২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

লাল রঙে উজ্জ্বল : রূপ ঝলক

-

ফ্যাশনে রঙ একটি গুরুত্বপূর্ণ বিষয় আর লাল রঙ আরো বেশি গুরুত্বপূর্ণ। অনেক রঙের ভিড়ে লাল রঙই সবার আগে নজর কাড়ে। তাই তো ফ্যাশনে লাল রঙের অবস্থান সবার থেকে আলাদা। লাল রঙের পোশাকে যে কারো উপস্থিতি তাকে করে তোলে উজ্জ্বল, আকর্ষণীয়।
লাল রঙ শক্তির প্রতীক। আগুন, বিপর্যয়, রাগ চূড়ান্ত অবস্থা, দৃঢ়চেতা, বিপদ এসব অবস্থার প্রতীক হিসেবে বেছে নেয়া হয় লাল রঙ। অন্যদিকে মানবিক দিক থেকেও এর অবস্থান খুবই গুরুত্বপূর্ণ। ভালোবাসা, প্যাশন, বাসনা, দৃঢ়তা এসব আবেগের প্রতীক হিসেবেও লাল রঙকেই ব্যবহার করা হয়। ফ্যাশনের প্রসঙ্গে বলা যায়, লাল রঙ ফ্যাশনের শাসক রঙ। লাল রঙের পোশাক ফ্যাশনে দেয় সেই বোল্ডনেস যা সহজেই সবার দৃষ্টি আকর্ষণ করে। তাই তো উৎসবের রঙ হিসেবে প্রথমইে বেছে নেয়া হয় লাল রঙকে। আমাদের দেশে কনের বিয়ের পোশাক হিসেবে লাল বেনারসির ঐতিহ্য বহুকাল ধরেই প্রচলিত। শুধু কনের পোশাক নয়, যেকোনো উৎসবের পোশাক হিসেবে লাল রঙের কথাই প্রথম চলে আসে।
অন্য দিকে পয়লা বৈশাখের মতো আমাদের সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ আয়োজনেও সাদার সাথে থাকে লাল। বিভিন্নভাবে লাল রঙকে উপস্থাপন করা হয় নববর্ষের আয়োজনে। ঈদ ও পূজার মতো উৎসবগুলোতেও লাল রঙকে কেন্দ্র করেই মূলত ফ্যাশনের আয়োজন সাজানো হয়। স্বাধীনতা দিবস, বিজয় দিবস অথবা ভ্যালেন্টাইন ডের পোশাকেও দেখা যায় লালের উপস্থিতি।
ফ্যাশন ডিজাইনার জাভেদ কামাল লাল রঙ প্রসঙ্গে বলেন, ফ্যাশন জগতে কর্তৃত্ব করে লাল রঙ। লাল রঙের মতো এমন বোল্ড কালার আর নেই। যেকোনো পোশাককে আকর্ষণীয় করে তুলতে লাল রঙ অদ্বিতীয়। সাধারণ পোশাকে যেমন লাল রঙ ব্যবহার করা যায়, আবার উৎসবের জমকালো পোশাকেও লাল রঙ দারুণভাবে মানিয়ে যায়। শুধু লাল রঙ ছাড়া অন্য রঙের কম্বিনেশন হিসেবেও লাল রঙ ব্যবহার করা হয় ব্যাপকভাবে। যেকোনো রঙের সাথে লালের উপস্থিতি চমৎকার মানিয়ে যায়। তাই অন্য রঙের পোশাকের মধ্যেও লাল সুতা, জরি, পাইপিং, লেস, ব্লক অর্থাৎ ম্যাটেরিয়াল, এক্সেসরিজ ও মিডিয়াম হিসেবে লাল রঙের উপস্থিতি দেখা যায় ব্যাপকভাবে। উৎসবধর্মী পোশাক হিসেবে লালের প্রাধান্য একচেটিয়া।
লালের মতো লালের শেড হিসেবে যে রঙগুলো রয়েছে, সেগুলোও বেশ জনপ্রিয়। মেরুন, বারগান্ডি, কমলা লাল, গোলাপি লাল, টকটকে লাল এভাবে বলে লালের শেড নির্ধারণ করা যাবে না। লালের শেড অসংখ্য এবং প্রতিটি শেড আলাদাভাবে সুন্দর। উৎসবের পোশাক হিসেবে লালের ব্যবহার সবচেয়ে বেশি। শুধু কনের পোশাক নয়, আজকাল বরের পোশাকেও থাকছে লাল রঙের আধিপত্য। এ ছাড়া অন্যরাও লাল রঙকে প্রাধান্য দিয়ে থাকে বিয়ের অনুষ্ঠানে পরিধেয় পোশাকের রঙ হিসেবে। বিশেষ করে কম বয়সীরা।
লাল রঙের প্রাধান্যের আরেকটি কারণ হচ্ছে লাল সবাইকে মানায়। ফর্সাদের তো বটেই, চাপা গায়ের রঙেও লাল রঙ চমৎকার মানিয়ে যায়। তাই ফ্যাশন জগতে লালের আধিপত্য চলছে এবং চলবে।


আরো সংবাদ



premium cement
আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ

সকল