২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

নিজের বিয়ে নিয়ে রাহুল গান্ধীর মন্তব্যে আলোচনার ঝড়

রাহুল গান্ধী - ছবি : সংগ্রহ

ভারতের বিরোধী রাজনৈতিক দল কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধীর বিয়ে নিয়ে কৌতুহল রয়েছে অনেকেরই। একজন সিনিয়র সাংবাদিকও সেই কৌতুহল লুকাতে পারেননি। ভরা মজলিশে প্রশ্ন ছুড়ি দিলেন রাহুল গান্ধীর উদ্দেশ্যে। রাহুল অবশ্য সরাসরি জবাব দেননি। কিছুটা এড়িয়ে যাওয়া আর কিছুটা কৌতুকের সুর ছিলো তার কণ্ঠে।

দু’দিনের সফরে হায়দরাবাদে রয়েছেন রাহুল গান্ধী। সেখানে বিভিন্ন পত্রিকার সম্পাদকদের সাথে একটি মতবিনিময় সভায় অংশ নেন। ওই সভায় একটি দৈনিকের সম্পাদক বিয়ের ব্যাপারে রাহুলকে প্রশ্ন করেন। এর জবাবে কংগ্রেসের এই সভাপতি বলেন, আমি তো দলকেই বিয়ে করেছি!

কংগ্রেস সভাপতির বয়স ৪৮ বছর। ১৯৭০ সালে গান্ধী পরিবারে জন্ম নেয়া রাহুল এখনো বিয়ের পিঁড়িতে বসেননি।

এদিন আরো অনেক রাজনৈতিক বিষয় নিয়ে কথা বলেছেন রাহুল। যদিও সেগুলো ছাপিয়ে আলোচনায় উঠে এসেছে তার বিয়ের বিষয়টি। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও টুইটারে ভারতীয় নাগরিকরা বিষয়টি নিয়ে আলোচনায় সরব হয়েছেন। কেউ বিষয়টিকে কৌতুক হিসেবে নিয়েছেন, কেউবা হয়েছেন ক্ষুব্ধ। ভারতীয় সংবাদ মাধ্যম হয়ে বিষয়টি জায়গা করে নিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতেও।ঠ

ভারতের আগামী নির্বাচন নিয়ে রাহুল বলেছেন, নরেন্দ্র মোদি ২০১৯ সালে ভারতের প্রধানমন্ত্রী হতে পারবেন না। এমনকি আগামী লোকসভার নির্বাচনে বিজেপি ২৩০টি আসনও পাবে না বলে ধারণা রাহুলের। তিনি বলেন, সুতরাং নরেন্দ্র মোদির প্রধানমন্ত্রী হওয়ার প্রশ্নই আসে না।

রাহুল বলেন, উত্তরপ্রদেশ ও বিহারে বিজেপি জোটের বাইরে যে দলগুলো রয়েছে তাদের জোটের কারণে বিজেপির আসন কমে যাবে।
কংগ্রেস অথবা বিজেপি জোটের বাইরের অন্য কোনো রাজনৈতিক দল যদি সংখ্যাগরিষ্ঠতা পায় তাহলে কে সরকারপ্রধান হতে পারেন? এমন এক প্রশ্নও বিয়ের প্রশ্নের মতো কৌশলে এড়িয়ে গেছেন রাহুল গান্ধী। তবে তিনি বলেছেন, তারা এটি নিয়ে বিস্তর কাজ করবেন।

একই সাথে বিভিন্ন রাজ্যে সমমনা দলগুলোর সঙ্গে জোট বাঁধার ইঙ্গিত দিয়েছেন কংগ্রেসের এই সভাপতি। তবে তেলেঙ্গানার ক্ষমতায় কংগ্রেসই আসবে বলে দৃঢ় আত্মবিশ্বাস রয়েছে তার।

অন্যদিকে, অন্ধ্রপ্রদেশে ২০১৪ সালের নির্বাচনে শূন্য হাতে ফিরতে হয়েছে কংগ্রেসকে। সেখানে এবার কেমন করবে তার দল? রাহুল বলেন, রাজ্যে দলীয় অবস্থান উন্নত করার কাজ চলছে।

এছাড়া দেশজুড়ে চলমান সহিংসতার ঘটনায় সরকারের ব্যর্থতাকে দায়ী করেছেন তিনি। এর পাশাপাশি রাহুল গান্ধী সরকারের সমালোচনা করে বলেন, চীন ২৪ ঘণ্টায় ৫০ হাজার মানুষকে কাজ দিতে পারে কিন্তু ভারত একই সময়ে মাত্র ৪৫৮ জনকে কাজ দিতে পারে।

আরো পড়ুন : মোদির জন্য কনে দেখতে চেয়েছিলেন ট্রাম্প!‌
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্য নাকি একসময় ঘটক সাজতে চেয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একটি মার্কিন সংবাদ পত্রে প্রকাশিত হয়েছে এই খবর। তাতে লেখা হয়েছে ২০১৭–র মোদির আমেরিকা সফরের আগে ট্রাম্প যখন জানতে পেরেছিলেন একাই আসবেন মোদি, তখন ঠাট্টা করে তিনি বলেছিলেন, মোদির জন্য ঘটক সাজতে চান।

সূত্রের খবর ২০১৭–য় মোদি যখন আমেরিকা সফরে এসেছিলেন, সেসময় দেশের জাতীয় নিরাপত্তা আধিকারিকদের সঙ্গে বৈঠক করার কথা ছিল তাদের। সেসময় নাকি ট্রাম্প জানতে চেয়েছিলেন মোদি কী তার স্ত্রীকে নিয়ে আসছেন?‌


তখন ভারতের পক্ষ থেকে জানানো হয়েছিল দীর্ঘদিন আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্ত্রীর সঙ্গ ত্যাগ করেছেন। সেই কথা শোনার পরেই ট্রাম্প নাকি ঠাট্টা করে বলেছিলেন আমাকেই দেখছি মোদির সঙ্গী বেছে দেয়ার জন্য কিউপিড সাজতে হবে।


আরো সংবাদ



premium cement
দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু দোয়ারাবাজারে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা : স্বামীর আমৃত্যু কারাদণ্ড

সকল