২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

পরোটা রেসিপি

-

পরোটার সাথে আমরা সচরাচর সবজি, নেহারি, গোশত বা কলিজা ভুনা খেয়ে অভ্যস্ত। আজকে থাকছে এমন কয়েকটি পরোটার রেসিপি যেগুলো খেতে অন্য কিছুর প্রয়োজন হয় না। ইচ্ছে হলে সাথে শুধু একটু টমেটো বা চিলি সস খাওয়া যেতে পারে, অন্য কিছুই প্রয়োজন হবে না।
রেসিপি দিয়েছেন তাসলিমা সুলতানা

কিমা পরোটা

উপকরণ : ডো তৈরির জন্য : ১ কাপ আটা বা ময়দা, ১ চা চামচ তেল, লবণ, পানি।
পুরের জন্য : আধা কেজি গোশতের কিমা, আধা চা চামচ মরিচের গুঁড়া, ১টি পেঁয়াজ কুচি, ১টি ছোট টমেটো কুচি, ২ টেবিল চামচ ধনেপাতা কুচি, ২টি কাঁচামরিচ কুচি, সিকি চা চামচ ধনে গুঁড়া, সিকি চা চামচ গরমমসলা, ৩ চা চামচ আদা রসুন বাটা, লবণ স্বাদমতো।
প্রণালী : প্রথমে আটা বা ময়দা, তেল, লবণ ও পানি দিয়ে খামির তৈরি করে নিন। খামিরটি আধা ঘণ্টার জন্য রেখে দিন। চুলায় ফ্রাইপ্যানে তেল গরম করতে দিন। তেল গরম হয়ে এলে এতে পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, আদা রসুনের পেস্ট ও লবণ দিয়ে কিছুক্ষণ নাড়ুন। তারপর এতে টমেটো কুচি দিয়ে দিন। পেঁয়াজ, টমেটো নরম হয়ে এলে এতে গোশতের কিমা দিন। কিমা সেদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। এরপর এতে ধনে গুঁড়া, মরিচ গুঁড়া, গরমমসলা গুঁড়া দিয়ে রান্না করুন। গোশতের পানি দিয়ে কিমা থেকে যে পানি বের হবে তা দিয়ে রান্না করুন। প্রয়োজনে সামান্য পানি দিতে পারেন। কিমা রান্না হয়ে গেলে নামানোর আগে ধনেপাতা কুচি দিন। এবার খামির দিয়ে রুটি তৈরি করে নিতে হবে। খেয়াল রাখবেন রুটির আটা যতটুকু নেবেন কিমার পরিমাণও ততটুকু নেবেন। এবার রুটিটি অল্প করে বেলে নিন। রুটির মাঝখানে কিমাটুকু উঁচু করে দিয়ে দিন। ছড়িয়ে দেবেন না। তারপর রুটির চার পাশ কোনাগুলো কুচি করে মাঝখানে এনে মুখ বন্ধ করে দিন। এখন এটাকে পরোটার মতো করে বেলুন। আস্তে আস্তে বেলবেন যাতে করে কিমা বের না হয়ে যায়। এবার পরোটা অল্প তেলে চার পাশ ভালোমতো ভেজে নিন।

মোগলাই পরোটা

উপকরণ : ময়দা ১ কাপ, ডিম ২টি, কাঁচামরিচ কুচি ২টি, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া সামান্য, পেঁয়াজ কুচি ১টি, লবণ স্বাদমতো, গরমমসলা গুঁড়া সামান্য, বিট লবণ ও চাট মসলা সামান্য, তেল পরিমাণমতো।
প্রণালী : ময়দার সাথে সামান্য লবণ ও দুই টেবিল চামচ তেল দিয়ে ভালো করে মাখিয়ে নিন। একটু একটু করে পানি দিয়ে মসৃণ ডো তৈরি করুন। ডো মথে নিয়ে একটি বাটিতে রাখুন। সামান্য তেল হাতে লাগিয়ে ডোয়ের চার পাশে লাগান। এবার পাতলা প্লাস্টিক দিয়ে বাটি ঢেকে আধা ঘণ্টা অপেক্ষা করুন। অন্য একটি পাত্রে ডিমের মিশ্রণ বানিয়ে নিন। পেঁয়াজ কুচি, ধনেপাতা কুচি, কাঁচামরিচ কুচি, লবণ, গরমমসলা গুঁড়া ও গোলমরিচ গুঁড়া দিয়ে হালকা হাতে মাখিয়ে নিন। এবার এতে দু’টি ডিম ভেঙে দিন। মিশ্রণটি একটু পাতলা থাকবে। এবার ময়দার ডো দুইভাগ করে নিন। প্রতিটি ভাগ পাতলা করে বেলে নিন। রুটির ওপর ডিমের মিশ্রণের অর্ধেক অংশ দিয়ে দিন। এবার রুটি দুই দিক থেকে ভাঁজ করে নিন। বাকি দু’টি পাশও ভাঁজ করে সামান্য চেপে নিন। চুলায় ফ্রাইপ্যানে তেল গরম করে ডুবো তেলে মাঝারি আঁচে ভেজে নিন পরোটা। চুলার আঁচ বাড়িয়ে দিলে ভেতরের অংশ সেদ্ধ হবে না। উল্টেপাল্টে ভালো করে পরোটা ভেজে নিন। নামিয়ে তেল ঝরিয়ে পিস পিস করে কেটে নিন। চাট মসলা ও বিট লবণ উপরে ছিটিয়ে টমেটো সসের সাথে পরিবেশন করুন মচমচে মোগলাই পরোটা।

