২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

দেশভাগের জন্য ভারতও দায়ী: হামিদ আনসারি

ভারতের সাবেক উপ-রাষ্ট্রপতি হামিদ আনসারি - সংগৃহীত

১৯৪৭ সালে দেশভাগ নিয়ে পুরনো বিতর্ক নতুন করে তুললেন ভারতের সাবেক উপ-রাষ্ট্রপতি হামিদ আনসারি। গতকাল শনিবার নয়া দিল্লিতে এক অনুষ্ঠানে তিনি বলেন, দেশভাগের জন্য শুধু ব্রিটিশ ও পাকিস্তানের ওপরে দোষ চাপানো যায় না, এর জন্য ভারতও সমানভাবে দায়ী।

ভারতীয় সংবাদসংস্থা এএনআইয়ের প্রতিবেদন অনুযায়ী হামিদ আনসারি বলেন,‘এখনও আমরা মেনে নিতে রাজি নই যে, ভারত দেশভাগের জন্য সমানভাবে দায়ী। দেশের মানুষ এখনও বিশ্বাস করে পাকিস্তান ও ব্রিটিশদের কারণেই দেশভাগ হয়েছে।’

হামিদ আনসারি তাঁর দাবির স্বপক্ষে যুক্তি তুলে ধরে বলেন, সর্দার প্যাটেল ১৯৪৭ সালের ১১ আগস্ট মন্তব্য করেন, অনেক ভেবেই ওই (দেশভাগের) সিদ্ধান্ত নিতে হয়েছে। প্রথমে দেশভাগের বিরুদ্ধে থাকলেও পরে তিনি মনে করেন ভারতকে অখণ্ড রাখতে গেলে দেশভাগ জরুরি।

তিনি আরও বলেন, স্বাধীনতার পর দেশের রাজনীতি বদলে গিয়েছে। এখন দেশভাগের জন্য কাউকে না কাউকে দায়ী করতেই হবে। তাই মুসলিমদেরকেই বলির পাঁঠা করা হচ্ছে।

এ দিকে হামিদ আনসারির দেশভাগ নিয়ে করা মন্তব্যের প্রতিক্রিয়া জানিয়েছেন ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) মুখপাত্র সম্বিত পাত্র।

তিনি বলেন,‘হামিদ আনসারি মুসলিম পক্ষপাতদুষ্ট। শুধু তাই নয়, দশ বছর দেশের উপ-রাষ্ট্রপতি থাকা সত্ত্বেও তিনি এখনও নিরাপত্তাহীনতায় ভুগছেন। এ রকম মন্তব্যের জন্য তার ক্ষমা চাওয়া উচিত।’


আরো সংবাদ



premium cement