবে। এটা বিজেপির ঘোষিত সিদ্ধান্ত।’

অন্য দিকে, যে প্রক্রিয়ায় আসামে নাগরিক তালিকা হয়েছে তার বিরোধিতা করে বিক্ষোভ কর্মসূচি দিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল তৃণমূল কংগ্রেস। মমতা নিজেও থাকবেন সেই বিক্ষোভে। এর আগেও ছোট পরিসরে প্রতিবাদ কর্মসূচি পালন করেছে তার দল।


আরো সংবাদ

এরশাদের আসনে জাপাকে সমর্থন দিয়ে আ’লীগ প্রার্থী রাজুর প্রার্থীতা প্রত্যাহার জাতীয় পার্টিতে কোনো বিভেদ নেই : জিএম কাদের অস্থির মধ্যপ্রাচ্যে আরেকটি যুদ্ধ আসন্ন? হত্যা মামলার এজাহার পাল্টে দেয়ার অভিযোগে ওসির বিরুদ্ধে তদন্তের নির্দেশ গণতন্ত্র ফিরিয়ে আনতে খালেদা জিয়াকে মুক্ত করতে হবে : জিএম সিরাজ দুর্নীতি এখন রাষ্ট্র প্রশাসনের স্বাভাবিক নিয়মে পরিণত হয়েছে : ওয়ার্কার্স পার্টি  ‘পিএসসি- ২০১৯’ দেশের স্বার্থবিরোধী : জাতীয় কমিটি মেট্রোরেলের নিরাপত্তায় বিশেষ পুলিশ ইউনিট গঠনে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ চ্যাম্পিয়ন খেলোয়াড় কখনোই বাতিল করা যায় না : রিকি পন্টিং এখন আবার অঘোষিত বাকশাল তৈরি হয়ে গেছে : আ স ম রব ঢাবি সিনেট থেকে শোভনের পদত্যাগ

সকল