০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


আওয়ামী লীগ  দেশকে ‘ডিজিটাল বাংলাদেশে’ রূপান্তর করেছে : প্রধানমন্ত্রী

আওয়ামী লীগ  দেশকে ‘ডিজিটাল বাংলাদেশে’ রূপান্তর করেছে : প্রধানমন্ত্রী - ছবি : সংগৃহীত

দক্ষ, সেবা-ভিত্তিক ও আইসিটি-বান্ধব সেবাগুলোর মাধ্যমে তথ্যপ্রযুক্তিকে প্রান্তিক মানুষসহ সবার কাছে পৌঁছে দিয়ে আওয়ামী লীগ সরকার গত সাড়ে ১০ বছরে দেশকে ‘ডিজিটাল বাংলাদেশে’ রূপান্তর করেছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার ‘ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো-২০১৯’ উপলক্ষে এক বাণীতে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট গ্রাহকদের সেবা দিচ্ছে। আমরা বঙ্গবন্ধু-২ স্যাটেলাইট উৎক্ষেপণ ও সাবমেরিন কেবল-৩ এর সাথে সংযোগ স্থাপনের জন্যও কাজ করছি। বাংলাদেশ আর্থসামাজিক উন্নয়নের রোল মডেল হিসেবে আত্মপ্রকাশ করেছে।’

তিনি জানান, সরকার ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবিলায় কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবটিক্স, বিগ ডেটা, ব্লক চেইন, আইওটি এবং মেশিন লার্নিংয়ের মতো উন্নত প্রযুক্তির ওপর জোর দিয়েছে।

শেখ হাসিনা বিশ্বাস করেন, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ এবং বাংলাদেশ কম্পিউটার সমিতি আয়োজিত বহুমুখী ‘ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো-২০১৯’ স্থানীয়, আঞ্চলিক ও বৈশ্বিক আইটি-আইটিইএস শিল্পের নেতা ও বিশেষজ্ঞদের মাঝে সংযোগ স্থাপনের একটি প্ল্যাটফর্ম দেবে, যেখানে তারা তাদের সেরা প্রযুক্তি ও অভিজ্ঞতা বিনিময় করতে পারবেন।

তিনি আরও বলেন, এ প্রদর্শনী আইটি রপ্তানি থেকে উপার্জন ও শিক্ষায় আইসিটি ব্যবহার এবং জনগণকে সেবা দেয়ার ক্ষেত্রেও সহায়তা করবে।

প্রধানমন্ত্রী সোমবার নগরীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হওয়া তিন দিনের এ প্রদর্শনীর সফলতা কামনা করেন।


আরো সংবাদ



premium cement
আমরা সীমান্ত হত্যার বিপক্ষে, এটা দুর্ভাগ্যজনক : হাছান মাহমুদ ভোট পড়েছে ৩০-৪০ শতাংশ : সিইসি ভালুকায় গৃহবধূকে হত্যার মামলায় শাশুড়ি গ্রেফতার রোহিঙ্গা প্রত্যাবাসনে যুক্তরাজ্যের সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী ভিসা জটিলতায় আয়ারল্যান্ড সিরিজে অনিশ্চিত আমিরের জামালপুরে অ্যাজেন্টদের মারধরের অভিযোগ, আহত ৩ ট্রাম্পের সাথে যা ঘটেছিল পর্ন তারকা স্টর্মির মধ্য বয়স থেকে যে অভ্যাসগুলো আপনার আয়ু বাড়াবে শাল্লায় ২ চেয়ারম্যান সমর্থকদের মধ্যে সংঘর্ষ, কারাগারে ৪ পররাষ্ট্রমন্ত্রীর সাথে যুক্তরাজ্যের এফসিডিও'র ইন্দো-প্যাসিফিক প্রতিমন্ত্রীর সাক্ষাৎ রাফায় ইসরাইলকে আন্তর্জাতিক আইন মেনে চলতে হবে : রাশিয়া

সকল