২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

কনের রূপ কথা

রঙের ঝলক
-


বিয়ের পনের দিন আগে থেকে প্রস্তুতি নেয়া প্রত্যেক কনের জন্য খুব জরুরি যাতে বিয়ের দিন তাকে সুন্দর ও প্রাণবন্ত দেখায়। সঠিক নিয়ম পালন ও পরিষ্কার-পরিচ্ছন্নতার মাধ্যমে চাইলে ত্বক ও চুলের যেকোনো সমস্যা প্রতিহত করা যেতে পারে। বিয়ের আগে কনে যেভাবে পরিচর্চা করতে পারেন জানানো হলো সেই বিষয়েÑ

ঘরোয়া পরিচর্যা

ত্বকের যতœ
বিয়ের আগে কনে বাসায় নিয়মিত কিছু নিয়ম মেনে চলতে পারে। এতে ত্বক মসৃণ ও উজ্জ্বল হবে। যেমনÑ ক্লিনজার দিয়ে দিনে অবশ্যই দু’বার মুখ ধুতে হবে। শুকিয়ে গেলে ধুয়ে টোনার দিয়ে মুখ মুছে নিন। এরপর ত্বকের উপযোগী ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। বেশি চা, কফি খাবেন না। কারণ চা, কফি শরীর থেকে প্রচুর পানি বের করে দেয়, ত্বককে করে তোলে শুষ্ক। প্রচুর পানি ও ফলের রস খান। এ ছাড়া ভিটামিন সি, ই ও ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ও জিঙ্ক সমৃদ্ধ খাবার খাওয়ার চেষ্টা করুন। এগুলো ত্বক সতেজ থাকতে সাহায্য করবে।
পর্যাপ্ত ঘুম, পরিমিত খাবার ও নিয়মিত ব্যায়াম করার চেষ্টা করুন। রোদ এড়িয়ে চলুন। বাইরে বের হওয়ার সময় সানস্ক্রিন অবশ্যই ব্যবহার করুন। এ ছাড়া সানগ্লাস ব্যবহার করতে ভুলবেন না।
হবু কনের ত্বকের লাবণ্য ধরে রাখতে এক টুকরো কাঁচা হলুদের রস ও এক চামচ কাঁচা আমলকীর রস একসাথে মিশিয়ে খান। তৈলাক্ত ত্বকের পরিচর্যায় এক চামচ মুলতানি মাটি, নিমপাতা বাটা, লবঙ্গ বাটা, কাঁচা হলুদ বাটা, এক চামচ ও গোলাপ পানি একসাথে মিশিয়ে মুখ, গলা ও ঘাড়ে লাগিয়ে রাখুন। শুকিয়ে এলে ধুয়ে ফেলুন। ব্রণের সমস্যা থাকলে এক চামচ নিমপাতা বাটা, এক চামচ চন্দন বাটা ও ডাবের পানি একসাথে মিশিয়ে ব্রণের ওপর লাগান। ব্রণে হাত লাগাবেন না। এতে মুখে দাগ হতে পারে।
শুষ্ক ত্বকের পরিচর্যায় মধু ও একটি পাকা কলা একসাথে মিশিয়ে লাগান। আধঘণ্টা পর ঠাণ্ডা পানির ঝাপটা দিয়ে ধুয়ে ফেলুন। নারকেলের দুধ, বাদাম বাটা ও অলিভ অয়েল মিশিয়ে মুখে লাগান ত্বকের শুষ্কভাব দূর হবে। শীতের সময় যতটা পারবেন কমলালেবু ও গাজর খান। বিয়ের আগে থাকে হাজার রকমের কাজ। কাজের চাপে ত্বক কালচে হয়ে যায়। এ থেকে রেহাই পেতে আমন্ড বাটা, মধু, গাজরের রস, আলুর রস ও গোলাপ পানি মিশিয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

চোখের যতœ
বিয়ের কনে হলেও তারও কিন্তু অনেক কাজ থাকে। সেই সাথে নতুন পরিবেশে নিজেকে কিভাবে মানিয়ে নেবে এসব চিন্তাও থাকে। কাজ ও টেনশনের কারণে ক্লান্তিভাব দেখা দেয়। চোখের নিচে পরে কালি। আলুর রস শসার রস, আমন্ড ও কাঁচা দুধ একসাথে মিশিয়ে তুলোয় করে চোখের ওপর দিয়ে কিছুক্ষণ শুয়ে থাকুন। চোখের ক্লান্তি কেটে চোখ দেখাবে সতেজ, উজ্জ্বল।

হাত ও পায়ের যতœ
হবু কনের মাসে অন্তত দু-তিনবার পেডিকিউর ও ম্যানিকিউর করানো জরুরি পরিষ্কার-পরিচ্ছন্ন ও কোমল হাত-পায়ের জন্য। এ ছাড়া বাড়িতে নিয়মিত হাত-পায়ের যতœ নেয়াও জরুরি। পছন্দ হলে ওয়াক্সিং করতে পারেন। হাত পায়ে কালো ছোপ পরলে ফেয়ারপলিশ করে পেডিকিউর ম্যানিকিউর করুন। পুরনো নেলপলিশ হাত-পায়ের নখ থেকে তুলে নেল কাটারের সাহায্যে নখগুলো সুন্দর শেপ করে কেটে ফাইল করে নিন। একটি পাত্রে উষ্ণ পানি নিয়ে তাতে শ্যাম্পু মিশিয়ে পর্যায়ক্রমে হাত-পা ডুবিয়ে রাখুন। ব্রাশ দিয়ে ঘষে পরিষ্কার করুন। ঠাণ্ডা পানিতে হাত-পা ধুয়ে ভালোভাবে মুছে ময়েশ্চারাইজিং ক্রিম ম্যাসাজ করুন। হাত ও পায়ের আঙুলের ফাঁকও ভালোভাবে মুছে নিন। এবার আপনার পছন্দমতো নেলপলিশ লাগাতে পারেন।
চুল

বিয়ের আগে কনে বাসায় নিয়মিত কিছু চুলের প্যাকও ব্যবহার করতে পারেন। চুলের ডগা ফেটে গেলে তা কাটা ছাড়া কোনো উপায় নেই। এ ছাড়া চুলের নিয়ম করে যতœ নিতে হবে। নারকেল তেলের সাথে জবাফুল, আমলকী, দুই চা চামচ মেথি মিশিয়ে ১০ মিনিট ফোটান। সপ্তাহে অন্তত দুই দিন এই তেল চুলে ব্যবহার করতে পারেন। এতে চুলের রুক্ষতা দূর হয়ে চুল হয়ে উঠবে ঝরঝরে।
বিয়ের ১৫ দিন আগে থেকেই ভালো কোনো সেলুন থেকে কনের ত্বক ও চুল উপযোগী কোনো ট্রিটমেন্ট করতে পারেন।
থ্রেডিং না চাইলে ফেয়ারপলিশ করিয়ে নিন। এক সপ্তাহ আগেই আইব্রো করিয়ে নিন।
বিয়ের আগের দিন হাতে মেহেদি পরুন। মানসিক চাপ কমাতে ইয়োগা বা ব্রিদিং এক্সারসাইজ করতে পারেন। রিলাক্স থাকতে ভালো কোনো পার্লার থেকে স্পা বা অ্যারোমা থেরাপি নিয়ে নিতে পারেন।
ছবি : অরা বিউটি লাউঞ্জ
সাফওয়াত খান সাফু


আরো সংবাদ



premium cement