২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ঈদ ফ্যাশন

-

বিশ^রঙ
এবারের ঈদ প্রচণ্ড গরমের পরপরই বর্ষার মধ্যে হওয়ায় ‘বিশ^রঙ’ বর্ষার বৈশিষ্ট্যকে ধারণ করে সাজিয়েছে এবারের ঈদ আয়োজন। ‘বিশ^রঙ’ চেষ্টা করেছে ঈদ উৎসবে আরামটাকে কিভাবে বেশি দেয়া যায়। এজন্য সুুতি কাপড় প্রাধান্য দেয়া হয়েছে। এ ছাড়া উৎসবে ক্রেতাসাধারণের চাহিদা অনুসারে এন্ডি, এন্ডি সিল্ক, সিল্ক, মসলিন, রেশমি কটনের পোশাকে, সাধারণ ও ভরাট নকশার সূক্ষ্ম কাজ করা হয়েছে। সালোয়ার-কামিজের কাটিং এবং প্যাটার্নে অনেক নতুনত্ব আনা হয়েছে, প্যাটার্নে রয়েছে লেয়ার কাট, লং লেয়ার কাট, কোটি, ড্রাপিং টেংনিক, পিনটাক ছাড়াও থাকছে নিরীক্ষামূলক কাজের ভিন্ন ভিন্ন প্রয়াস। রং বৈচিত্র্যে বর্ষার নীল রং ছাড়াও হালকা বা উজ্জ্বল সব রঙের কম্বিনেশন ব্যবহৃত হয়েছে। বিভিন্ন ধরনের নকশা ব্যবহার করা হয়েছে। ব্লক, টাই-ডাই, স্ক্রিন-প্রিন্ট, এপলিক, এমব্রয়ডারি, কারচুপি, আড়ি, হাতের ভরাট কাজ, লেস, কাতানপাড় ইত্যাদি মিডিয়া হিসাবে ব্যবহার করে ভিন্ন এক নান্দনিকতার রূপ দেয়া হয়েছে প্রতিটি পোশাককে।
তাঁতের এক্সক্লুসিভ শাড়ির পাশাপাশি হাফসিল্ক, জামদানি, কাতান, মসলিন, রেশমি কটন শাড়ি নিয়ে কাজ করা হয়েছে। এ ছাড়া থাকছে পোশাকের পাশাপাশি আনস্টিচ থ্রিপিস, মগ, ওড়না, ব্লাউজ পিস, রুমাল, বিছানার চাদর, কুশন কভার, ব্যাগ ও নানারকম বৈচিত্র্যময় সুন্দর ও প্রয়োজনীয় গৃহস্থালি পসরা।
ইউডো
উৎসব মানেই রঙের ছড়াছড়ি। ঈদ উপলক্ষে ফ্যাশন হাউজ ইউডো ডিজাইন সোর্স দেশী পোশাকের পাশাপাশি নিয়ে এসেছে ওয়েস্টার্ন ধাঁচের ট্রেন্ডি পোশাক। মেয়েদের পোশাকের মধ্যে থাকছে গাউন, কামিজ, টপস্, লং শার্ট ও জিন্স আর ছেলেদের পোশাকের মধ্যে রয়েছে পাঞ্জাবি, টি-শার্ট, শার্ট, জিন্স ও ব্লেজার।
উৎসবের পাশাপাশি মিশ্র আবহাওয়াকে বিবেচনায় রেখে কাপড়ের ক্ষেত্রে প্রাধান্য দেয়া হয়েছে সুতি, সিল্ক ও জর্জেট আর রঙের ক্ষেত্রে লাল হলুদ, সবুজ, কালো, কমলাকে প্রধান্য দেয়া হয়েছে।

