১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


চলনবিলের পাখির জন্য অন্য রকম ভালোবাসা

- ছবি : নয়া দিগন্ত

বসন্ত বরণ ও ভালোবাসা দিবসে চলনবিলের জীববৈচিত্র্য ও পাখি রক্ষায় ব্যতিক্রমধর্মী উদ্যোগ নিয়েছে স্থানীয় পরিবেশ কর্মীরা। এই শীতে চলনবিলের পাখি শিকারীকে ধরিয়ে দিলেই পুরস্কার হিসেবে একটি শীতবস্ত্র (কম্বল) দেয়া হচ্ছে। বিলের প্রকৃতি ও পাখি বাঁচাতে এ যেন এক অন্য রকম ভালোবাসা।

শুক্রবার কাক ডাকা ভোর থেকেই পাখি শিকারীদের ধরতে চলনবিলের জোড়মল্লিকা, খরমকুড়ি, শাহবাজপুর ও ভাগনাগরকান্দি বিলে অভিযান পরিচালনা করেন পরিবেশ কর্মীরা। এসময় বিলের প্রকৃতি ও পাখি রক্ষায় ব্যাপক প্রচারণার পাশাপাশি এই শীতে পাখি শিকারীদের ধরিয়ে দিলেই পুরস্কার হিসেবে একটি শীতবস্ত্র দেয়ার ঘোষণা দেয়া হয়। বিলপাড়ের মানুষদের সচেতন করতে লিফলেট বিতরণ ও পথসভা করেন তারা।

লিফলেট বিতরণ ও পথসভায় উপস্থিত ছিলেন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি অধ্যাপক আখতারুজ্জামান, সাধারণ সম্পাদক ও বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশনের (বিবিসিএফ) সাংগঠনিক সম্পাদক মো. সাইফুল ইসলাম, কলম প্রকৃতি ও পরিবেশ রক্ষা কমিটির সভাপতি প্রভাষক হারুন অর রশিদ, সাধারণ সম্পাদক প্রভাষক আব্দুল্লাহ আল মামুন, প্রভাষক মনোয়ার সুলতান, পরিবেশকর্মী মহসিন আলম, তাইফুর রহমান, সাংবাদিক আব্দুর রশিদ প্রমুখ।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক মো. সাইফুল ইসলাম বলেন, শীতের আগমন উপলক্ষে প্রতি বছরের ন্যায় চলনবিলের পাখি শিকার বন্ধ ও বিলপাড়ের মানুষের মধ্যে সচেতনতা গড়ে তোলার লক্ষ্যে চলনবিল এলাকায় মাইকিং, সভা-সেমিনারসহ বিভিন্ন সচেতনতামূলক কর্মসূচি পালন করা হচ্ছে।


আরো সংবাদ



premium cement
ধনবাড়ীতে পুলিশ পিটিয়ে হ্যান্ডকাপ নিয়ে পালিয়েছে আসামি যে কারণে ডিবিতে গিয়েছিলেন মাওলানা মামুনুল হক? ওয়েস্ট ইন্ডিজ সিরিজে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডুসেন সন্ত্রাস-জঙ্গিবাদ দমনে পুলিশ সাফল্য পেয়েছে : আইজিপি বাংলাদেশের প্রতিটি জেলায় রেলস্টেশন নির্মাণ করা হবে : রেলপথমন্ত্রী বাংলাদেশের আসছেন ‘ওসমান বে’ ধর্ষণ মামলা থেকে মুক্তি মেলার পর বিশ্বকাপে খেলার অনুমতি পেলেন লামিচানে গাজীপুরে বজ্রপাতে গৃহবধূর মৃত্যু নারায়ণগঞ্জে ৫৭টি চোরাই মোবাইলসহ ৭ জন গ্রেফতার আশুলিয়ায় তুচ্ছ ঘটনায় বন্ধুর হাতে বন্ধু খুন ফায়ার সার্ভিস ও আবহাওয়া অধিদফতরকে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ে অন্তর্ভুক্তির সুপারিশ

সকল