২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

রাফায়েল বিমান নিয়ে ফেঁসে যাচ্ছে মোদি সরকার!

রাফায়েল বিমান নিয়ে ফেঁসে যাচ্ছে মোদি সরকার! - ছবি : সংগৃহীত

ফ্রান্সের রাফায়েল জঙ্গি বিমান বিতর্ককে কেন্দ্র করে বিস্ফোরক অভিযোগ করলেন সাবেক ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলান্দে। তিনি ফরাসি সংবাদমাধ্যমে জানিয়ে দিয়েছেন, ভারত সরকারই রাফায়েল চুক্তিতে অনিল আম্বানির রিলায়েন্স গ্রুপকে যন্ত্রাংশ তৈরির অংশীদার করতে প্রস্তাব দিয়েছিল। ফরাসি সরকারের সেটা মেনে নেয়া ছাড়া কোনো উপায় ছিল না বলে সাবেক ফরাসি প্রেসিডেন্টের মন্তব্য।

ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেস দীর্ঘ দিন ধরে অভিযোগ করে আসছে ফ্রান্সের থেকে রাফায়েল যুদ্ধবিমান কেনা নিয়ে চরম দুর্নীতি করেছে মোদি সরকার। ইউপিএ সরকার যে দামে রাফায়েল কেনার চুক্তি করেছিল, মোদি সরকার তার তিন গুণ বেশি দরে চুক্তি করেছে। পাশাপাশি কেন রাফায়েলের যন্ত্রাংশ নির্মাণে রাষ্ট্রায়ত্ত্ব সংস্থা হ্যালকে বাদ দিয়ে অনিল আম্বানির রিলায়েন্সকে দায়িত্ব দেয়া হলো? এই প্রশ্নও উঠছে। কংগ্রেস বারংবার অভিযোগ করেছে, আম্বানির সংস্থার যুদ্ধবিমানের যন্ত্রাংশ নির্মাণ নিয়ে কোনো পূর্ব অভিজ্ঞতাই নেই।

এসব প্রশ্ন তুলেই সরাসরি প্রধানমন্ত্রীকে টার্গেট করে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী লাগাতার আক্রমণ শানিয়ে চলেছেন। গতকাল তিনি মধ্যপ্রদেশে নির্বাচনী প্রচারে বলেন, যিনি দেশের চৌকিদার হবেন বলে জানিয়েছিলেন, তিনিই এখন চোর।

রাহুলের ওই অভিযোগকে ভিত্তিহীন বলেই অগ্রাহ্য করেছে বিজেপি ও কেন্দ্রীয় সরকার। কিন্তু তুমুল অস্বস্তি তৈরি হয়েছে সরকারের অন্দরে। ফরাসি সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দিয়ে ভারত সরকারের সঙ্গে এই চুক্তিতে যিনি স্বাক্ষর করেছিলেন সেই সাবেক ফরাসি প্রেসিডেন্ট ওঁলান্দে বলেন, রিলায়েন্সকে অর্ডার না দিয়ে আমাদের উপায় ছিল না। কারণ এই চুক্তিতে রিলায়েন্সকেই অন্তর্ভুক্ত করতে হবে বলে সরাসরি প্রস্তাব দিয়েছিল ভারত সরকার। সাবেক ফরাসি প্রেসিডেন্টের এই মন্তব্যে আলোড়ন পড়ে গেছে। দিল্লির রাজনৈতিক মহলে তুমুল চাঞ্চল্য তৈরি হয়েছে।

কংগ্রেস মুখপাত্র পবন খেড়া শুক্রবার রাতে বলেছেন, প্রমাণ হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামন ও অর্থমন্ত্রী অরুণ জেটলি সকলেই মিথ্যা বলে দেশবাসীকে বিভ্রান্ত করেছেন। তারা সকলেই বলেছিলেন, রিলায়েন্সকে রাফাল চুক্তিতে অন্তর্ভুক্ত করায় কোনো ভূমিকা ভারত সরকারের নেই। এটা ফরাসি সংস্থা ও রিলায়েন্সের অভ্যন্তরীণ বিষয়। এতে সরকারি হস্তক্ষেপের প্রশ্ন নেই। আর খোদ সাবেক ফরাসি প্রেসিডেন্ট ফাঁস করে দিয়েছেন যে রিলায়েন্স গোষ্ঠীকে নিতে বলা হয়েছিল ভারত সরকারের পক্ষ থেকেই।