নিত্যউপহার
শিল্পী কাইয়ুম চৌধুরীর আঁকায় বেশ মেঘ জমে আছে আকাশে, এবার ঈদে ছোটদের ও বড়দের জন্য নতুন টি-শার্ট ‘মেঘে মেঘে বেলা’। বড়দের জন্য আরো নতুন টি-শার্ট- ‘ঢাকাই রিকশা’, ‘আফ্রিকান আর্ট’, ‘ঋত্বিক ঘটক’, ‘নক্ষত্রের তলে’, ‘রামনাথ বিশ্বাস’ ও ‘হারাবার কিছু নেই’। এসব ডিজাইন করেছেন শিল্পী অনাহিদ জাফরি, মোস্তাফিজ কারিগর ও বাহার রহমান। এ ছাড়া মোহাম্মদ শাহ জামানের আলোকচিত্রে নতুন টি-শার্ট ‘একটি সুন্দর সন্ধ্যা’সহ ‘রূপসী বাংলা’ ও ‘দেখি বাংলার মুখ’ সিরিজের ২০টির অধিক ডিজাইনের টি-শার্ট পাওয়া যাচ্ছে ঈদে। ছোটদের জন্য নতুন টি-শার্ট শিল্পী মোস্তাফিজ কারিগরের ডিজাইনে ‘বকচ্ছপ’ ও ‘রামগরুড়ের ছানা’। শঙ্খবারেও এসেছে নতুন শাড়ি শিল্পী কাইয়ুম চৌধুরীর আঁকায় ‘মধুময়’, শাড়িটি ওয়েটলেস জর্জেট কাপড়ে ৬টি ভিন্ন রঙে এবং টাঙ্গাইলের সুতিতে ৮টি ভিন্ন রঙে পাওয়া যাচ্ছে। চন্দ্রশেখর সাহার ডিজাইনে ‘পিঠার নকশা ২’ পাওয়া যাবে টাঙ্গাইলের সুতিতে ১২টি ভিন্ন রঙে। দাম ১৭০০ থেকে ২৭০০ টাকার মধ্যে।

বার্ডস আই
ঈদ সামনে রেখে বার্ডস আই নিয়ে এসেছে নতুন নকশার পোশাক। পোশাকের মধ্যে রয়েছে পাঞ্জাবি, শার্ট, টি-শার্ট, পলো শার্ট ও ছোটদের আরামদায়ক পোশাক।
সাদাকালো
শরৎমালা চাকমা বুননে তৈরি করেছিলেন শতাধিক এথনিক ট্র্যাডিশনাল ডিজাইন ক্যাটালগ ‘আলাম’। যেখানে উঠে এসেছে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের ব্যবহৃত পোশাকের ঐতিহ্যবাহী নকশা।
পৃথিবীর বিভিন্ন দেশে এবং বিশেষ করে ইংল্যান্ডের কমনওয়েলথ ইন্সটিটিউটে এই আলামের প্রদর্শনী হয়েছে। ৮০ ঊর্ধ্ব এই শিল্পী সানন্দে তার শিল্প ডিজাইন ব্যবহার করতে দিয়ে সাদাকালোকে কৃতজ্ঞতায় আবদ্ধ করেছেন। তার বুননের ডিজাইনগুলো প্রিন্ট এবং সুচি শিল্পে তুলে আনার চেষ্টা হয়েছে। তৈরি হয়েছে শাড়ি, পাঞ্জাবি, সালোয়ার কামিজসহ শিশুদের পোশাক। এ ছাড়াও থাকছে গয়না।
এই গুণী শিল্পীর সুকন্যা কনক চাঁপা চাকমা সাদাকালোর নকশাকৃত এই পোশাকগুলো পরে আমাদের কৃতজ্ঞতায় বেঁধেছেন।
বালুচর
ঈদ ফ্যাশন মানেই পাঞ্জাবি আর পাঞ্জাবির অপর নাম বালুচর। বালুচর শুধু পাঞ্জাবি নিয়েই সেজেছে ঈদ আয়োজন। এই ঈদে বালুচর সুতি, লিলেন, রিমি কটন, ফাইন কটন, ইউনিটিকা কাপড় দিয়ে বিভিন্ন নকশার কাজ করেছে। যেহেতু এই ঈদে রোদ বৃষ্টি ও গরম তাই সুতিকেই প্রাধান্য দেয়া হয়েছে। পোশাক হিসেবে আরো রয়েছে, শার্ট, কাতুয়া,পলো শার্ট , টি-শার্ট ও পাজামা ইত্যাদি।

 


আরো সংবাদ



premium cement
‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

সকল