২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বাহান্নর ভাষা আন্দোলনেই স্বাধীনতা সংগ্রামের বীজ বপন হয়েছিল : জিএম কাদের

বাহান্নর ভাষা আন্দোলনেই স্বাধীনতা সংগ্রামের বীজ বপন হয়েছিল : জিএম কাদের - ছবি : সংগৃহীত

জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ (জিএম) কাদের এমপি বলেছেন, নিজের ভাষার সম্মান রক্ষা করতে বাঙালীরা জীবন দিয়ে সর্বোচ্চ ত্যাগ স্বীকার করেছেন। আর সেই গৌরবোজ্জল ত্যাগের স্বীকৃতি স্বরুপ আমাদের শহীদ দিবস আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। তিনি বলেন, বাহান্নর ভাষা আন্দোলনেই আমাদের স্বাধীকার ও স্বাধীনতা সংগ্রামের বীজ বপন হয়েছিল। ভাষা আন্দোলনই বাঙালী জাতিকে লড়াই সংগ্রাম করতে অনুপ্রেরণা শিখিয়েছে।

শনিবার বিকেলে জাতীয় পার্টি চেয়ারম্যানের বনানী অফিস মিলনায়তনে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে জাতীয় পার্টির আলোচনা সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন জিএম কাদের।

তিনি বলেন, মাতৃভাষার প্রতি প্রীতি মানে অন্য ভাষার প্রতি অপ্রীতি নয়। ডাক্তার-ইঞ্জিনিয়ার হতে হলেও ইংরেজি ভাষায় দক্ষ হতে হয়। আবার ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করতেও ইংরেজী ভাষায় দক্ষ হতে হয়।

জিএম কাদের বলেন, হুসেইন মুহম্মদ এরশাদ সর্বস্তরে বাংলাভাষার প্রচলন করতে আইন করেছেন, অনেকাংশে বাস্তবায়ন করেছিলেন। তিনি ভাষা শহীদ পরিবারকে পুনর্বাসনে কাজ করেছেন। প্রকৃত নকশা অনুযায়ী কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ করেছেন। পল্লীবন্ধুর এই অবদান আমাদের জন্য গৌরবের।

আলোচনা সভায় আরো বক্তৃতা করেন জাতীয় পার্টির কো-চেয়ারম্যান এবিএম রুহুল আমিন হাওলাদার, কো-চেয়ারম্যান জিয়াউদ্দিন আহমেদ বাবলু, মহাসচিব মসিউর রহমান রাঙ্গা এমপি, অতিরিক্ত মহাসচিব ফখরুল ইমাম এমপি, প্রেসিডিয়াম সদস্য সদস্য সুনীল শুভ রায়, মীর আব্দুস সবুর আসুদ, সাইফুদ্দিন আহমেদ মিলন, মো. আব্দুস সাত্তার, জহিরুল ইসলাম জহির, নাজমা আক্তার, যুগ্ম মহাসচিব ফখরুল আহসান শাহজাদা, শ্রমিক পার্টির সভাপতি আশরাফুজ্জামান খান, মুক্তিযোদ্ধা পার্টির সভাপতি ইসহাক ভূঁইয়া, ওলামা পার্টির সাধারণ সম্পাদক খলিলুর রহমান, তরুণ পার্টির আহ্বায়ক জাকির হোসেন মৃধা, জাতীয় ছাত্রসমাজের সভাপতি ইব্রাহিম খান জুয়েল।

এসময় পার্টির প্রেসিডিয়াম সদস্য আলমগীর সিকদার লোটন, উপদেষ্টা মন্ডলীর সদস্য- মনিরুল ইসলাম মিলন, ভাইস চেয়ারম্যান আতাউর রহমান আতা, সুলতান আহমেদ সেলিম, সাংগঠনিক সম্পাদক হেলাল উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান শেষে জাতীয় পার্টি চেয়ারম্যানের হাতে ফুল দিয়ে মেহেদী হাসান হাওলাদার, জামাল হোসেন, নাসির উদ্দিন ও ভিপি কাইউমের নেতৃত্বে বাংলাদেশ লেবার পার্টির বেশ কিছু নেতা-কর্মী জাতীয় পার্টিতে যোগদান করেন।


আরো সংবাদ



premium cement
‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

সকল