২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

পাকিস্তানি পেসারের কাণ্ড, সমালোচনার ঝড়

সোহেল তানভিরের অশালীন উদযাপন - সংগৃহীত

উইকেট শিকারের পর বোলারদের উদযাপনটা স্বাভাবিক। কিন্তু তা মাত্রা ছাড়িয়ে গেলেই বাধে বিপত্তি। এবার তেমনই এক কাণ্ড করে বসেছেন পাকিস্তানি পেসার সোহেল তানভির। ক্যারিবীয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) সেন্ট কিটসের বিপক্ষে তার উইকেট উদযাপন নিয়ে সমালোচনার ঝড় বইছে।

গায়ানা অ্যামাজন ওয়ারিয়র্সের হয়ে বৃহস্পতিবার মাঠে নামেন সোহেল। ১৭তম ওভারের ঘটনা। বল হাতে আসেন সোহেল। স্ট্রাইকে ছিলেন অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান বেন কাটিং। সোহেলের ওভারের তৃতীয় বলে ছক্কা হাঁকিয়ে বসেন তিনি। তাতে ক্ষিপ্ত হয়েছিলেন এই পেসার, যার বহিঃপ্রকাশ তিনি ঘটিয়েছেন পরের ওভারে উইকেট শিকারের পর।

দুর্দান্ত এক ইয়র্কারে কাটিংয়ের উইকেট তুলে নেন সোহেল। তারপর অশালীন ভঙ্গিতে উদযাপন করেন। যা নিয়ে এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনা হচ্ছে অনেক।

আর এই কাণ্ডের জন্য আইসিসি তার ম্যাচ ফি'র ১৫ শতাংশ কেটে নিয়েছেন। শাস্তি মাথা পেতে নিয়েছেন সোহেল।

 

আরো পড়ুন : নিষেধাজ্ঞার সময় দীর্ঘ হলো পাকিস্তানি ক্রিকেটারের

পাকিস্তান সুপার লিগে (পিএসএল) স্পট ফিক্সিংয়ের দায়ে এক বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন পাকিস্তানের সাবেক ওপেনার শাহজাইব হাসান। পাশাপাশি তাকে জরিমানা করা হয়েছিল ১০ লাখ রুপি। নিষেধাজ্ঞা মেনে নিলেও জরিমানার বিরুদ্ধে আপিল করেছিলেন তিনি। তাতে হিতে বিপরীত হয়েছে। স্বাধীন তদন্ত কমিশন জরিমানা তো কমায়নি, উল্টো শাস্তি আরো বাড়িয়ে দিয়েছে।

এক বছর থেকে শাহজাইবের নিষেধাজ্ঞা এখন বেড়ে হয়েছে চার বছর। ইতোমধ্যেই এক বছর পার করেছেন তিনি। এখন আরো তিন বছর নিষেধাজ্ঞায় কাটাতে হবে ২৮ বছর বয়সী এই ব্যাটসম্যানকে।

তবে এই নিষেধাজ্ঞার বিরুদ্ধেও চ্যালেঞ্জ করার সিদ্ধান্ত নিয়েছে শাহজাইব। যদি স্পট ফিক্সিংয়ে তার জড়িত থাকার বিষয়ে একটু ত্রুটি পাওয়া যায়, তবে এই আবেদন যাচাই করে দেখা হবে।

উল্লেখ্য, পিএসএলে স্পট ফিক্সিং কেলেঙ্কারিতে জড়িত থাকা পঞ্চম পাকিস্তানি ক্রিকেটার শাহজাইব। তিনি ছাড়াও এই নিষেধাজ্ঞার তালিকায় আছেন খালিদ লতিফ, শারজিল খান, মোহাম্মদ ইরফান ও মোহাম্মদ নওয়াজ।

 

আরো পড়ুন : আফ্রিদির সহযোগিতায় আবার মাঠে ইমরান নাজির

অভিষেকের পরই আলোড়ন তুলেছিলেন ক্রিকেট বিশ্বে। আরেক জন হার্ডহিটার ব্যাটসম্যানের সম্ভাবনা দেখতে পেয়েছিলো সবাই তার মধ্যে। কিন্তু দুর্ভাগ্য ইমরান নাজিরের, ইনজুরে তাকে স্থায়ী হতে দেয়নি পাকিস্তান দলে। তবে ইমরান নাজিরের ভক্তদের জন্য সুসংবাদ হলো, দীর্ঘ সাড়ে চার বছর বিরতির পর আবারও পেশাদার ক্রিকেটে ফেরার কথা জানালেন সাবেক এই পাকিস্তানি ওপেনার।

গত সাড়ে চার বছর বেশ জটিল এক রোগে ভুগেছেন ৩৬ বছর বয়সী নাজির। মাংসপেশির হাড়ের সঙ্গে যুক্ত থাকা তন্তুর (টেন্ডন) প্রদাহে ভুগেছেন নাজির। রোগটা ইংরেজি নাম ‘টেনডিনাইটিজ’। এ রোগ কাটিয়ে নিজেকে এখন পেশাদার ক্রিকেট খেলার মতোই ফিট বলে ঘোষণা করলেন নাজির।

লাহোরে সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমি এখন ফিট। দীর্ঘদিন পর আবারও ক্রিকেট খেলতে পারব। ভক্তরা প্রার্থনা করেছেন বলেই আজ এখানে দাঁড়িয়ে কথা বলতে পারছি। অসুস্থতা কাটিয়ে ওঠার জন্য আমি পিসিবি ও শহীদ আফ্রিদি ফাউন্ডেশনের কাছে কৃতজ্ঞ।’

অনেক দিন ধরেই দেশে-বিদেশে বিভিন্ন মানবিক সহায়তা কার্যক্রম চালাচ্ছে আফ্রিদির দাতব্য প্রতিষ্ঠান শহীদ আফ্রিদি ফাউন্ডেশন। তবে ইমরান নাজিরকে প্রতিষ্ঠাটি কিভাবে সহাযোগিতা করেছে সে বিষয়ে বিস্তারিত কিছু বলেননি ইমরান।

পাকিস্তানরে হয়ে টেস্ট ও ওয়ানডেতে ১৯৯৯ সালে অভিষেক ঘটে ইমরান নাজিরের। তবে খুব বেশি খেলতে পারেননি তিনি। সব মিলে ক্যারিয়ারে খেলেছেন মাত্র ৮ টেস্ট এবং ৭৯ ওয়ানডে।

৩৬ বছর বয়সে আবার পেশাদার ক্রিকেটে ফেরার কথা জানিয়ে ইমরান বলেন, তিনি আশাবাদী ভালো করার বিষয়ে।


আরো সংবাদ



premium cement
ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২

সকল