কংগ্রেস বলেছে, শুধু অনিল আম্বানি নয়, বিজেপির কোনো কোনো নেতাও লাভবান হয়েছে। ফ্রান্স সংবাদমাধ্যমকে ওঁলান্দে বলেছেন, আমরা গোটা চুক্তি নিয়ে আলোচনা করেছিলাম মধ্যস্থতাকারী মারফৎ। সেই মধ্যস্থতাকারী স্পষ্ট জানিয়েছিল, ভারতই চায় রিলায়েন্সকে। শুক্রবার এই নিয়ে রাজনৈতিক তোলপাড় শুরু হওয়ার সঙ্গে সঙ্গে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় প্রতিবাদ করেছে। বলা হয়েছে, প্রাক্তন ফরাসি প্রেসিডেন্টের সাক্ষাৎকার নিয়ে খোঁজ নেয়া হচ্ছে। তবে এটা আবার স্পষ্ট করে দেয়া হচ্ছে যে কোন সংস্থাকে অর্ডার দেয়া হবে, সে ব্যাপারে ভারত ও ফ্রান্স উভয় সরকারের কোনো ভূমিকা ছিল না। কার্যত একঝাঁক বিধানসভা ও লোকসভা ভোটের আগে সাবেক ফরাসি প্রেসিডেন্ট রাফায়েল নিয়ে বিস্ফোরক মন্তব্য করে বড়সড় সঙ্কটে ফেলে দিলেন মোদি সরকারকে।

আরো পড়ুন :

কৌশলগত অংশীদারিত্বের অগ্রগতি নিয়ে মোদি-গনি আলোচনা
সিনহুয়া

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি বুধবার তাদের দেশের মধ্যে বহুমুখী দ্বিপীয় কৌশলগত অংশীদারিত্বের অগ্রগতি নিয়ে আলোচনা করেছেন। 

ভারতের প্রধানমন্ত্রীর দফতরের এক বিবৃতিতে বলা হয়, ‘এ দুই নেতা দ্বিপীয় বাণিজ্য বৃদ্ধি পাওয়ায় সন্তোষ প্রকাশ করেন। পর্যালোচনায় দেখা যায়, বর্তমানে ভারত ও আফগানিস্তানের মধ্যে দ্বিপীয় বাণিজ্যের পরিমাণ ১০০ কোটি ডলার ছাড়িয়ে গেছে।’

এ দুই নেতা গত সপ্তাহে মুম্বাইয়ে ভারত-আফগানিস্তানের বাণিজ্য ও বিনিয়োগ শো’র সফল সমাপ্তির প্রশংসা করেন। এ সময় তারা দু’দেশের মধ্যে যোগাযোগ জোরদার করার দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন। কর্মকর্তারা জানান, মোদি আফগান সরকারের প্রতি ভারতের সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেন।

আশরাফ গনি মোদির সাথে সাাৎ করতে এক দিনের সফরে বুধবার নয়াদিল্লিতে পৌঁছান। এক মুখপাত্র বলেন, ভারত ও আফগানিস্তান সহযোগিতা জোরদারে এবং সমৃদ্ধি, শান্তি, স্থিতিশীলতা ও দেশের অগ্রগতির জন্য তাদের আঞ্চলিক ও আন্তর্জাতিক অংশীদারদের সাথে আরো ঘনিষ্ঠভাবে কাজ করতে সম্মত হয়েছে।


আরো সংবাদ



premium cement
ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট খালেদা জিয়ার সাথে মির্জা ফখরুলের ঘণ্টাব্যাপী বৈঠক গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অব্যাহত পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা আটক জীবন্ত মানুষকে গণকবর আগ্রাসন ও যুদ্ধকে ‘না’ বলার আহ্বান মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বৃষ্টির জন্য সারা দেশে ইসতিস্কার নামাজ আদায় আরো ৩ দিনের হিট অ্যালার্ট তাপপ্রবাহ মে পর্যন্ত গড়াবে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না

সকল