২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

এ মাটির মালিক জনগণ : ড. কামাল

ড. কামাল হোসেন - ছবি : সংগ্রহ

গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, এ দেশের মাটি স্বৈরাচারের জন্য নয়। এ মাটির মালিক জনগণ। তিনি বলেন, সংঘবদ্ধ যদি হন তাহলে কোন শক্তি আপনাদের পরাজিত করতে পারবে না, ইনশাল্লাহ। ঐক্যবদ্ধ হোন। অনেক লোভ দেখাবে, কাজে দেবে না।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে গণফোরাম ঢাকা মহানগরের উদ্যোগে জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি একথা বলেন।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ড. কামাল হোসেন আরো বলেন, বাঙালীর একটা বৈশিষ্ট্য আছে- তারা অন্যায়ের কাছে কখনও মাথা নত করবে না। এটা বঙ্গবন্ধুও বলেছিলেন যে, অন্যায়কে যারা অন্যায় বলে চিহ্নিত করতে পেরেছে, তারা কখনও তাকে মাথা পেতে নেবে না। আমি হাড্রেট পারসেন্ট কনফার্ম- এদেশকে কেউ দাস করে রাখতে পারবে না। এটা বঙ্গবন্ধুর কথা।

গণফোরাম সভাপতি বলেন, বঙ্গবন্ধু আমাদের দেশের মালিক বানিয়ে গেছেন। কেউ আমাদের বঞ্চিত করতে পারবে না। কেউ লোভ দেখাবে, জমি দেবে ; কিন্তু লাভ হবে না। যারা এ ধরণের চেষ্টা করবে মানুষ তাদের একটা শিক্ষা দেবে। বঙ্গবন্ধু আপোষ করেননি। আমরাও ইনশাল্লাহ আপোষ করব না। তিনি বলেন, লোভের কাছে মাথা নত করেননি বলেই বঙ্গবন্ধু ,তাজউদ্দিনকে জীবন দিতে হয়েছে।

আলোচনা সভায় আরো বক্তৃতা করেন কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী বীর উত্তম। তিনি বলেন, জগদ্দল পাথরকে বুকের ওপর থেকে সড়াতে হবে। আমরা মুক্তিযুদ্ধ করেছিলাম গণতেন্ত্রর জন্য। দেশের মানুষের নিরাপত্তা দেয়ার জন্য। দেশে এখন স্বাভাবিক মৃত্যুর কোন গ্যারান্টি নেই। তিনি বলেন, ছাত্ররা যদি সরকারে চোখ খুলে দিয়ে থাকে তাহলে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের কেন জেলে থাকতে হবে? অবিলম্বে তাদের মুক্তি দেয়ার আহবান জানান তিনি।

আলোচনায় সভাপতিত্ব করেন পার্টির সাধারণ সম্পাদক মোস্তফা মোহসীন মন্টু। বক্তব্য রাখেন গণফোরামের নির্বাহী সদস্য অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, ডাকসু’র সাবেক ভিপি সুলতান মোহাম্মদ মনসুর আহমদ, গণফোরামের নেতা জগলুল হায়দার আফ্রিক, অধ্যাপিকা বিলকিস বানু, অ্যাডভোকেট খালেকুজ্জামান, মোশতাক আহমেদ প্রমুখ।

আরো পড়ুন : 'ছাত্রদের ওপর নিপীড়ন নির্যাতন বন্ধ করুন'
জুলুম নির্যাতনের পথ পরিহার করে নিরাপদ সড়ক আন্দোলনে গ্রেফতার করা ছাত্রদের অবিলম্বে মুক্তি দেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বাম গণতান্ত্রিক জোটের নেতৃবৃন্দ। তারা গ্রেফতার হওয়া বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ২২ জন ছাত্র, আলোকচিত্রী শিল্পী শহীদুল আলম, অভিনেত্রী নওশাবার অবিলম্বে মুক্তি দাবি করেন।

মঙ্গরবার বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্রীয় পরিচালনা কমিটির সভায় তারা এআহবান জানান। বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ও জোট সমন্বয়ক সাইফুল হকের সভপতিত্বে অস্থায়ী কার্যালয় মুক্তিভবনে অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত ছিলেন সিপিবি’র সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মো. শাহ আলম, বাসদ কেন্দ্রীয় নেতা বজলুর রশীদ ফিরোজ, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু ও সম্পাদকম-লীল সদস্য অধ্যাপক আব্দুস সাত্তার, বাসদ (মার্কসবাদী)’র কেন্দ্রীয় নেতা ফখ্রুদ্দিন কবির আতিক, গণসংহতি আন্দোলনের রাজনৈতিক পরিষদের সদস্য ফিরোজ আহমেদ, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, সমাজতান্ত্রিক আন্দোলনের আহ্বায়ক হামিদুল হক, সিপিবি’র প্রেসিডিয়াম সদস্য আবদুল্লাহ ক্বাফী রতন, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর সদস্য আকবর খান।


গত কয়েক দিন ধরে নিরাপদ সড়ক আন্দোলনে অংশগ্রহণকারী ছাত্র-ছাত্রীদের ওপর পরিচালিত হামলা, নির্যাতন, গ্রেফতারের উদ্বেগ প্রকাশ করে নেতৃবৃন্দ সভায় চট্টগ্রামে ৫৭ ধারায় ছাত্র ফেডারেশন নেতা মারুফ হোসেন ও আজিজুর রহমানের গ্রেফতার, ছাত্র ইউনিয়ন জেলা কমিটির সাধারণ সম্পাদক এ্যানি সেনের ওপর ছাত্রলীগের হামলা, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র ফ্রন্ট নেতা সোহায়েল আহমেদ শুভ, জাহিদ হোসেন রনি ও ছাত্র ইউনিয়ন নেতা মোর্শেদ হালিমের ওপর ছাত্রলীগের নির্যাতন, বাড্ডায় বাসদ নেতা আহসান হাবীব বুলবুল ও খায়রুল ইসলামের ওপর ছাত্রলীগ-যুবলীগের নির্যাতন এবং ঢাকাসহ সারা দেশে নাম না-জানা শত শত আন্দোলনকারীর ওপর পুলিশ ও হেলমেট বাহিনীর আক্রমণ-হামলার তীব্র নিন্দা জানান।

নেতৃবৃন্দ নারায়ণগঞ্জে ছাত্র ইউনিয়ন, ছাত্র ফ্রন্ট ও ছাত্র ফেডারেশনের নেতৃবৃন্দের বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা মামলা অবিলম্বে প্রত্যাহারের দাবি জানান। সেই সাথে ভীতি প্রদর্শনের জন্য বসুন্ধরা আবাসিক এলাকাসহ অন্যান্য এলাকায় ছাত্র মেসগুলোতে পুলিশি তল্লাশি বন্ধের দাবি জানান।


আরো সংবাদ



premium cement
ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট খালেদা জিয়ার সাথে মির্জা ফখরুলের ঘণ্টাব্যাপী বৈঠক গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অব্যাহত পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা আটক জীবন্ত মানুষকে গণকবর আগ্রাসন ও যুদ্ধকে ‘না’ বলার আহ্বান মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বৃষ্টির জন্য সারা দেশে ইসতিস্কার নামাজ আদায় আরো ৩ দিনের হিট অ্যালার্ট তাপপ্রবাহ মে পর্যন্ত গড়াবে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না

সকল