২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

‘ভারত একটা সার্জিকাল স্ট্রাইক চালালে আমরা ১০টা চালাব’

মেজর জেনারেল আসিফ গফুর - ছবি : সংগ্রহ

ভারত যদি একটা সার্জিকাল স্ট্রাইক চালায়, তবে পাকিস্তান দশটা চালাবে। শনিবার লন্ডনে গিয়ে এমনই হুমকি দিলেন পাকিস্তান সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর। সার্জিকাল স্ট্রাইকের মতো ঘটনা ঘটলে পাকিস্তানও যে তার পাল্টা জবাব দিতে প্রস্তুত সে কথাও মনে করিয়ে দেন তিনি।

এখানেই থেমে থাকেননি পাকিস্তানের এই সেনা কর্মকর্তা। হুঁশিয়ারি দিয়ে বলেন, ‘কেউ যদি পাকিস্তানকে দুর্বল মনে করে, তা হলে খুব ভুল করবে। পাকিস্তানের ক্ষমতা সম্পর্কে তাদের সন্দেহটা ভুল।’

লন্ডনে সাংবাদিকদের সাথে আলাপ কালে তিনি একথা বলেন। পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার সফরসঙ্গী হিসেবে বর্তমানে ব্রিটেন সফরে রয়েছেন আসিফ গফুর। তিনি আরো বলেন, ৫০ কোটি মার্কিন ডলারের চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোরের সুরক্ষায় কাজ করবে পাকিস্তান সেনাবাহিনী। এছাড়া দেশের অর্থনীতিকে শক্তিশালী এ ধরনের বড় প্রকল্পগুলো সুরক্ষায়ও নিয়োজিত থাকবে তারা।

ক্ষমতায় এলে ভারত-পাক দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতিতে জোর দেবেন বলে জানিয়েছিলেন পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী ইমরান খান। ক্ষমতায় আসার পর তিনি আরও এক ধাপ এগিয়ে বলেন, ভারত যদি এক পা এগোয়, পাকিস্তান দু’পা এগোবে। কিন্তু তার পরেও দেখা যায়, সীমান্তে উত্তেজনা আগের মতোই আছে, যুদ্ধ বিরতি লঙ্ঘনের মতো ঘটনাও ঘটছে। ভারত বারবারই দাবি করছে, পাকিস্তান থেকে অস্ত্রধারীরা অনুপ্রবেশ করছে ভারত অধিকৃত কাশ্মিরে।

২০১৬ সালে উরিতে সন্ত্রাসী হামলার পর পাকিস্তানের অভ্যন্তরে সার্জিকাল স্ট্রাইক চালানোর দাবি করেছিলো ভারত। ভারতীয় সেনাবাহিনীর দাবি, পাকিস্তান সীমান্তে বেশ কয়েকটি সশস্ত্র গোষ্ঠির ঘাঁটি গুঁড়িয়ে দিয়েছিল তারা। যদিও পাকিস্তান কর্তৃপক্ষ বলছে, তাদের ভূখণ্ডে প্রবেশ করে এমন কিছু করার দাবি নিছক গল্প।

এরপরও ভারতের পক্ষ থেকে বলা হয়েছে, প্রয়োজন হলে তারা সার্জিকাল স্ট্রাইক চালাবে। আর এর জবাবেই পাকিস্তানের সেনাবাহিনীর এই মুখপাত্র বললেন এমন কথা। অনেকেই মনে করছেন, এতে দুই দেশের সম্পর্ক আবারো উত্তপ্ত হয়ে যেতে পারে। ভারতীয় সংবাদ মাধ্যমে আসিফ গফুরের এই বক্তব্যকে উস্কানি হিসেবে আখ্যায়িত করেছে।

আরো পড়ুন: ভারতের রুশ অস্ত্র ক্রয় : উদ্বেগে ইসরাইল?
ভারত কি দুই বিশ্বস্ত বন্ধু রাশিয়া ও ইসরাইলের ফাঁদে পড়েছে কি ভারত?মস্কোর কাছ থেকে দিল্লি এস-৪০০ বিমান বিধ্বংসী প্রতিরক্ষাব্যবস্থা কেনার পর রাশিয়া ও ভারতের মধ্যকার উষ্ণ সম্পর্কে উদ্বিগ্ন হয়ে পড়েছে ইসরাইল। এর আগে ভারত যখন ইঙ্গিত দিয়েছিল যে তারা রাশিয়া থেকে আরো অস্ত্র কিনবে, তখন তেল আবিব আশঙ্কা করেছিল যে এর ফলে ইসরাইলের ভারতে অস্ত্র বিক্রিতে প্রভাব ফেলবে।

পরে ইসরাইল অনেক ধরনের আধুনিক অস্ত্র বিক্রি করেছিল ভারতের কাছে। এসব অস্ত্রের মধ্যে ছিল ইসরাইলের আইএআই ও ভারত সরকারের যৌথ উদ্যোগে তৈরি বারাক ৬ ক্ষেপণাস্ত্র।ভারতের বাজারে রুশ আগ্রাসন নিয়ে ইসরাইল ক্রমবর্ধমান উদ্বেগে রয়েছে। ইসরাইলের প্রতিরক্ষা ব্যবস্থার এক সিনিয়র কর্মকর্তা বলেছেন, ভারতের অস্ত্র বাজারে রাশিয়া আক্রমণ চালাচ্ছে। তারা বিমান প্রতিরক্ষাব্যবস্থা সরবরাহ করছে। তবে এখানেই এটি সমাপ্ত হবে না।

ভারত ও রাশিয়া আনুষ্ঠানিকভাবে পাঁচটি এস-৪০০ ট্রায়াম্ফ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার জন্য ৫.৪৩ বিলিয়ন ডলারের প্রতিরক্ষা চুক্তি করেছে। মার্কিন অবরোধের হুমকি সত্ত্বেও ভারত এই অস্ত্র কেনা থেকে বিরত থাকেনি।


আরো সংবাদ



premium cement