২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


মার্কিন সিনেটে নাফটা অনুমোদন

-

২৬ বছরের পুরনো বাণিজ্য চুক্তি নর্থ আমেরিকান ফ্রি ট্রেড অ্যাগ্রিমেন্ট (নাফটা) অনুমোদন দিয়েছে মার্কিন সিনেট। অনুমোদিত চুক্তিটিতে শ্রম ও গাড়ির সরঞ্জাম সংশিøষ্ট আইনে জোর দেয়া হয়েছে। তবে এতে মার্কিন যুক্তরাষ্ট্র-মেক্সিকো-কানাডা চুক্তির (ইউএসএমসিএ) বার্ষিক বাণিজ্যপ্রবাহ পূর্ববর্তী ১ দশমিক ২ ট্রিলিয়ন ডলারে অপরিবর্তিত রাখা হয়েছে।
ব্যাপক সংস্কারের পর গত ১৯ ডিসেম্বর মার্কিন প্রতিনিধি পরিষদে পাস হয় ইউএসএমসিএ প্র¯Íাবটি। এরপর গত বৃহস্পতিবার প্র¯Íাবটির ওপর সিনেটে ভোট হয়। এতে প্র¯Íাবের পক্ষে ৮৯ ও বিপক্ষে ১০ ভোট পড়ে। এখন এটি আইনে পরিণত হওয়ার জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বাক্ষরের অপেক্ষায় রয়েছে।
প্রসঙ্গত, চীনের সাথে প্রথম পর্যায়ের বাণিজ্য চুক্তি সইয়ের একদিন আগে ও সিনেটে ট্রাম্পের ইমপিচমেন্ট প্রক্রিয়া শুরুর পরের দিন প্র¯Íাবটি সিনেটে পাস হয়। বহু কাক্সিক্ষত প্রথম পর্যায়ের চীন-মার্কিন বাণিজ্য চুক্তি স্বাক্ষর হওয়ার খবরে মার্কিন এসঅ্যান্ডপি ৫০০ শেয়ার সূচক বৃহস্পতিবার ৩ হাজার ৩০০ পয়েন্ট বাড়ে। অন্য দিকে চাঙ্গা ভাব দেখা দিয়েছে দেশটির প্রকৃত খুচরা বিক্রি ও মরগান স্ট্যানলির আয়ে।


আরো সংবাদ



premium cement
ফের ইংলিশ লিগ চ্যাম্পিয়ন ম্যানসিটি ম্যানসিটির টানা চতুর্থ শিরোপা কেএনএফের তৎপরতার প্রতিবাদে বান্দবানে মানববন্ধন তাপপ্রবাহের মধ্যে মাধ্যমিক বিদ্যালয়ের জন্য নতুন নির্দেশনা ‘ভুয়া তথ্য’ ছড়িয়ে কিরগিজস্তানে বিদেশী শিক্ষার্থীদের ওপর হামলা রংপুরে হুমকি দাতা ইউপি মেম্বারকে তলব করল রিটার্নিং কর্মকর্তা রোহিঙ্গা গ্রামে আরাকান আর্মির হামলা ও অগ্নিসংযোগ মিরপুরে ব্যাটারি চালিত রিক্সাচালক ও পুলিশ সংঘর্ষ : আহত অর্ধশত লজ্জাহীনতার বার্তা শিশুদের মনে দুর্ঘটনার কবলে ইরানের প্রেসিডেন্টের হেলিকপ্টার গুরুতর আঞ্চলিক সঙ্কটে পরিণত হয়েছে রোহিঙ্গা সমস্যা : পররাষ্ট্রমন্ত্রী

সকল