২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

পাঁচ মাসের মধ্যে শ্রীলঙ্কায় নতুন সরকার : সিরিসেনা

-

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মৈত্রিপালা সিরিসেনা বলেছেন, তার দেশের জনগণ আগামী পাঁচ মাসের মধ্যে একটি নতুন সরকার পেতে যাচ্ছে। গত সোমবার নুয়ারা ইলিয়া জেলায় এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। তিনি বলেন, ‘সৎ রাজনীতিকদের’ নিয়ে একটি ‘ দেশপ্রেমিক’ সরকার গঠনের বিষয়টি জনগণকে নিশ্চিত করতে হবে।
প্রধানমন্ত্রী রানিল বিক্রমাসিংহের ইউএনপি সরকার যদি মৃত্যুদণ্ড বিলোপ করে তাহলে ওই দিনটিকে ‘শোক দিবস’ হিসেবে ঘোষণা করবেন বলে জানানোর পর সিরিসেনা ওই ঘোষণা দেন।
মাদক মাফিয়াদের নির্মূল করতে মৃত্যুদণ্ড কার্যকর করা ফিরিয়ে আনতে সিরিসেনার প্রচেষ্টা আন্তর্জাতিক মহল ও স্থানীয় অধিকার কর্মীদের তোপের মুখে রয়েছে। সমালোচকরা মনে করছেন যে, নির্বাচনী ফায়দা হাসিলের জন্য তিনি ইস্যুটি নিয়ে রাজনীতি করছেন।
প্রাদেশিক নির্বাচন, প্রেসিডেন্ট নির্বাচন ও পার্লামেন্ট নির্বাচন নিয়ে রাজনৈতিক সন্ধিক্ষণে রয়েছে শ্রীলঙ্কা। সাবেক প্রেসিডেন্ট মাহিন্দ রাজাপাকশের নতুন দল শ্রীলঙ্কা পদুজানা পেরামুনার (এসএলপিপি) কাছে হেরে যাওয়ার আশঙ্কায় ইউনাইটেড ন্যাশানাল পার্টির (ইউএনপি) সরকার অনেক দিন ধরে প্রাদেশিক নির্বাচন ঝুলিয়ে রেখেছে বলে মনে করা হয়। গত বছর স্থানীয় সরকার নির্বাচনে ব্যাপক জয় পায় এসএলপিপি। তারা প্রাদেশিক নির্বাচনেও একই ধরনের রেকর্ড জয় পাবে বলে ধারণা করা হচ্ছে।
তবে জনগণ ও রাজনৈতিক আলোচনা হচ্ছে প্রেসিডেন্ট নির্বাচনকে ঘিরে। এই নির্বাচন চলতি বছরের ৭ ডিসেম্বর হবে বলে সিরিসেনা জানিয়েছেন; কিন্তু এখন মনে হচ্ছে আগে পার্লামেন্ট নির্বাচন আয়োজনের ব্যাপারে অনড় শ্রীলঙ্কার প্রেসিডেন্ট।

 


আরো সংবাদ



premium cement

সকল