২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ভ্রমণের প্রস্তুতি

ভ্রমণ
-

ভ্রমণ মানেই বেড়ানো, আনন্দ আর উচ্ছ্বাসের বহিঃপ্রকাশ। অতিরিক্ত আনন্দ বা খুশি যেন নিরানন্দের কারণ না হয়, তাও মনে রাখতে হবে। ভ্রমণের ক্ষেত্রে আমরা যতটুকু সময় ব্যয় করব, ততটুকু সময় যেন আমরা বেশ সুস্থ ও ভালো থাকি সে দিকে খেয়াল রাখতে হবে। ভ্রমণের শুরু থেকে শেষ পর্যন্ত যেন ভালো থাকা যায় তার জন্য আমাদের কিছু টিপস মনে রাখা দরকার।
অনেকেরই বেড়াতে গেলে বা গাড়িতে উঠলে বমিভাব হয়, তাই সাথে পানি, বমির ওষুধ, মাথাব্যথা ও জ্বরের ওষুধ নিয়ে রাখতে পারেন। এ ছাড়া সব সময় প্রয়োজন এমন প্রয়োজনীয় ওষুধও রাখবেন।
যদি বয়স্ক লোক থাকে তাহলে তার প্রয়োজনের চেয়ে কিছুটা বেশি প্রয়োজনীয় ওষুধ ও অন্যান্য প্রয়োজনীয় জিনিস নিন যাওয়ার আগে লিস্ট করুনÑ কয়দিন থাকবেন, তার জন্য কি কি প্রয়োজন এবং খাওয়ার আগে কি কি কিনতে হবে। নতুন পরিবেশে এলোমেলো খাবার না খাওয়াই ভালো।
ভ্রমণের ধরন ও আবহাওয়া বুঝে পোশাক নির্বাচন করুন। বাড়তি মনোযোগ দিন জুতার দিকে। টেকসই মজবুত ও আরামদায়ক জুতা অবশ্যই পরতে হবে। এতে এলোমেলো বা উঁচু-নিচুতে হাঁটলেও অসুবিধা হবে না যাদের শারীরিক সমস্যা আছে তারা অবশ্যই কোন খাবার খাচ্ছেন এবং তা আপনার কতটুকু প্রয়োজন বা উপকারী তা ভেবে নেবেন। যে এলাকায় যাবেন সে এলাকার রাজনীতি ও নিরাপত্তা সম্পর্কে গাইডদের কাছ থেকে জেনে নেবেন আনন্দঘন মুহূর্তকে ধরে রাখতে স্মৃতি হিসেবে ছবিও তুলে রাখতে পারেন। আর তাই ক্যামেরা ও মোবাইলের চার্জার সাথে নিতে ভুলবেন না।
কোথায়, কখন কোন ড্রেসটি পরবেন তার ওপর নির্ভর করে সাজগোজগুলো মেচিং করে নিয়ে নিন এ সময় ঘোরার সাথে কিছু কেনাকাটাও করা হয় তাই অর্থের পরিমাণটাও বাড়িয়ে নিন। ভ্রমণের সঙ্গী যদি ছোট শিশু হয়, তাহলে তার জন্য কোন ধরনের পোশাক প্রয়োজন তার ব্যবস্থা করে নিন। কেননা শিশুদের নিয়ে অস্বস্তিতে থাকলে বেড়ানোর মজাই নিরানন্দ হয়ে যাবে।


আরো সংবাদ



premium cement