২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ওবামা তুই-তোকারি করেন মোদিকে!

মোদি ও ওবামা - ছবি : সংগৃহীত

লোকসভা নির্বাচনকে কেন্দ্র করে ভারতের রাজনীতিতে চলছে তীব্র এক প্রতিযোগিতা। কিভাবে নিজেকে এবং নিজের দলকে আরো ভালভাবে উপস্থাপন করা যায়, তা নিয়ে রীতিমত গবেষণা চলছে। এরই মধ্যে বলিউডের অন্যতম শক্তিমান অভিনেতা অক্ষয় কুমার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির একটি সাক্ষাতকার নেন। সবাই এটাকে সাজানো এবং নির্বাচনী প্রচারণা বলে সমালোচনা করছে। বিজেপির পক্ষ থেকেও এর বিরুদ্ধে তেমন কিছু বলা হচ্ছে না।

সাক্ষাতকারটি সাজানো হলেও তাতে মোদির অনেকগুলো বিষয় ওঠে আসে। কিন্তু এর মধ্যে একটি অংশ নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা হয়।

সাবেক মার্কিন প্রেসিডেন্টের সাথে অন্তরঙ্গতার কথা বোঝাতে গিয়ে তিনি বলেন, তিনি যে মাত্র সাড়ে তিন ঘণ্টা ঘুমিয়ে মেহনত করেন, বাকিদেরও পরিশ্রম করাতে চান। বারাক ওবামা দেখা হলেই এ নিয়ে বেশ উদ্বেগ প্রকাশ করেন।

সেই প্রসঙ্গে মোদী এমনও বলেন যে ওবামার সঙ্গে তার সম্পর্কটা ‘তুই-তোকারির’। দেখা হলেই বলে, তুই এমন কেন করিস? আসলে এটা তোর কাজের নেশা।.... এতে নিজেরই ক্ষতি করছিস।’

সমালোচকরা বলছেন, ওই সাক্ষাতকারটি সাজানো বা পূর্বপরিকল্পিত থাকার কারণে অক্ষয় উল্টো জিজ্ঞাসা করতে পারেননি, মোদীকে তুই-তোকারি কি ওবামা ইংরেজিতে করেন? কারণে ভারত সফরে আসার সময় বা ভারতীয় ভিআইপির সফরের সময় ভাষণের শুরুতে বলা নমস্তে, ধন্যবাদ, জয় হিন্দের মতো রপ্ত করে আসা শব্দের বাইরে ওবামা কি আদৌ হিন্দিতে কিছু বলতে পারেন?

তাহলে ইংরেজিতেই যদি বলেন, তাহলে সেখানে তুই তোকারির তো কোনো প্রশ্নই নেই। সবই এক। কথাটি নিশ্চয়ই মোদির মনে ছিল না।


আরো সংবাদ



premium cement
দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন

সকল