২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

কপালে দিয়ে টিপ : রূপ কথা

-

বাঙালি নারীর প্রিয় পোশাক শাড়ি। বিশেষ করে বিভিন্ন উৎসব-পার্বণে বাঙালি নারী শাড়িকেই বেছে নেয়। আর শাড়ির সাথে যে অনুষঙ্গটি না হলে প্রায় চলেই না, সেটি হচ্ছে টিপ। বাঙালি মেয়েদের সাজে টিপ খুবই পরিচিত ও বহুল ব্যবহৃত অনুষঙ্গ।
এককালে গোল কালো টিপ কপালে সাজিয়ে নিজেদের সাজসজ্জা পূরণ করত এ অঞ্চলের মেয়েরা। কালে কালে সেই কালো টিপের বদলে এসেছে নানা নকশা আর রঙের টিপ। ছোট-বড়, একটি, দু’টি, নকশা কাটা, লম্বা, ঝুমকি দেয়া, পাথর বসানো আরো কত বৈচিত্র্য যে টিপের সাজে যোগ হয়েছে তার আর শেষ নেই।
প্রতিনিয়ত টিপের সাজে আসছে পরিবর্তন। সেই সাথে ডিজাইন বা নকশায় আসছে বৈচিত্র্য।
এ সময়ে টিপের সাজ কেমন চলছে এ বিষয়ে আমিনা হক বলেন, টিপ সাজের এমন একটি অনুষঙ্গ যেটা বাদ দেয়া যাবে না কখনো। হয়তো কিছু কম-বেশি হবে কিন্তু ফ্যাশনে সব সময়েই থাকবে। কারণ টিপ শুধু একটি সাজ নয়, এর সাথে কিছু সামাজিক রীতিনীতি ও ঐতিহ্যও জড়িয়ে আছে। যা সমাজে বহু বছর ধরে প্রচলিত রয়েছে। এ ছাড়াও টিপ অনেকের কাছে বিশেষ পরিচিতি হিসেবেও কাজ করে। অনেকেই কোনো প্রসাধনী ব্যবহার না করলেও টিপটা সব সময় পরেন। সব দিক থেকে বলা যায়, আমাদের দেশে মেয়েদের সাজে টিপ একটা আলাদা বৈশিষ্ট্য নিয়েই রয়ে গেছে।
অন্য সাজের মতো টিপের সাজেও আসে পরিবর্তন। একই ধরনের বা ডিজাইনের টিপ সব সময় ব্যবহার হয় না। এ সময়ের টিপের ডিজাইনে পাথর দেয়া টিপটাই বেশি চলছে। বাজারে বহু রঙের ও ডিজাইনের পাথরের টিপ পাওয়া যায়। সেখান থেকে বেছে নেয়া হয় পছন্দের টিপ। এখানে অবশ্য রঙেরও একটা বিষয় আছে। অনেকে পোশাকের রঙের সাথে মিলিয়ে টিপের রঙ বাছাই করেন। আবার কেউ কেউ সোনালি, রুপালি, কপার বা একেবারে ভিন্নধর্মী রঙের টিপ বেছে নেয়।
বউয়ের সাজে পাথরের বড় সাইজের টিপগুলোই এখন সাধারণত বেছে নেয়া হয়। আগে বউয়ের সাজে আলপনাকে বেশি গুরুত্ব দেয়া হতো। এখন অবশ্য তেমন হয় না। এখন আলপনা প্রায় করা হয় না বললেই চলে। এর বদলে টিপটাকেই অনেক গর্জিয়াস করে সাজানো হয়। কেউ কেউ টিপকেই আলপনার মতো করে সাজিয়ে থাকে।
এ ছাড়াও শুধু শাড়ির সাথেই টিপ পরার একটা রীতি মানা হলেও এখন সব ধরনের পোশাকের সাথেই টিপ পরছে মেয়েরা। শাড়ির পাশাপাশি সালোয়ার-কামিজ, লেহেঙ্গা এমনকি শার্ট-প্যান্টের সাথে অনেকে একটা টিপ পরছে। আসলে একই রীতি তো সব সময় চলে না, তাই টিপ পরার বেলায়ও দেখা যাচ্ছে বৈচিত্র্য।


আরো সংবাদ



premium cement
শিল্পী-সাংবাদিক দ্বন্দ্ব নিয়ে এলো চূড়ান্ত সিদ্ধান্ত যশোর কারাগারে হাজতিদের ধাওয়া-পাল্টা ধাওয়া, ব্যাপক আতঙ্ক চিকিৎসার জন্য ঢাকা ছাড়লেন বিএনপি নেতা আমীর খসরু কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে

সকল