পিজ্জা পরোটা

উপকরণ : ১ কাপ আটা, ১ কাপ ময়দা, লবণ স্বাদমতো, ১ টেবিল চামচ তেল, ১ কাপ পানি, ১ কাপ সবজি (মাশরুম, ব্ল্যাক অলিভ, কর্ন, ক্যাপসিকাম, টমেটো), ১ চা চামচ ওরিগানো, এক কাপ পনির, তেল।
প্রণালী : একটি পাত্রে আটা, ময়দা, লবণ, তেল একসাথে মিশিয়ে নিন। খুব ভালো করে খামির তৈরি করুন। খামিরটি একটি ভেজা সুতি কাপড় দিয়ে পেঁচিয়ে রাখুন ২০ থেকে ২৫ মিনিট। অন্য একটি পাত্রে মাশরুম, ব্ল্যাক অলিভ, টমেটো কুচি, ক্যাপসিকাম কুচি, কর্ন, ওরিগানো দিয়ে ভালো করে মিশিয়ে নিন। খামিরটি থেকে লেচি তৈরি করুন। একটি লেচি বেলে রুটির মতো করুন, তার মধ্যে সবজি এবং চিজ দিয়ে ঢেকে দিন। এবার রুটিটি আরেকটি রুটি দিয়ে ঢেকে দিন। রুটির চার পাশ ভালো করে মুড়িয়ে দিন। এতে করে ভেতরের পুর বের হয়ে যাবে না। তাওয়ায় রুটিটি দিয়ে তার ওপর মাখন বা ঘি দিয়ে দিন, দু’পাশ ভালোভাবে ভাজুন। হালকা বাদামি রঙ হয়ে এলে নামিয়ে ফেলুন।


আলুর চিজি পরোটা

উপকরণ : আধাকাপ ময়দা, আলু ২০০ গ্রাম (সেদ্ধ করে গ্রেট করা), মজারেলা চিজ ২ টেবিল চামচ (গ্রেট করা), পেঁয়াজ মিহি কুচি ২টি, কাঁচামরিচ কুচি ২-৩টি, লবণ স্বাদমতো, মরিচ গুঁড়া আধা চা চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, তেল ভাজার জন্য।
প্রণালী : একটি বাটিতে সব উপকরণ নিয়ে ভালো করে মেখে ডো বানিয়ে নিন। তারপর রুটির মতো বেলে নিয়ে সোনালি করে ভেজে নিতে হবে। ভাজা হলে সস দিয়ে পরিবেশন করুন।

চিকেন পরোটা রোল

উপকরণ : পুরের জন্য : মুরগির বুকের গোশত দেড় কাপ (একটু লম্বা ও পাতলা করে কাটা), আদা-রসুন বাটা ১ চা চামচ, টকদই ১ চা চামচ, পেঁয়াজ বাটা আধা চা চামচ, গরমমসলা গুঁড়া আধা চা চামচ, লবণ স্বাদমতো, মরিচ গুঁড়া স্বাদমতো, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, তেল সামান্য। পেঁয়াজ মোটা কুচি ১টি, অর্ধেক ক্যাপসিকাম চিকন করে কুচি, অর্ধেক গাজর চিকন করে কুচি, ছোট একটি টমেটো কুচি, অর্ধেক শসা লম্বা কুচি পরিমাণমতো, টমেটো সস ১ চা চামচ, মেয়নিজ আধা চা চামচ, মাস্টার্ড পেস্ট ১ চা চামচ।
পরোটার জন্য : ময়দা ১ কাপ, তেল ১ চা চামচ, লবণ স্বাদমতো, চিনি সামান্য, পানি প্রয়োজনমতো, ডিম ১টি, তেল (ভাজার জন্য)।
প্রণালী : চিকেনের সাথে আদা-রসুন বাটা, টকদই, পেঁয়াজ বাটা, গরমমসলা গুঁড়া, লবণ, মরিচ গুঁড়া, গোলমরিচ গুঁড়া ও সামান্য তেল মাখিয়ে ৩০ মিনিটের মতো ম্যারিনেট করতে হবে। একটি ফ্রাইপ্যানে অল্প তেল দিয়ে গোশতটা অল্প আঁচে রান্না করে নিতে হবে। একদম শুকনো শুকনো করে রান্না করতে হবে। রান্না শেষে চুলা বন্ধ করে এতে পেঁয়াজ, ক্যাপসিকাম, গাজর, টমেটো, শসা কুচি, টমেটো সস, মেয়নিজ, মাস্টার্ড পেস্ট সব সস একসাথে মিশিয়ে নিতে হবে।
ময়দার মধ্যে ডিম ছাড়া সামান্য চিনি, লবণ, তেল আর প্রয়োজনমতো পানি দিয়ে ডো বানিয়ে ১ ঘণ্টা রেখে দিতে হবে। এক ঘণ্টা পর পরোটা বানিয়ে প্রথমে হালকা ভেজে নিতে হবে তেল ছাড়া। এবার আলাদা একটা বড় পাত্রে ডিম ফেটে নিয়ে পরোটাগুলো ডিমে চুবিয়ে তেল দিয়ে আবার ভেজে নিতে হবে। এরপর পরোটার মধ্যে চিকেন, পেঁয়াজ, টমেটো, গাজরের মিশ্রণটি দিয়ে পরোটা রোল বানিয়ে টুথপিক দিয়ে গেঁথে দিন।


আরো সংবাদ



premium cement
দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু দোয়ারাবাজারে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা : স্বামীর আমৃত্যু কারাদণ্ড

সকল